BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিক্ষোভের খবর থাকলেও ব্যবস্থা নেয়নি পাঞ্জাব পুলিশ, মোদির নিরাপত্তা নিয়ে দাবি স্বরাষ্ট্রমন্ত্রকের

Published by: Kishore Ghosh |    Posted: January 6, 2022 11:48 am|    Updated: January 6, 2022 12:20 pm

Vital Intel Ignored By Punjab in PM Trip Says Home Ministry | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) নিরাপত্তায় কোনও গলদ ছিল না। গতকালই সাংবাদিক বৈঠক করে জানিয়ে ছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি (Charanjit Singh Channi)। যদিও আজ কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রকের (Home Ministry) আধিকারিক দাবি করলেন, নিরাপত্তার গাফিলতি হয়েছিল। শাহি মন্ত্রকের ওই আধিকারিকের বক্তব্য, ইন্টেলিজেন্স রিপোর্টে বিক্ষোভের কথা বলা হলেও পাঞ্জাব পুলিশ প্রধানমন্ত্রীর যাত্রাপথ নিরাপদে সম্পন্ন করার জন্য প্রযোজনীয় ব্যবস্থা নেয়নি।

এদিন কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিক বলেন, “এসপিজি বা প্রধানমন্ত্রী নিরাপত্তার দায়িত্বে থাকা স্পেশাল প্রোটেকশন গ্রুপের ব্লু বুক (প্রধানমন্ত্রীর নিরাপত্তার গাইডলাইন) অনুযায়ী প্রধানমন্ত্রীর যাত্রাপথে যদি কোনও অনভিপ্রেত পরিস্থিতি তৈরি হয়, তবে নিরাপদ বিকল্প পথের ব্যবস্থা করাই নিয়ম। বুধবার সেইরকম পরিস্থিতিই তৈরি হয়েছিল পাঞ্জাবে।”

[আরও পড়ুন: ‘মোদির নিরাপত্তায় গলদ ছিল না, কৃষকদের উপর লাঠি চালাতে পারব না’, সাফাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর]

ওই আধিকারিক আরও বলেন, আইবি (IB) কৃষক বিক্ষোভের কথা জানিয়েছিল পাঞ্জাব পুলিশকে। যা জানার পর উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলেছিল পাঞ্জাব পুলিশ। কার্যত সেই বন্দোবস্ত করা হয়নি বলেই আজ অভিযোগ করল অমিত শাহর মন্ত্রকের আধিকারিক। তিনি জানিয়েছেন, নিরাপত্তার গলদ কেন হল, তা নিয়ে ইতিমধ্যে পাঞ্জাব সরকারের কাছে বিস্তারিত রিপোর্ট তলব করা হয়েছে। অন্য দিকে পাঞ্জাব সরকারও গোটা বিষয়টি তদন্ত করা দেখছে বলে জানা গিয়েছে। কোথাও ভুল থাকলে দায়িত্বপ্রাপ্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে পাঞ্জাব সরকারের তরফে।

[আরও পড়ুন: দায়িত্ব নিতে না পারলে পদ ছাড়ুন, প্রধানমন্ত্রীর নিরাপত্তার প্রশ্নে চান্নিকে তোপ অমরিন্দরের]

গতকাল চান্নির সরকারি সাংবাদিক বৈঠকে প্রধানমন্ত্রীর নিরাপত্তার প্রসঙ্গে সুর অনেকটা নরম থাকলেও পাঞ্জাব কংগ্রেসের (Punjab Congress) অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে একের পর এক বিস্ফোরক টুইট করা হয়। কংগ্রেসের দাবি ফিরোজপুরের জনসভায় লোক জড়ো না হওয়ায় এই ধরনের নাটক করছেন মোদি। টুইটে তাঁদের দাবি, ”মানুষ যদি আপনার সভায় না আসে, তাহলে আমাদের দোষ দেবেন না। নিরাপত্তার বন্দোবস্ত পুরোপুরি ঠিক ছিল। কিন্তু প্রধানমন্ত্রী মাঝপথে হুসেনিওয়ালা যাওয়ার সিদ্ধান্ত নেন। এটা প্রথম সফরসূচিতে ছিল না। দয়া করে এভাবে ঘটনার অপব্যাখ্যা করবেন না। যতদিন না পাঞ্জাববাসীর প্রশ্নের উত্তর দিচ্ছেন, ততদিন পাঞ্জাববাসী আপনাদের সভায় আসবে না। এটা মনে রাখবেন। “

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে