BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

‘পুলিশকে জেনারেল ডায়ার হওয়ার নির্দেশ দিল কে?’ মুঙ্গের কাণ্ডে সরব তেজস্বী

Published by: Paramita Paul |    Posted: October 28, 2020 10:52 am|    Updated: November 10, 2020 12:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুঙ্গেরে (Munger) শোভাযাত্রার উপর গুলি চালানোর ঘটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে ব্রিটিশ জেনারেল ডায়ারের তুলনা করল বিরোধীরা। একদিকে মহাজোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদবের প্রশ্ন, “পুলিশকে জেনারেল ডায়ার হওয়ার নির্দেশ দিয়েছিল কে ?” অন্যদিকে, নীতীশ কুমারকে সরাসরি ‘জেনারেল ডায়ার’ (General Dyer) বলে কটাক্ষ করলেন এলজেপি নেতা চিরাগ পাসোয়ান। সবমিলিয়ে প্রথম দফা নির্বাচন চলাকালীন কোণঠাসা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। 

সোমবার অর্থাৎ দশমীর দিন দুর্গা প্রতিমা বিসর্জনের সময় রণক্ষেত্রের চেহারা নেয় মুঙ্গের। অভিযোগ, পুলিশ শোভাযাত্রার উপর এলোপাথারি লাঠি চালায় ও পরে গুলি ছোঁড়ে। তাতে একজনের মৃত্যু হয়।  ৩০ জন জখম হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। পুলিশের দাবি, দ্রুত শোভাযাত্রা শেষ করার নির্দেশ দিয়েছিল তাঁরা। তারপরই শোভাযাত্রার মধ্যে থাকা দুষ্কৃতীরা গুলি চালায়। যদিও ভাইরাল হওয়া ভিডিওতে পুলিশকেই লাঠিপেটা করতে ও গুলি চালাতে দেখা গিয়েছে। সেই মুঙ্গেরেই বুধবার নির্বাচন চলছে। সেই সময় এই ঘটনা ঘিরে রাজনৈতিক উত্তেজনার পারদ চড়তে শুরু করল। 

[আরও পড়ুন : বড়সড় দুর্নীতির অভিযোগ, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে CBI তদন্তের নির্দেশ হাই কোর্টের]

এদিন সকালে বিহারের মহাজোটের তরফে সাংবাদিক বৈঠক ডাকা হয়। সেখানেই বিহারের আইনশৃঙ্খলা নিয়ে ক্ষোভ উগড়ে দেন তেজস্বী যাদব (Tejashwi Yadav) । তাঁর প্রশ্ন, “পুলিশকে জেনারেল ডায়ার হওয়ার নির্দেশ কে দিয়েছিল?” এই ঘটনায় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানিয়েছেন তিনি।

পাশাপাশি কংগ্রেসের তরফে রণদীপ সূরজওয়ালার টুইট. “নির্দয় কুমার ও নির্মম মোদি বিহারে সরকার চালাচ্ছে।” উল্লেখ্য, মুঙ্গেরের পুলিশি বর্বরতাকে ব্রিটিশ আমলের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের সঙ্গে তুলনা করেছে বিরোধীরা। সেই সময় যেমন জমায়েতকারীদের উপর নির্বিচারে গুলি চালিয়েছিলেন ব্রিটিশ জেনারেল ডায়ার, এবারও তেমনটাই করা হয়েছে বলে অভিযোগ। 

[আরও পড়ুন : বড়সড় দুর্নীতির অভিযোগ, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে CBI তদন্তের নির্দেশ হাই কোর্টের]

আবার টুইট করে মুঙ্গেরের এসপি লিপি সিংয়ের সাসপেনশন দাবি করেছেন এলজেপি নেতা চিরাগ পাসওয়ান। তিনি লেখেন, “ভাসানে শোভাযাত্রার উপর পুলিশি বর্বরতাই নীতীশ কুমারের তালিবানি শাসনের পরিচয় দেয়। পুলিশ সুপার লিপি সিংকে সাসপেন্ড করা হোক। পাশাপাশি, তাঁর বিরুদ্ধে খুনের মামলা করা হোক।” তিনি নীতীশ কুমারের সঙ্গে জেনারেল ডায়ারের তুলনা করে বলেন, “মুঙ্গেরে লাঠি ও গুলি চালানোর নির্দেশ কে দিল? জালিয়ানওয়ালাবাগের জেনারেল ডায়ারের ভূমিকা নীতীশ কুমার পালন করেছেন এখানে।”

[আরও পড়ুন : করোনা বিধি মেনেই বিহারে চলছে প্রথম দফার ভোটগ্রহণ, জোর টক্কর নীতীশ-তেজস্বীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement