১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সুপ্রিম কোর্টে ধাক্কা, আরও বিপাকে পলাতক বিজয় মালিয়া

Published by: Monishankar Choudhury |    Posted: January 6, 2020 12:45 pm|    Updated: January 6, 2020 12:46 pm

Vijay Mallya can't cite pending plea to stall insolvency proceedings: SC

দীপাঞ্জন মণ্ডল, নয়াদিল্লি: আরও বিপাকে পলাতক লিকার ব্যারন বিজয় মালিয়া। সোমবার সুপ্রিম কোর্ট সাফ জানিয়েছে, শীর্ষ আদালতে চলা মামলার দোহাই দিয়ে সমান্তরালভাবে চলা ঋণখেলাপির মামলা স্থগিত রাখা যায় না। 

এদিন প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদের বেঞ্চে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানান, ২০১১ সাল থেকেই বিভিন্ন ব্যাংকগুলির বকেয়া টাকা মেটাচ্ছেন না মালিয়া। এদিন শীর্ষ আদালতে কেন্দ্র জানায়, সুপ্রিম কোর্টে চলা মামলার দোহাই দিয়ে ব্রিটেনের আদালতে চলা ঋণখেলাপির মামলায় রায়দান আটকে দিয়েছেন মালিয়া। ফলে বিচার প্রক্রিয়ায় অবাঞ্ছিত বিলম্ব হচ্ছে। এরপরই প্রধান বিচারপতি বোবদের বেঞ্চ সাফ নির্দেশ দেয় যে, শীর্ষ আদালতে চলা মামলার যুক্তি দিয়ে বিশ্বে কোনও জায়গাতেই সমান্তরালভাবে চলা ঋণখেলাপির কোনও মামলা স্থগিত রাখা যাবে না। 

উল্লেখ্য, গত জুন মাসের ২৭ তারিখ সম্পত্তি বাজেয়াপ্ত করার বিরুদ্ধে আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন মালিয়া। সেই মামলা এখনও চলছে। এদিকে, ব্রিটেনের একটি আদালতে মালিয়ার বিরুদ্ধে ঋণখেলাপ সংক্রান্ত একটি মামলা দায়ের করে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। যেহেতু ভারতের শীর্ষ আদালতে মামলা চলছে তাই নয়া মামলায রায়দান স্থগিত রেখেছে ব্রিটিশ আদালত।

[আরও পড়ুন: ‘আমি আতঙ্কিত’, জেএনইউ নিয়ে প্রতিক্রিয়া নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের]

সদ্য ইডির সূত্রে খবর মিলেছে, প্রিভেনশন অব মানি লন্ডারিং  অ্যাক্ট (Prevention of Money Laundering Act, 2002)অনুযায়ী গঠিত বিশেষ আদালত জানিয়ে দিয়েছে, বিজয় মালিয়ার ঋণ শোধ করতে বাজেয়াপ্ত হওয়া যাবতীয় সম্পত্তি নিলাম করা যাবে। আগামী ১৮ জানুয়ারির পরই তাঁর সব সম্পত্তি বিক্রি করতে পারবে ব্যাংকগুলি। তবে, ওই সময়ের মধ্যে বম্বে হাই কোর্টে আবেদন করতে পারবে সব পক্ষই।

মুম্বইয়ের এই বিশেষ আদালতের রায়ে খুশি ব্যাংকগুলি। বম্বে হাই কোর্ট যদি এই আদালতের রায়ে স্থগিতাদেশ না দেয়, তাহলে মালিয়ার ঋণে একটি বড় অংশই তাঁর সম্পত্তি বেঁচে উদ্ধার করে নেওয়া যাবে। ব্যাংকগুলির ধারণা, এখনও পর্যন্ত মালিয়ার যে পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে, তার আনুমানিক মূল্য প্রায় ৬ হাজার ২০০ কোটি টাকা।                 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে