BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘চ্যান্সেলর যেই হোন, ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকবে’, বার্তা জার্মান রাষ্ট্রদূতের

Published by: Monishankar Choudhury |    Posted: September 27, 2021 6:48 pm|    Updated: September 27, 2021 7:18 pm

Whoever Will Be German Chancellor, Will Have Close Ties With India: German Envoy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জার্মান সাধারণ নির্বাচনের ফল প্রকাশ্যে আসতেই দিল্লিতে শুরু কূটনৈতিক তৎপরতা। অর্থনৈতিক দিক থেকে ইউরোপের সবচেয়ে শক্তিশালী দেশটির রাশ কার হাতে যাবে এবং দ্বিপাক্ষিক সম্পর্কে সেই ঘটনাবলির প্রভাব কতটা পড়বে, সেসব নিয়ে অঙ্ক কষছে সাউথ ব্লক। এহেন পরিস্থিতিতে ভারতে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ওয়াল্টার জে লিন্ডনার স্পষ্ট জানিয়েছেন, জার্মানির সঙ্গে ভারতের সম্পর্ক মজবুত থাকবে।

[আরও পড়ুন: পাকিস্তানে গুঁড়িয়ে দেওয়া হল জিন্নার মূর্তি, ইসলামাবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা বালোচ বিদ্রোহীদের]

চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের (Angela Merkel) পর কে মসনদে বসবেন, এই নিয়ে বিতর্ক অনেকদিনের। গত শনিবারও শেষ ভোট প্রচারে এসে মর্কেল জানান, এই ভোট জার্মানির জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, তিনি জার্মানিকে ভালবেসে যেভাবে এতদিন কাজ করেছেন, সমগ্র জার্মানির উন্নতির কথা চিন্তা করেছেন, তেমনই একজনকে মসনদে বসানো দরকার। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও মর্কেলের সম্পর্ক অত্যন্ত বন্ধুত্বপূর্ণ।

নির্বাচনের ফলাফল ঘোষণার পর জার্মান রাষ্ট্রদূত লিন্ডনার বলেন, “চ্যান্সেলর যেই হোন, ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকবে। ১৪০ কোটি মানুষের দেশ ভারত। বিশ্বের প্রত্যেক পাঁচজন মানুষ একজন ভারতীয়। এটা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক খুব ভাল। ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিয়েও আমাদের নতুন কৌশলগত পরিকল্পনা রয়েছে।”

সোমবার জার্মানির সাধারণ নির্বাচনের ফলপ্রকাশ হয়। ১৬ বছরের একচ্ছত্র শাসনের পর ভোটে পরাজিত হয়েছে চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের (Angela Merkel) দল। সিরিয়ার শরণার্থীদের আশ্রয় দেওয়া থেকে শুরু করে একাধিক ইস্যুর মাঝে ভোটারদের মন পেতে ব্যর্থ হয়েছে দেশটির শাসক ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (CDU)। জার্মানির সাধারণ নির্বাচনে বাজিমাত করেছে সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি (SPD)। ২০০৫ সালের পর এই প্রথম নির্বাচনে জিতল দলটি। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, ইতিমধ্যে সরকার গঠনের তোড়জোড় শুরু করেছে তারা। জানা গিয়েছে, ২৫.৭ শতাংশ ভোট পেয়ে সবচেয়ে বড় দল হিসেবে আত্মপ্রকাশ করেছে সোশ্যাল ডেমোক্র্যাটরা। সামান্য কম ভোট অর্থাৎ ২৪.১ শতাংশ ভোট পেয়েছে মর্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন দল।

[আরও পড়ুন: তালিবান সরকারকে এখনই স্বীকৃতি দিতে নারাজ রাশিয়া, অবস্থান স্পষ্ট করলেন রুশ বিদেশমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement