১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতিতে বকেয়া GST দিতে রাজি, রাজ্যগুলিকে চিঠি দিয়ে জানাল কেন্দ্র

Published by: Subhamay Mandal |    Posted: August 29, 2020 5:01 pm|    Updated: August 29, 2020 5:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বকেয়া GST নিয়ে রাজ্যগুলির লাগাতার চাপে অবশেষে পিছু হটল কেন্দ্র। রাজ্যগুলিকে GST বকেয়া মেটাতে রাজি কেন্দ্র। তবে শর্তসাপেক্ষে। চিঠি মারফত রাজ্যগুলিকে সেকথা জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। আগামী ১ সেপ্টেম্বর কেন্দ্রীয় অর্থসচিব ভারচুয়াল বৈঠকের মাধ্যমে রাজ্যগুলির অর্থসচিবের সঙ্গে কথা বলবেন এই বিষয়ে। রাজ্যগুলির যা যা প্রশ্ন থাকবে তার উত্তর দেবে কেন্দ্র, এমনটাই জানা গিয়েছে।

করোনা পরিস্থিতির জন্য দেশের বেহাল অর্থনীতির জেরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sithraman) জানিয়েছিলেন, এবার জিএসটি আদায়ও অনেকটাই কমেছে। হিসেব পেশ করে জানান, করোনার ধাক্কায় চলতি অর্থবর্ষে জিএসটি ঘাটতি ২.৩৫ লক্ষ কোটি টাকায় দাঁড়াবে। আর সেই ঘাটতি পুষিয়ে দেওয়ার জন্য রাজ্যগুলিকে দু’টি বিকল্প প্রস্তাব দিয়েছে GST কাউন্সিল। করোনা পরিস্থিতিকে ‘‌অ্যাক্ট অব গড’ বা ‘ঈশ্বরের কীর্তি’ বলে ব্যাখ্যা করে ইতিমধ্যেই সমালোচনার মুখে নির্মলা।

[আরও পড়ুন: ‘‌তিন বছরে অর্থনীতির হাল খারাপ কেন?‌’‌ নির্মলাকে ‘ঈশ্বরের দূত’ নাম দিয়ে প্রশ্ন চিদম্বরমের]

সম্প্রতি, বকেয়া GST নিয়ে সোনিয়া গান্ধীর ডাকা বৈঠকে বিরোধীরা সরব হয়েছিল। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রসঙ্গে কেন্দ্রের উপর লাগাতার চাপ সৃষ্টির ডাক দেন বাকি রাজ্যের মুখ্যমন্ত্রীরদের। তাঁর সঙ্গে সুর মেলান পাঞ্জাব, রাজস্থান, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, হিসেব অনুযায়ী চলতি অর্থবর্ষে জিএসটি বাবদ রাজ্যগুলির ক্ষতিপূরণের অঙ্ক দাঁড়াবে ৩ লক্ষ কোটি টাকা। তার মধ্যে সেসের সৌজন্যে ৬৫ হাজার কোটি টাকা আদায় করা যেতে পারে। তবে করোনার জেরে রাজ্যগুলির রাজস্ব আদায়ে ঘাটতি হয়েছে। কোষাগার প্রায় ফাঁকা। এই অবস্থায় করোনা মোকাবিলায় সব রাজ্যগুলিই অতিরিক্ত অর্থ খরচ করছে। বকেয়া GST পেলে কিছুটা সুবিধা হয়। সেই কথা ভেবেই কেন্দ্র বকেয়া মেটানোর আশ্বাস দিয়েছে।

[আরও পড়ুন: ‘এক দেশ, এক ভোট’, দেশের নির্বাচনী প্রক্রিয়ায় আমূল বদলের লক্ষ্যে উচ্চপর্যায়ের বৈঠক কেন্দ্রের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement