BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘আমার লাভের জন্য দেশকে কখনও বিপদের মুখে ফেলব না’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 5, 2017 3:12 am|    Updated: October 5, 2017 3:20 am

Won't jeopardise nation's future  for  present gains: PM Modi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অর্থনীতি নিয়ে একের পর এক ধাক্কা। নোট বাতিল ও জিএসটি-র জেরে আর্থিক বৃদ্ধির হার নিম্নগামী। বিরোধীদের আক্রমণ। বিশেষজ্ঞদের সমালোচনা। এর আগে এসব রাজনীতির ময়দান গরম করা বক্তৃতাতেই উড়িয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে শেষমেশ খানিকটা সচেতন আত্মসমালোচনার সুর শোনা গেল তাঁর কথায়। আর্থিক বৃদ্ধির হার কমেছে মেনে নিয়েই তিনি জানালেন, বর্তমান সুবিধার জন্য তিনি কখনওই দেশের ভবিষ্যতকে বিপদের মুখে ফেলবেন না।

[  বৃদ্ধির হার কমবে, বাড়বে মুদ্রাস্ফীতি: রিজার্ভ ব্যাঙ্ক ]

গত ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার কমে যাওয়ায় এমন কোনও সমালোচনা নেই যা তাঁকে শুনতে হয়নি। শাসকদলকে বিঁধেছেন অর্থনীতিবিদরাও। মোদি সরকারের একের পর এক সিদ্ধান্তের জেরেই এই সমস্যা তৈরি হয়েছে বলে মত তাঁদের। ইনস্টিটিউট অফ কোম্পানি সেক্রেটারিজ অফ ইন্ডিয়া-র সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানকেই সেই সমালোচনার জবাব দেওয়ার মঞ্চ করে তোলেন মোদি। তবে এদিন আর শুধু কথার কথা নয়। একদিকে পরিসংখ্যান, অন্যদিকে আত্মসমালোচনার মিশেলে প্রধানমন্ত্রীসুলভ বক্তব্য পেশ করেন মোদি। আর্থিক বৃদ্ধি যে ধাক্কা খেয়েছে তা মেনেই নিয়েছেন। তবে তাঁর মতে, তাতে চিন্তিত হওয়ার কিছু নেই। পরিসংখ্যান দিয়ে তিনি দেখান, ইউপিএ আমলেও একাধিকবার আর্থিক বৃদ্ধির হার নিম্নগামী হয়েছে। কখনও তা ০.২ শতাংশ বা ১.৫ শতাংশতেও পৌঁছেছে। এবং সে সময় আন্তর্জাতিক ক্ষেত্রে যা পরিস্থিতি ছিল, তাতে চ্যালেঞ্জ অনেকটা বেশি ছিল। বর্তমান ভারতের সামনে সে সংকট নেই বলেই আশ্বাস দেন তিনি। তবে সেইসঙ্গে ঘুরে দাঁড়ানোর বার্তাও শোনা গেল মোদির কথাতে। জানালেন, জিডিপি-কে উর্ধ্বমুখী করতে যা কিছু করার তিনি করবেন। কোনওভাবে তাঁর নিজের লাভের জন্য দেশের ভবিষ্যতকে বিপদের মুখে ফেলবেন না। দেশের অর্থনীতি নিয়ে যে কোনও গঠনমূলক সমালোচনার জন্য তিনি প্রস্তুত বলেও জানান। তবে যাঁরা স্রেফ সমালোচনার জন্যই নিন্দার পথ বেছে নেন, তাঁদের একহাত নিতেও ছাড়েননি মোদি। জানান, কেউ কেউ হতাশা ছড়িয়ে ঘুমোতে যান। সেই সমস্ত মানুষগুলোকে আমাদের চিনে নিতে হবে।

 নোট বাতিল সবথেকে বড় আর্থিক দুর্নীতি, মোদিকে তোপ শৌরির ]

এর মধ্যেই দলের বর্ষীয়ান নেতা তথা প্রাক্তন মন্ত্রী অরুণ শৌরি নোট বাতিলকে দেশের সবথেকে বড় আর্থিক দুর্নীতি বলেছেন। কালো টাকা না ফেরার বিষয়েও মোদিকে বিঁধেছেন। একইভাবে যশবন্ত সিনহার সমালোচনার মুখে পড়তে হয়েছে মোদিকে। আর তাই বোধহয় বারবার আর্থিক বৃদ্ধি ফেরানোর প্রসঙ্গ শোনা গেল মোদির মুখে। ব্যবসায়ীদের উদ্দেশ্যে তাঁর বার্তা, সততা সবসময়ই মূল্য পাবে। যাঁরা সৎ তাঁদের স্বার্থ রক্ষা করবে সরকার। তবে মোদির এই কথাতে অর্থনীতির চিড়ে ভিজবে কিনা সে সন্দেহ থেকেই যাচ্ছে। আগামী ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি ফেরাতে গেলে যে এই মুহূর্তে বড় ও গঠনমূলক সিদ্ধান্ত নিতে হবে এমনটাই মত বিশেষজ্ঞদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে