BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

১৪ এপ্রিলের পর বাড়তে পারে লকডাউনের সময়সীমা? কী বলছে কেন্দ্র?

Published by: Subhajit Mandal |    Posted: April 7, 2020 9:22 am|    Updated: April 7, 2020 9:37 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে ১৪ এপ্রিল কি লকডাউন তুলে দেওয়া হবে? নাকি তা আরও কিছুদিনের জন্য বাড়ানো হবে? কোটি কোটি ভারতবাসীর মনে এখন এই প্রশ্ন ঘরাফেরা করছে। যদিও এখনই এ নিয়ে স্পষ্ট কিছু বলছে না কেন্দ্র। সোমবার মন্ত্রিসভার বৈঠকে লকডাউন তোলা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আলাদা করে বৈঠক হয়েছে মন্ত্রী পরিষদেরও। কিন্তু কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা নিয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

lockdown

বৈঠক শেষে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Prakash Javadeka) বলেন,”করোনা ভাইরাসের জন্য দেশের পরিস্থিতি কোনদিকে গড়াচ্ছে, তা লক্ষ্য রাখার জন্য আমরা একটা শক্তিশালী কমিটি গঠন করেছি। প্রতি মুহূর্তে আমরা বিশ্বের পরিস্থিতি নজরে রাখছি। এ বিষয়ে সঠিক সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।” সোমবার মন্ত্রিসভা এবং মন্ত্রী পরিষদের বৈঠকে এ বিষয়ে সব মন্ত্রিদের মতামত নেওয়া হয়েছে বলেও জানিয়ছেন তিনি। উল্লেখ্য, গতকালই দলের প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইঙ্গিত দিয়েছিলেন করোনার বিরুদ্ধে এই লড়াই দীর্ঘতর হতে চলেছে। দলীয় কর্মীদের লম্বা লড়াইয়ের জন্য প্রস্তুত থাকতেও অনুরোধ করেন তিনি।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় বেনজির পদক্ষেপ, মন্ত্রী ও সাংসদদের বেতন ৩০ শতাংশ কমাল কেন্দ্র]

সুত্রের খবর মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী জানিয়েছেন, জেলা স্তর থেকে পরামর্শ নিয়ে তবেই এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। দেশের কোন জেলায় কী পরিস্থিতি? লকডাউন তোলা হলে কী পরিস্থিতি হতে পারে, এসব সাতপাঁচ বিবেচনা করেই লকডাউন তোলা নিয়ে ভাবনা চিন্তা করা হবে। সোমবারের বৈঠকে প্রধানমন্ত্রী নিজে কোনও বক্তব্য না রেখে মন্ত্রীদের মতামত শোনেন। তাঁরা জানিয়েছেন, দেশের সব প্রান্তে সংক্রমণের হার সমান নয়। তাই, লকডাউন সম্পর্কে গোটা দেশে একইরকম সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না। স্থানভেদে আলাদা আলাদা সিদ্ধান্ত নেওয়াই শ্রেয়। মন্ত্রিসভার বৈঠকে যা আলোচনা হয়েছে, সেই অনুযায়ী ১৪ এপ্রিলের পর লকডাউন উঠলেও তা হবে ধাপে ধাপে। আর দেশের সব প্রান্তে একসাথে নয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement