BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিজেপিশাসিত হরিয়ানায় মহাভারত থিমে মিউজিয়াম, বিতর্ক তুঙ্গে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 20, 2017 1:39 pm|    Updated: December 20, 2017 1:39 pm

Work on multi-crore Mahabharata museum kicks off in Haryana’s Kurukshetra

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাট বিধানসভার প্রচারপর্বে মাথাছাড়া দিয়েছিল রামমন্দির বিতর্ক। ভোটপ্রচারে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধেই মেরুকরণের অভিযোগ তুলেছিল বিরোধীরা। আর এবার হরিয়ানার কুরুক্ষেত্র জেলায় মহাভারতকে থিম করে মিউজিয়াম তৈরি করা নিয়ে কেন্দ্র বিতর্কে কেন্দ্রের মোদি সরকার। স্থানীয় জ্যোতিসাগর গ্রামে এই মিউজিয়ামটি তৈরির জন্য ৩১ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। ইতিমধ্যেই এই মিউজিয়ামের চারিদিকে পাঁচিল দেওয়ার কাজও শুরু হয়ে গিয়েছে।

[আফরাজুল কাণ্ডে তদন্তের দাবি, সংসদে ধরনা কংগ্রেস সাংসদদের]

সরকারি অর্থে সরস্বতী নদী সংস্কার ও আন্তর্জাতিক গীতা মহোৎসব উদযাপন করা নিয়ে মোদির সরকারের সমালোচনায় সরব বিরোধীরা। তবে বিরোধীদের সমালোচনা একেবারেই আমল দিতে নারাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপিশাসিত হরিয়ানার কুরুক্ষেত্রে জেলায় এবার মহাভারতকে থিম করে একটি মিউজিয়াম তৈরি হচ্ছে। জানা গিয়েছে, এই মিউজিয়াম তৈরির জন্য স্বদেশ দর্শন প্রকল্পে ৩১ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। কুরক্ষেত্রে জেলার জ্যোতিসাগর গ্রামে প্রায় ১৯ একর জমির উপর এই মিউজিয়ামটি তৈরি করা হবে। ইতিমধ্যেই জমিটি পাঁচিল দিয়ে ঘিরে ফেলার কাজও শুরু হয়ে গিয়েছে। মিউজিয়ামে থাকবে ধ্যানকেন্দ্র, প্রদর্শনশালা, শপিং কমপ্লেক্স, গাড়ি রাখার জায়গা ও শৌচাগার। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের জমি দিয়েছে বিজেপি পরিচালিত হরিয়ানা সরকারের পূর্ত দপ্তর। সেই জমিতেই আগামী এক বছরের মধ্যে মিউজিয়ামটি তৈরি হয়ে যাবে। শুধু তাই নয়, শোনা যাচ্ছে, শহরের অজস্র মন্দির থাকা সত্ত্বেও, স্থানীয় ধর্মীয় সংস্থাগুলিকে আরও মন্দির তৈরির জন্য সস্তায় জমি দিয়েছে কুরুক্ষেত্র ডেভলপমেন্ট বোর্ড।

[বিরাটের দেশপ্রেম নিয়ে খোঁচা দিয়ে দলেই ভর্ৎসনার মুখে বিজেপি নেতা]

কুরুক্ষেত্রে মহাভারতকে থিম করে সরকারি খরচে মিউজিয়াম তৈরির সিদ্ধান্তের বিরুদ্ধে সরব বিরোধীরা। তাঁদের অভিযোগ, এই ধরনের প্রকল্পে বিনিয়োগ করে জনগণের টাকার অপচয় করছে মোদি সরকার। হিন্দু অধ্যূষিত রাজ্যে রাজনৈতিক লাভের জন্য ধর্মকে ব্যবহার করা হচ্ছে। হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা ভূপিন্দর সিং হুডার সাফ কথা, ‘আমার সকলেই হিন্দু। আমরা গরুকে পুজো করি। কিন্তু, বিজেপির মতো রাজনৈতিক স্বার্থে ধর্মকে ব্যবহার করি না।’  তবে গ্রামে মিউজিয়াম তৈরির বিরুদ্ধে নন কুরুক্ষেত্র জেলার জ্যোতিসাগর গ্রামের বাসিন্দারা। তাঁদের একটাই দাবি, মিউজিয়াম তৈরির পাশাপাশি, বেকারদের চাকরিরও ব্যবস্থা করুক সরকার।

[জয়ললিতার মৃত্যু ঘিরে ফের বিতর্ক, ফাঁস হওয়া ভিডিওতে ঘনাল রহস্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে