Advertisement
Advertisement
Amit Shah

১৯ বিরোধী দলের বয়কট সত্ত্বেও সংসদের নতুন ভবন উদ্বোধন করবেন মোদিই, ঘোষণা শাহর

পদমর্যাদায় সংসদ ভবন উদ্বোধনের অধিকারী রাষ্ট্রপতি, দাবি বিরোধীদের।

Wednesday Amit Shah said PM Modi will dedicate the new Parliament building to the country on May 28 | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:May 24, 2023 1:12 pm
  • Updated:May 24, 2023 3:40 pm

সোমনাথ রায়: নতুন সংসদ ভবনের (New Parliament Building) উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে তুঙ্গে রাজনৈতিক বিতর্ক। ইতিমধ্যে কংগ্রেস (Congress), তৃণমূল কংগ্রেস (TMC)-সহ ১৯টি বিরোধী দল উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করেছে। তাদের বক্তব্য, মোদি নয় সংসদ ভবনের উদ্বোধন হোক রাষ্ট্রপতির হাতে। যদিও সে কথায় পাত্তা দিতে রাজি নয় বিজেপি সরকার (BJP Government)। বুধবার এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) জানিয়ে দিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই (PM Narendra Modi) উদ্বোধন করবেন সংসদের নতুন ভবন। 

আগামী ২৮ মে রবিবার উদ্বোধন হবে সংসদের নতুন ভবন। কেন্দ্রের তরফে আগেই জানানো হয়েছিল ঐতিহাসিক ভবনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। গত রবিবার এই সিদ্ধান্তের বিরোধিতা করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর বক্তব্য ছিল প্রধানমন্ত্রী নন, পদমর্যাদা অনুযায়ী নব সংসদ ভবনের উদ্বোধন করার অধিকারী রাষ্ট্রপতি। এরপর একে একে সেই সুরে বক্তব্য রেখেছে তৃণমূল কংগ্রেস, বাম-সহ বিভিন্ন বিরোধী দল। মঙ্গলবার তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন টুইট করেন, “নতুন সংসদ ভবন শুধুই একটা ভবন নয়। এটা পুরনো রীতিনীতি, নিয়ম এবং ঐতিহ্য বজায় রাখার প্রতিষ্ঠান। এটা ভারতের গণতন্ত্রের ভিত্তি। আর এটা প্রধানমন্ত্রী নিজের একার জন্য পান না। কিন্তু রবিবার নতুন যে সংসদ ভবনের উদ্বোধন হবে সেটা পুরোটাই আমি, আমার এবং আমার জন্য (পড়ুন, মোদি, মোদির এবং মোদির জন্য)। তাই এটা থেকে আমাদের বাদ দিন।”

Advertisement

[আরও পড়ুন: বাড়ছে দূরত্ব? শক্তি প্রদর্শনে অযোধ্যায় সভার ডাক অভিযুক্ত ব্রিজভূষণের, পাশে নেই বিজেপি]

বুধবার সাংবাদিক সম্মেলনে অমিত শাহ বুঝিয়ে দিলেন, বিরোধীদের দাবিকে আমল দিচ্ছে না বিজেপি সরকার। উলটে তাঁর দাবি, “নতুন সংসদ ভবন প্রধানমন্ত্রী মোদির দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গির প্রতীক।” অমিত শাহ বলেন, “নতুন সংসদ ভবনটি রেকর্ড সময়ে নির্মিত হয়েছে। ৬০ হাজার নির্মাণকর্মীকে সংবর্ধনা তথা সম্মান জানাবেন প্রধানমন্ত্রী। নতুন সংসদ ভবন প্রধানমন্ত্রী মোদির দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গির প্রতীক।” উল্লেখ্য, কংগ্রেস, তৃণমূল ছাড়াও আপ, শিবসেনা (উদ্ধব শিবির), আরজেডি, জেডি, ডিএমকে, এনসিপি, সিপিআইএম-সহ দেশের ১৯টি রাজনৈতিক দল মোদির সংসদ ভবন উদ্বোধনের বিরোধিতা করেছে। বুধবার নয়া সংসদ ভবন উদ্বোধনের অনুষ্ঠান বয়কট নিয়ে একটি লিখিত বিবৃতি প্রকাশ করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি।   

[আরও পড়ুন: নতুন সংসদের উদ্বোধনী অনুষ্ঠান শুধুই মোদিময়! বয়কটের সিদ্ধান্ত জানিয়ে দিল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ