BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্যাঙ্ক ও এটিএম থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা বাড়ল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 14, 2016 9:44 am|    Updated: November 14, 2016 10:27 am

withdrawal limit raised

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণ মানুষকে খানিকটা স্বস্তি দিয়ে ব্যাঙ্ক ও এটিএম থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা বাড়ল। পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের পর এটিএম থেকে একদিনে ২০০০ টাকার বেশি তোলা যাচ্ছিল না। সেই ঊর্ধ্বসীমা বেড়ে হল ২৫০০ টাকা। পাশাপাশি ব্যাঙ্ক থেকে একদিনে ৪০০০ নয়, এক্সচেঞ্জ করা যাবে ৪৫০০ টাকা। ইতিমধ্যেই ব্যাঙ্কগুলিকে এই মর্মে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্র। সাধারণ মানুষের কথা ভেবেই কেন্দ্রের এই পদক্ষেপ বলে অর্থমন্ত্রক সূত্রে খবর।

অর্থমন্ত্রক সূত্রে আরও জানানো হয়েছে, প্রতি সপ্তাহে ব্যাঙ্ক থেকে ২০ হাজার টাকা তোলার যে নিয়ম চালু হয়েছিল, সেটিও শিথিল করা হয়েছে। এখন থেকে ফি হপ্তায় ২৪ হাজার টাকা করে তুলতে পারবেন গ্রাহকরা। একদিনে ১০ হাজার টাকা করে তোলা যাচ্ছিল এতদিন, এবার থেকে সেই নিয়মও তুলে দেওয়া হল।

অর্থমন্ত্রকের এই নির্দেশ পৌঁছে গিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক, ব্যাঙ্ক ও ডাকঘরগুলিতে। কেন্দ্রের নির্দেশ, প্রতিটি ব্যাঙ্ক ও ডাকঘরকে পর্যাপ্ত ১০০, নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট মজুত রাখতে হবে, পরিকাঠামো বৃদ্ধি করতে হবে। গ্রাহকদের সঙ্গে ভাল ব্যবহার করতে হবে, তাঁদের সহযোগিতা করতে হবে। পেনশনাররাও কেন্দ্রের নতুন নিয়মে স্বস্তি পেয়েছেন। অর্থমন্ত্রক জানিয়েছে, বার্ষিক লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ তারিখ ২০১৭-র ১৫ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। গত ৪ দিনে ব্যাঙ্কগুলি প্রায় ১৮ কোটি সফল লেনদেন করেছে বলে অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে।

প্রতিটি রাজ্যের মুখ্য সচিবদের কেন্দ্র অনুরোধ করেছে, জেলায় জেলায় ১০০ টাকার নোট পৌঁছে দেওয়ার ব্যবস্থা নিশ্চিত করতে। মোবাইল ব্যাঙ্কিং ভ্যান, ব্যাঙ্ক কর্মীদের সংখ্যা আরও বৃদ্ধিতে নজর দিতে বলা হয়েছে। প্রত্যন্ত এলাকাতেও নগদ টাকার কোনও অভাব যাতে না হয় সেদিকেও সতর্ক দৃষ্টি রাখতে হবে রাজ্যগুলিকে। সরকারি হাসপাতালে বা কোনও জরুরি পরিষেবার ক্ষেত্রে ৫০০ ও ১০০০ টাকার নোট গ্রহণ করতে কর্তৃপক্ষ অস্বীকার করলে, স্থানীয় জেলাশাসকের কাছে অভিযোগ দাখিল করতে সাধারণ মানুষের কাছে আরজি জানিয়েছে কেন্দ্র। একইসঙ্গে কেউ অনলাইন পেমেন্ট, ডিমান্ড ড্রাফট বা চেক নিতে অস্বীকার করলেও শাস্তির ইঙ্গিত দিয়ে রাখল কেন্দ্র।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement