BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Vice President Election: দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন জগদীপ ধনকড়, জয় বিপুল ভোটে

Published by: Subhajit Mandal |    Posted: August 6, 2022 7:55 pm|    Updated: August 6, 2022 8:05 pm

Vice-Presidential Election: Jagdeep Dhankhar wins by huge margin | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশামতোই দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন এনডিএ মনোনীত প্রার্থী জগদীপ ধনকড়। বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে (Margaret Alva) ৩৪৬ ভোটের বিপুল ব্যবধানে হারিয়ে দিলেন তিনি। আগামী ১১ আগস্ট উপরাষ্ট্রপতিপদে শপথ নেবেন বাংলার প্রাক্তন রাজ্যপাল।

সংসদের দুই কক্ষের মোট ৭২৫ জন সদস্য আজ গোপন ব্যালটে ভোট দিয়েছেন। ভোট দেননি ৫৫ জন সাংসদ। জগদীপ ধনকড়ের পক্ষে গিয়েছে ৫২৮ ভোট। অন্যদিকে মার্গারেট আলভা পেয়েছেন মাত্র ১৮২ ভোট। ধনকড়ের এই জয় অবশ্য প্রত্যাশিতই ছিল। বিজেপি একার জোরেই ধনকড়কে জিতিয়ে আনার মতো পরিস্থিতিতে ছিল। তার সঙ্গে অনেকগুলি দলের সমর্থন তিনি পেয়েছেন।

[আরও পড়ুন: স্ত্রীদের জিজ্ঞেস করুন কীভাবে সংসার চলছে, মূল্যবৃদ্ধি নিয়ে BJP সাংসদদের তোপ বদরুদ্দিনের]

প্রার্থী হিসেবে বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়ের (Jagdeep Dhankhar) নাম ঘোষণা করে বড় চমক দিয়েছিল এনডিএ। জনতা দল (ইউনাইটেড), ওয়াইএসআরসিপি, বিএসপি, এআইএডিএমকে এবং শিব সেনার শিণ্ডে শিবির সমর্থন করেছিল তাঁকে।সব মিলিয়ে প্রায় ৭০ শতাংশ ভোট পেয়েছেন তিনি। বিরোধী প্রার্থী মার্গারেট আলভা পেয়েছেন ২৬ শতাংশ ভোট। আগের উপরাষ্ট্রপতি ভোটে তৎকালীন বিরোধী প্রার্থী গোপালকৃষ্ণ গান্ধী পেয়েছিলেন ৩২ শতাংশ ভোট। সে তুলনায় এবার বিরোধী শিবিরের প্রাপ্ত ভোট অনেকটাই কমেছে। 

[আরও পড়ুন: বাসে উঠলে দিতে হবে না ভাড়া, রাখি উপলক্ষে উত্তরপ্রদেশের মহিলাদের ‘উপহার’ যোগীর]

এদিকে কংগ্রেস, এনসিপি, ডিএমকে আরজেডি, আপ, মিম, টিআরএস এবং জেএমএমকে পাশে পেয়েছেন রাজস্থানের প্রাক্তন রাজ্যপাল আলভা। তৃণমূল কংগ্রেস (TMC) শেষপর্যন্ত ভোটদান থেকে বিরতই থেকেছে। লোকসভার ২১ এবং রাজ্যসভার ১৬ সাংসদ উপরাষ্ট্রপতি নির্বাচনে কোনও ভূমিকা নেননি। যদিও দলীয় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভোট দিয়েছেন অধিকারী পরিবারের দুই সদস্য।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে