১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্রথমবার বিজেপিকে ক্ষমতাচ্যুত করলেন কেজরিওয়াল, কোন ৫ জাদুতে দিল্লিতে AAP ঝড়?

Published by: Subhajit Mandal |    Posted: December 7, 2022 6:38 pm|    Updated: December 7, 2022 6:38 pm

What helped AAP edge past BJP in MCD polls | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আম আদমি পার্টি (Aam Aadmi Party)। গত ৭-৮ বছরে ভারতীয় রাজনীতিতে সবচেয়ে সফল রাজনৈতিক দলের যদি তালিকা করা হয়, তাহলে সবার উপরের সারিতে থাকবে এই দলটির নাম। তবে ভাল করে লক্ষ্য করলে দেখা যাবে, কেজরিওয়ালের এতদিনের সাফল্যের আসল চাবিকাটি ছিল কংগ্রেসের (Congress) দুর্বলতা। পাঞ্জাব, হোক বা দিল্লি। যে দুই রাজ্যে আপ ক্ষমতায় এসেছে দুই রাজ্যেই তারা হারিয়েছে কংগ্রেসকে। আবার দিল্লির বাইরে যেখানে যেখানে তারা কিছুটা প্রভাব বিস্তার করতে পেরেছে, সেই জায়গাগুলিতেও মূলত কংগ্রেসের ভোটেই থাবা বাসিয়েছে। এখনও পর্যন্ত কোনও রাজ্য বা বড় কোনও পুরসভা থেকে বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে পারেনি আপ (AAP)। সেদিক থেকে দেখতে গেলে দিল্লির পুরনিগমেই প্রথমবার কেজরিওয়ালের দল সরাসরি বিজেপিকে হারাল। কিন্তু কোন জাদুতে? যে দলটি আসমুদ্রহিমাচল প্রবল প্রতাপের সঙ্গে ক্ষমতা বাড়িয়ে চলেছে, কোন স্ট্র্যাটেজিতে তাদের আটকালেন কেজরি?

১। দিল্লিতে বিজেপির (BJP) হারের প্রধান কারণ প্রতিষ্ঠান বিরোধিতা। গত দেড় দশকেরও বেশি সময় দিল্লি পুরনিগমে ক্ষমতায় বিজেপি। স্বাভাবিকভাবেই প্রবল প্রতিষ্ঠান বিরোধিতার সম্মুখীন হতে হয়েছে গেরুয়া শিবিরকে। তাছাড়া, দিল্লি পুরনিগমের বিরুদ্ধেও স্থানীয় স্তরে দুর্নীতির বিস্তর অভিযোগ রয়েছে।

২। প্রচারে স্থানীয় ইস্যুকে হাতিয়ার করাটাই আপের জন্য ব্রহ্মাস্ত্রের মতো কাজ করেছে। বিজেপি যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মুখ করে জাতীয় ইস্যুতে প্রচার করছিল, সেখানে কেজরিওয়ালের দল পুরোপুরি মন দিয়েছিল স্থানীয় ইস্যুতে। বিজেপির প্রচারে যেখানে কেন্দ্রীয় মন্ত্রী, ভিনরাজ্যের মুখ্যমন্ত্রীদের মতো হেভিওয়েটরা ফোকাসে ছিলেন, সেখানে আপের প্রচারে প্রার্থী এবং স্থানীয় বিধায়করাই মূল হাতিয়ার ছিলেন। স্থানীয় নির্বাচনের ক্ষেত্রে এই ‘চেনা মুখগুলি’ই সাফল্য এনে দিল আপকে।

[আরও পড়ুন: ফের স্বস্তিতে অনুব্রত, আপাতত তৃণমূল নেতাকে দিল্লিতে নিয়ে যেতে পারবে না ইডি]

৩। ব্র্যান্ড কেজরিওয়াল। দিল্লিতে আম আদমি পার্টির মূল ইউএসপি অবশ্যই ব্র্যান্ড কেজরিওয়াল। দুর্নীতিমুক্ত স্বচ্ছ প্রশাসন এবং জনকল্যাণমূলক বিভিন্ন কর্মসূচি। এই দুইয়ের যুগলবন্দি দিল্লিতে কেজরিকে অপ্রতিরোধ্য করে তুলেছে। দিল্লি সরকারের সেই কর্মসূচিগুলিকেই এবার হাতিয়ার করেছে AAP।
৪। গালমন্দ নয়, ভাল স্কুল, ভাল চিকিৎসা পরিষেবা। আম আদমি পার্টির এই মডেল বহু দিল্লিবাসীর জীবনকে সরাসরি প্রভাবিত করেছে। দিল্লির ভাল স্কুলের সুনাম এখন দেশজোড়া, মহল্লা ক্লিনিকের ফলে বহু মানুষ উপকৃত হয়েছে। আপ যখন এগুলিকে মডেল করে এগিয়েছে, তখন বিজেপি দিল্লি সরকারের মদ বিক্রি নিয়ে প্রচার করেছে। মদ নিয়ে প্রচার একেবারে প্রথম সারির দিল্লিবাসীর উপর প্রভাব ফেললেও সাধারণ দিল্লিবাসীর উপর কোনও প্রভাব ফেলতে পারেনি।

[আরও পড়ুন: ধর্ষণ মানে কী? উত্তর খুঁজতে উত্তাল সুইজারল্যান্ড]

৫। বিধানসভায় এক দল, পুরনিগমে এক দল। এই সিস্টেমের ফলে দিল্লির উন্নয়ন ব্যাহত হচ্ছে। আম আদমি পার্টির এই অভিযোগ দীর্ঘদিনের। উন্নয়নের কাজে বিজেপি শাসিত পুরনিগম বাধা দিচ্ছে, এবারের নির্বাচনের আগে আপ সেটা দিল্লিবাসীর মনে ঢুকিয়ে দিতে পেরেছিল। সেটাও তাদের সাফল্যের অন্যতম চাবিকাঠি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে