BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কে হবেন বিজেপির রাজ্যসভার দলনেতা? মন্ত্রিসভার রদবদলের পর শুরু জল্পনা

Published by: Subhajit Mandal |    Posted: July 10, 2021 8:58 am|    Updated: July 10, 2021 8:58 am

Who will take vacant Rajya Sabha seat of Thawar Chand Gehlot for BJP | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মন্ত্রিসভার রদবদল তো হল। এবার বিজেপির রাজ্যসভার দলনেতা কে হবেন? গেরুয়া শিবিরের অন্দরে শুরু হয়েছে জোর জল্পনা। আসলে বিজেপির রাজ্যসভার দলনেতা থাওয়ারচন্দ গেহলট (Thawar Chand Gehlot) মন্ত্রিসভার রদবদলের আগে আগেই পদত্যাগ করেছেন। তাঁকে রাজ্যসভা এবং কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে সরিয়ে কর্ণাটকের রাজ্যপাল পদে পুনর্বাসন দেওয়া হয়েছে। আগামী ১১ জুলাই সেরাজ্যের রাজ্যপাল পদে শপথ নেবেন তিনি। এখন প্রশ্ন হচ্ছে, থাওয়ারচন্দের ছেড়ে যাওয়া রাজ্যসভার দলনেতার পদে কাকে বসাবে গেরুয়া শিবির?

থাওয়ারচন্দ কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার পাশাপাশিই বিজেপির রাজ্যসভার দলনেতা ছিলেন। মন্ত্রকে তাঁর শূন্যস্থান ইতিমধ্যেই পূরণ করেছে গেরুয়া শিবির। এবার বাকি রাজ্যসভায়। সংসদের উচ্চকক্ষে বিজেপির নেতা হিসেবে ভেসে আসছে তিনজনের নাম। এক পীযুষ গোয়েল, দুই নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) এবং তিন ভুপেন্দ্র যাদব। এদের মধ্যে ভুপেন্দ্র সদ্য কেন্দ্রীয় মন্ত্রিসভায় এসেছেন। এই তিনজনের মধ্যে সবার চেয়ে এগিয়ে পীযুষ গোয়েল (Piyush Goyal)। রাজ্যসভার অভিজ্ঞ নেতা হওয়ার পাশাপাশি বিজেপির উপনেতা পদে আছেন প্রাক্তন রেলমন্ত্রী। স্বাভাবিক ভাবেই দলনেতার শূন্যস্থানে তাঁর দাবিই সবচেয়ে জোরাল। তাছাড়া সদ্য রেলমন্ত্রক খুইয়েছেন গোয়েল। তাঁর মনোবল চাঙ্গা করতে এই পদ তাঁকে দেওয়া হতে পারে।

[আরও পড়ুন: তৃতীয় ঢেউয়ের প্রস্তুতিতে তৈরি হচ্ছে ১,৫০০টি অক্সিজেন প্লান্ট, বড় ঘোষণা প্রধানমন্ত্রীর]

এই পদে গেরুয়া শিবিরের দ্বিতীয় পছন্দ হতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মন্ত্রিসভার রদবদলে নির্মলার দায়িত্ব কাটছাঁট বা বদল কোনওটাই করা হয়নি। তবে, রাজ্যসভার দলনেতার পদে এখনও কোনও মহিলা বসেননি। তাই নির্মলাকে এই পদ দিয়ে মহিলা ক্ষমতায়নের বার্তা দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। রাজ্যসভার দলনেতা পদে বিজেপির পছন্দ হতে পারেন সদ্য কেন্দ্রীয় মন্ত্রিসভায় যোগ দেওয়া ভুপেন্দ্র যাদবও। অমিত শাহর (Amit Shah) ঘনিষ্ঠ এই নেতা মূলত দক্ষ সংগঠক হিসেবে পরিচিত। এবার রাজ্যসভাতেও বড় পদ পাওয়ারও সম্ভাবনা আছে তাঁর। তবে, এদের বাইরেও কাউকে রাজ্যসভার নেতা করে চমক দিতে পারেন প্রধানমন্ত্রী। সেক্ষেত্রে জাতপাতের সমীকরণের দিকে নজর রাখা হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement