BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

লেফটেন্যান্ট পদে সেনায় যোগ দিলেন শহিদের স্ত্রী

Published by: Soumya Mukherjee |    Posted: March 12, 2019 4:16 pm|    Updated: March 12, 2019 4:16 pm

Wife of martyred soldier joins Army.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবারের মধ্যে প্রথমবার। সরাসরি লেফটেন্যান্ট পদে যোগ দিলেন শহিদ জওয়ানের স্ত্রী। যে দেশরক্ষার কাজে স্বামী জম্মু ও কাশ্মীরের বারামুলায় এক জঙ্গিকে খতম ও আরেক জঙ্গিকে জখম করে শহিদ হয়েছিলেন। তাঁর স্ত্রী এবার নিজের কাঁধে তুলে নিলেন সেই দেশরক্ষার দায়িত্ব।

তবে চলার পথ এত সহজ ছিল না উত্তরাখণ্ডের দেরাদুনের বাসিন্দা সংগীতা মালের। আজ থেকে প্রায় চার বছর আগে ২০১৫ সালে ২ সেপ্টেম্বর যেন জীবনটাই থমকে গিয়েছিল গোর্খা রাইফেলস-এর রাইফেল ম্যান শিশির মালের স্ত্রী সংগীতার। আচমকা স্বামীর মৃত্যু আর তার কয়েকদিনের মধ্যে গর্ভে থাকা সন্তানকেও বাঁচাতে অসমর্থ হন চিকিৎসকরা। ফলে সবদিক মানসিক যন্ত্রণায় চূর্ণবিচূর্ণ হয়ে যাচ্ছিল তাঁর জীবন। ২০১৩ সালে শিশিরের সঙ্গে বিয়ে হওয়ার আগে শিক্ষিকার কাজ করতেন। কিন্তু, শিশিরের মৃত্যুর কয়েক মাসের আগে প্রাণ হারান তাঁর বাবা তথা সংগীতার শ্বশুর। একদিকে স্বামীর অকাল প্রয়াণ অন্যদিকে ছেলে ও তাঁর অনাগত সন্তানের মৃত্যু। চোখের নিমিষে সবকিছু যেন উধাও হয়ে গিয়েছিল শিশিরের মায়ের জীবন থেকে। সেসময় অসহায় শাশুড়ির পাশে দাঁড়াবেন বলে চাকরি ছেড়ে দিয়েছিলেন সংগীতা। পরে অবশ্য সংসারের আর্থিক প্রয়োজন মেটাতে ব্যাংকের চাকরির জন্য পড়াশোনা করতে শুরু করেন।

Rifleman Shishir Mall, Lt Sangeeta Mall

এপ্রসঙ্গে শিশিরের ভাই সুশান্ত মাল বলেন, “অনেক কষ্ট সহ্য করেছে আমাদের পরিবার। কিন্তু এখন, এটা আমাদের কাছে খুব গর্বের বিষয় যে বউদি একজন অফিসার হিসেবে ভারতীয় সেনায় যোগ দিয়েছেন। আমার বাবা বা দাদা সেনাতে কাজ করলেও পরিবার থেকে লেফটেন্যান্ট পদে এই প্রথম কেউ যোগ দিল। বাড়ি ফিরলে ওনাকে মহাসমারোহে অভর্থ্যনা দেওয়ার পরিকল্পনা নেওয়া হচ্ছে। দাদার মৃত্যুর পর শিক্ষিকার চাকরি ছেড়ে দিয়ে বউদি আমাদের কাছে চলে এসেছিলেন। তারপর আমার মা ওনাকে আরও পড়াশোনা করে ব্যাংকে চাকরির জন্য তৈরি হতে উৎসাহিত করেন। কিন্তু, ২০১৬ সালে রানিখেতে ভারতীয় সেনার পুরস্কার প্রদান অনুষ্ঠানে দাদার মরণোত্তর সেনা মেডেল নেওয়ার সময় বদলে যায় বউদির মন। দাদার সতীর্থরাও সেনা যোগ দেওয়ার জন্য অনুপ্রাণিত করেন তাঁকে।”

[ভোটে দাঁড়ানো তো দূর, লোকসভার আগে প্রিয়াঙ্কার একক জনসভা করা নিয়েও সংশয়!]

তিন বছর কঠোর পরিশ্রমের পর সাফল্য আসে শর্ট সার্ভিস কমিশনের পরীক্ষায়। এরপর গত ৯ মার্চ চেন্নাইয়ের অফিসার ট্রেনিং অ্যাকাডেমি ৪৯ মাসের ট্রেনিং শেষে সরাসরি লেফটেন্যান্ট পদে যোগ দিলেন সংগীতা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement