১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম শুনেই অগ্নিশর্মা মমতা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 19, 2017 10:55 am|    Updated: June 19, 2017 11:23 am

Who is Ramnath Kovind, furious Mamata slammed BJP's presidential nominee

কিংশুক প্রামাণিক, দুবাই: রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দের নাম ঘোষণা করতেই বিজেপির বিরুদ্ধে অগ্নিশর্মা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেদারল্যান্ডস যাওয়ার পথে দুবাই বিমানবন্দরে নেমে রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম শুনে ক্ষোভে ফেটে পড়েন মমতা। বলেন, “রাজনৈতিক কারণে এই সিদ্ধান্ত। নইলে দেশে আরও বড় বড় দলিত নেতা রয়েছেন। একটা লোককে সমর্থন জন্য তাঁকে চিনতে হবে, জানতে হবে। এ কাকে প্রার্থী করল?”

[রাষ্ট্রপতি পদে বিজেপির চমক, প্রার্থী বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দ]

মমতার দাবি, এমন কাউকে প্রার্থী করা উচিত, যিনি দেশের কাজে নিয়োজিত হতে পারবেন। আগামী ২২ তারিখ বিরোধী দলগুলির শীর্ষ নেতারা এক বৈঠকে মিলিত হচ্ছেন। তারপরই রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে বিস্তারিত আলোচনা হবে। রাষ্ট্রপতি পদের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের পছন্দের তালিকায় রয়েছেন প্রণব মুখোপাধ্যায়, লালকৃষ্ণ আদবানি, এমনকী, কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজও। তবে মমতা একথাও বলেছেন, যে বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দ যে কিছুই জানেন না, এমনটা তিনি মনে করেন না। তবে রামনাথ বিজেপির দলিত শাখার প্রেসিডেন্ট ছিলেন, তিনি কী করে রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে পারেন বলে প্রশ্ন তুলেছেন মমতা। দুবাই বিমানবন্দরে মমতার বক্তব্য, “আমি কি তৃণমূলের কাউকে প্রার্থী করতে পারি? হয় নাকি এমন?”

সূত্রের খবর, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু, কেন্দ্রীয় অর্থ ও প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি মমতাকে ফোন করে বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থীকে সমর্থন জানানোর অনুরোধ জানিয়েছেন। যদিও মমতার দাবি, চন্দ্রবাবু নায়্ডু নাকি নিজেও প্রার্থীর নাম শুনে অবাক। আর কোনও দলিত নেতা ছিল না, প্রশ্ন মমতার। বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী রামনাথ কোবিন্দ উত্তরপ্রদেশ থেকে দু’বার রাজ্যসভায় মনোনীত হন। পেশায় আইনজীবী কোবিন্দ দিল্লির আদালতে প্র‌্যাকটিস করেছেন। বিজেপির দলিত মোর্চার প্রাক্তন এই সভাপতি সদস্য আরএসএস–এরও। অঙ্কের হিসাবে কোবিন্দের নিরঙ্কুশ জয় হবে বলে দাবি বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, “আমি নিশ্চিত রামনাথ কোবিন্দ একজন অনন্য রাষ্ট্রপতির দায়িত্ব সামলাবেন। গরিব, পিছিয়ে পড়া ও প্রান্তিক মানুষের হয়ে কাজ করবেন।”

[কেন্দ্রের গো-ফরমান গোয়ার জন্য প্রযোজ্য নয়, সাফাই পারিকরের]

আর এক কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ানও কোবিন্দের সমর্থনে সরব হয়েছেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, “সবক’টি রাজনৈতিক দলের কাছে আমার আবেদন, সংকীর্ণ রাজনীতির ঊর্ধ্বে উঠে রামনাথ কোবিন্দকে সমর্থন জানান।” শিব সেনার তরফে জানানো হয়েছে, বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থীর জন্য সমর্থন চেয়ে অমিত শাহ ফোন করেছেন উদ্ধব ঠাকরেকে। আগামী কয়েকদিনের মধ্যে নিজেদের সিদ্ধান্ত জানাবে শিব সেনাও। জেডিইউ নেতা শরদ যাদব জানিয়েছেন, বিরোধীরা বৈঠক করে সিদ্ধান্ত নেবেন রামনাথ কোবিন্দকে সমর্থন করা হবে কি না। কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের অভিযোগ, বিজেপি আশ্বাস দেয় বৈঠক করে রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঠিক করা হবে। কিন্তু বৈঠকের আগেই রামনাথ কোবিন্দের নাম ঘোষণা করে দেওয়ায় ক্ষুব্ধ কংগ্রেস। তবে বিজেপির প্রার্থীকে সমর্থন বা বিরোধিতার বিষয়ে এখনই কোনও মন্তব্য করতে চাননি তিনি।

[শহিদদের স্মৃতিতে একদিনের বেতন উৎসর্গ কাশ্মীর পুলিশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে