BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

যমজ সন্তানের পর আর মাতৃত্বকালীন ছুটি নয়! নয়া নির্দেশ আদালতের

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 3, 2020 6:50 pm|    Updated: May 17, 2020 8:19 am

Woman wont`t get maternity leave after giving birth twins:Madras Highcourt

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাতৃত্বকালীন সুবিধা পাওয়া নিয়ে নজিরবিহীন রায় মাদ্রাজ হাই কোর্টের (Madras High Court)। মাদ্রাজ হাই কোর্টের রায় অনুযায়ী, কর্মরত কোনও মহিলা প্রথমবার যমজ সন্তানের জন্ম দিলে তাঁকে দ্বিতীয়বার মাতৃত্বকালীন কোনও সুযোগ-সুবিধা দেওয়া হবে না। কারণ যমজ সন্তানের পর তার পরবর্তী সন্তানকে তৃতীয় সন্তান হিসেবে গণ্য করা হবে। বর্তমান নিয়ম অনুসারে কোনও মহিলা তাঁর প্রথম দুই সন্তানের জন্যে মাতৃত্বকালীন সুবিধা পাবেন।

মাদ্রাজ হাই কোর্ট রায় দেয়, কোনও মহিলার প্রথম যমজ সন্তানের জন্ম হওয়ার পর তার দ্বিতীয় সন্তান প্রসবকালীন সময়কে তৃতীয় সন্তান হিসেবে বিবেচনা করা হবে। তবে যমজ সন্তানের জন্মের সময় যতই সময়ের ব্যবধান রাখা হোক না কেন সেটাকে দুটি মাতৃত্বকালীন সময় হিসেবে ধরে নেওয়া হবে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের একটি আবেদনের পরিপ্রেক্ষিতে এই রায় দেয় প্রধান বিচারপতি এপি শাহী ও বিচারপতি সুব্রহ্মণ্যম প্রসাদের বেঞ্চ। ২০১৯ সালের ১৮ জুন এক মহিলা সিআইএসএফ অফিসারকে তামিলনাড়ুর সরকারি চাকরিজীবীদের নিয়ম অনুযায়ী ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি ও অন্যান্য সুযোগ-সুবিধে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মাদ্রাজ হাই কোর্টে আবেদন করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

[আরও পড়ুন: ‘ওটা কোনও রোগই নয়’, উত্তরপ্রদেশে সোয়াইন ফ্লুতে ১১ জনের মৃত্যুর পরও নির্বিকার যোগী]

মন্ত্রকের দাবি ছিল, ওই কর্মীর ক্ষেত্রে মাতৃত্বকালীন সুবিধাদানের নিয়ম প্রযোজ্য নয়। কারণ দ্বিতীয় ডেলিভারি হলেও আসলে তৃতীয় সন্তানের জন্ম দিচ্ছেন ওই মহিলা। স্বরাষ্ট্রমন্ত্রকের সেই আবেদনে সাড়া দিয়েই আগের রায় খারিজ করে দেয় মাদ্রাজ হাইকোর্ট।”এরফলে মহিলা আবেদনকারী যে সুবিধা চেয়েছিলেন তা পুরোটাই পালটে যায়। আবেদনকারী মহিলাদের জন্য যে ছুটি বরাদ্দ করা হয়েছিল তা বাতিল করে দেওয়া হয়।

[আরও পড়ুন: ‘ভারত মাতা কি জয়’ বললেও সমস্যা! নাম না করে মনমোহনকে কটাক্ষ মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে