১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জানেন, রমজান মাসে কাশ্মীরে কতজনের মৃত্যু হয়েছে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 24, 2017 4:56 am|    Updated: June 24, 2017 4:56 am

With 42 killed Kashmir witnessed the bloodiest Ramzan ever

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পবিত্র রমজান মাস চলছে। কিন্তু, তাতেও কাশ্মীরের হিংসার বিরাম নেই। চলতি মাসেই কাশ্মীরে হিংসার বলি হয়েছেন কমপক্ষে ৪২ জন। মৃতের মধ্যে যেমন ২৭ জন জঙ্গি ও ৯ জন পুলিশকর্মী রয়েছেন, তেমনই রয়েছেন ছ’জন সাধারণ মানুষও। পরিসংখ্যান বলছে, সাম্প্রতিক অতীতে রমজান মাসে এর আগে কখনও ভূস্বর্গে এত রক্ত ঝরেনি।

[মসজিদের বাইরে ছবি তোলার অভিযোগ, গণপিটুনিতে মৃত শ্রীনগরের ডিএসপি]

বস্তুত, গত বছর নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকেই উত্তপ্ত কাশ্মীর। চলছে বিক্ষোভ, নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে পাথরবাজি। এরমধ্যেই জঙ্গি নিধনে বড়সড় সাফল্য পেয়েছে নিরাপত্তা বাহিনী। গত মাসেই পুলওয়ামার ত্রালে সেনার গুলিতে নিহত হয় হিজবুল কমান্ডার সবজার আহমেদ ভাট। জানা গিয়েছে, গত বছর জুলাইয়ে বুরহান ওয়ানির মৃত্যুর পর এই সবজার আহমেদ ভাটই হিজবুলের দায়িত্ব নিয়েছিল। চলতি মাসে অনন্তনাগের আরওয়ানি গ্রামে লস্কর জঙ্গিদের বিরুদ্ধে যৌথ অভিযান চালায় ভারতীয় সেনা, সিআরপিএফ ও জম্মু-কাশ্মীর পুলিশ। নিহত হয় লস্কর কমান্ডার জুনেইদ মাট্টু-সহ তিন জঙ্গি।  কিন্তু, কাশ্মীরের পরিস্থিতি বাগে আনা যায়নি।

[দিওয়ালির আগেই ‘ডিজিটাল’ হবে মোদির জন্মশহর]

বস্তুত,  অনন্তনাগে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লস্কর কমান্ডার জুনেইদ মাট্টুর মৃত্যুর পরপরই পালটা আঘাত হানে জঙ্গিরা। অনন্তনাগ শহরের কাছে পুলিশের জিপে জঙ্গি হামলা শহিদ হন ছ’জন পুলিশকর্মী। শুক্রবার  শ্রীনগরে নৌহাট্টা এলাকায় জামিয়া মসজিদের বাইরে উন্মত্ত জনতার রোষের মুখে পড়েন শ্রীনগর পুলিশের ডিএসপি আয়ুব পণ্ডিত। মসজিদের ছবি তোলার অভিযোগে প্রথম তাঁকে ঘিরে ফেলে স্থানীয় বাসিন্দারা। পরিস্থিতি সামাল দিতে ওই পুলিশ আধিকারিক গুলি চালালে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। আয়ুষ পণ্ডিতকে বিবস্ত্র করে শুরু হয় মারধর। ঘটনাস্থলের মৃত্যু হয় ওই পুলিশ আধিকারিকের। ঘটনায় দেশজুড়ে নিন্দার ঝড় ওঠে। কড়া বিবৃতি দেন খোদ কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

[হঠাৎ বন্ধ হাসপাতালের অক্সিজেন সরবরাহ, বেঘোরে মৃত ১৭ জন]

যদিও এই ঘটনার পরই কাশ্মীরের সাধারণ বিক্ষোভের মাত্রা কমবে কিংবা নিরাপত্তা বাহিনীকে হামলার মুখে পড়তে হবে না, এমনটা জোর দিয়ে বলতে পারছেন না কেউ-ই। বরং গণপিটুনিতে খোদ ডিএসপির মৃত্যুর ঘটনায় নিচুতলার পুলিশকর্মীদের মনোবলে বড়সড় ধাক্কা লেগেছে বলে খবর। কাশ্মীরের পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, কাশ্মীরের পুলিশের ওপর হামলার ঘটনায় মুখ্যমন্ত্রী কড়া বিবৃতি দিলেও, রাজনৈতিক কারণে বিক্ষোভকারী, এমনকী জঙ্গিদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কাশ্মীর পুলিশের ডিজি এসপি বৈদ্য জানিয়েছে, আয়ুব পণ্ডিতকে খুনের ঘটনায় তিনজন জড়িত ছিলেন। তাদের মধ্যে দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে