BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

X, Y, Z থেকে Z+, কোন স্তরে কেমন নিরাপত্তা পান ভিভিআইপিরা?

Published by: Biswadip Dey |    Posted: March 25, 2021 8:45 pm|    Updated: March 25, 2021 8:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের আবহে সরগরম বঙ্গ। প্রায়ই নজরে আসছে রাজনৈতিক নেতাদের নিরাপত্তা বাড়ানোর প্রসঙ্গ। স্বাভাবিক ভাবেই প্রশ্ন জাগে, দেশজুড়ে এই নিরাপত্তা ব্যবস্থার স্তরগুলির বিন্যাসের (Security categories) ব্যবস্থাটি ঠিক কীরকম? কী ফারাক এক্স, ওয়াই, জেড কিংবা জেড প্লাস ক্যাটেগরির মধ্যে? আসুন জেনে নেওয়া যাক।

সবার আগে বলা যাক এসপিজি (SPG) তথা স্পেশাল প্রোটেকশন গ্রুপ নিরাপত্তার কথা। ১৯৮৮ সাল থেকে এই নিরাপত্তা ব্যবস্থা চালু হয়। যা এদেশে একমাত্র বরাদ্দ প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারের জন্য। যদিও আগে সনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীও এই নিরাপত্তা পেতেন। তবে ২০১৯ সালের ৮ নভেম্বর থেকে তাঁদের জন্য এসপিজি নিরাপত্তার পরিবর্তে জেড প্লাস নিরাপত্তা দেওয়া হয়। প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য বার্ষিক খরচ ৬০০ কোটি টাকা। এই নিরাপত্তা বলয়ের মধ্যে রয়েছে বিএমডব্লু, রেঞ্জ রোভার, মার্সিডিজ, টাটা সাফারি গাড়ি। আকাশপথে ব্যবহৃত হয় এয়ার ইন্ডিয়ার বোয়িং বিমান ও এমআই-১৭ হেলিকপ্টার।

[আরও পডু়ন: কোন বিধায়কের ক’টা অবৈধ সম্পর্ক জানতে তদন্ত হোক, মন্ত্রীর দাবি ঘিরে বিতর্ক]

এরপরেই রয়েছে জেড প্লাস নিরাপত্তা বলয়। এই নিরাপত্তা ব্যবস্থায় দশ বা তার বেশি এনএসজি কমান্ডো ও পুলিশকর্মী-সহ ৫৫ জন নিরাপত্তা রক্ষী মোতায়েন থাকে। সঙ্গে থাকে বুলেটপ্রুফ গাড়ি ও অন্যান্য সুবিধা। জেড নিরাপত্তা ব্যবস্থায় থাকে ৪ থেকে ৫ জন এনএসজি কম্যান্ডো ও পুলিশকর্মী-সহ ২২ জন নিরাপত্তারক্ষী। ওয়াই ক্যাটেগরিতে নিরাপত্তারক্ষীর সংখ্যা ১১। তাঁদের মধ্যে এনএসজি কম্যান্ডো ও পুলিশকর্মীর সংখ্যা ১ থেকে ২ জন। এক্স ক্যাটেগরিতে পাওয়া যায় দু’জন নিরাপত্তারক্ষী। তবে এই নিরাপত্তা ব্যবস্থায় কোনও কমান্ডো থাকে না।

এছাড়া ভারতের রাষ্ট্রপতির নিরাপত্তার দায়িত্বে থাকে পিবিজি। যা থাকে ভারতীয় সেনার নিয়ন্ত্রণাধীন। এক্স, জেড, ওয়াই ক্যাটেগরিগুলির দায়িত্ব সামলায় সিআরপিএফ ও সিআইএসএফ।

[আরও পডু়ন: ‘যারা ভোট মেশিন পাহারা দেবে, তাদের জন্য কিছু করব’, ফের প্রতিশ্রুতি তৃণমূল নেত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement