BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাষ্ট্রপতি পদে ‘রাবার স্ট্যাম্প’ থাকলে সেটা দেশের পক্ষে সুখকর নয়, বিস্ফোরক যশবন্ত সিনহা

Published by: Subhajit Mandal |    Posted: June 22, 2022 4:46 pm|    Updated: June 22, 2022 8:28 pm

Yashwant Sinha takes jibe at BJP over Presidential polls | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: মঙ্গলবার বিকেলের পর থেকেই শুভেচ্ছার সুনামিতে উপচে যাচ্ছে মোবাইল। ভালবাসার অত্যাচার থেকে বাঁচতে, নাকি পরবর্তী রণকৌশল ঠিক করার মিটিং, কারণ জানা নেই, তবে সকাল থেকেই সুইচড অফ বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহার মোবাইল। অনেক কষ্টে দুপুরে যখন যোগাযোগ করা গেল, তখন একটি মিটিংয়ে বসতে চলেছেন তিনি। তার মাঝেই বললেন, “যেভাবে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), তৃণমূল কংগ্রেস ও অন্যান্য প্রতিটি সমমনস্ক দল আমায় এই গুরুদায়িত্ব দিয়েছেন, তাতে আমি আপ্লুত। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা হয়েছে। আমাকে শুভেচ্ছা জানিয়েছেন। বলেছেন সবাই মিলে লড়ব।”

নাম ঘোষণা হওয়ার পর আপাতত লড়াই সংখ্যাতত্ত্বের। মহারাষ্ট্রের (Maharastra) ডামাডোলের মধ্যেই সেই কাজ শুরু করে দিয়েছেন বিরোধী নেতারা। ২৭ জুন মনোনয়ন দাখিল করার কথা যশবন্তের। তাঁর হয়ে মনোনয়ন জমা দেবে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, ডিএমকে ও সমাজবাদী পার্টি (Samajwadi Party)। মহারাষ্ট্রের সরকার বাঁচাতে ব্যস্ত হয়ে যাওয়ায় শরদ পাওয়ারের থেকে প্রতিটি দলকে এক সুতোয় গাঁথার কাজ ভাগ করে নিয়েছেন মঙ্গলবারের বৈঠকে থাকা নেতারা। সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজা বলছিলেন, “বিজেপি বিরোধী প্রতিটি দলের সঙ্গেই আমরা নিজেদের মতো করে কথা বলছি। অনেক এনডিএ (NDA) শরিকের থেকেও ভাল সাড়া পাওয়া যাচ্ছে।”

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচনের আগেই বিরোধী শিবিরে ভাঙন! দ্রৌপদী মুর্মুকে সমর্থনের পথে কংগ্রেসের জোটসঙ্গী]

যশবন্তের (Yashwant Sinha) নাম ঘোষণার কয়েকঘণ্টার মধ্যেই নিজেদের প্রার্থীর নাম প্রকাশ করেছে বিজেপি। প্রতিদ্বন্দ্বী প্রসঙ্গে যশবন্তের বক্তব্য, “উলটোদিকে কে আছেন, তাঁকে কেন বাছা হয়েছে, সেগুলি আমার দেখার কাজ নয়। আমার লড়াই কোনও ব্যক্তির বিরুদ্ধে নয়। আমাদের এই লড়াই ইস্যুর লড়াই। মতাদর্শের লড়াই। সংবিধান রক্ষার লড়াই। একটা বিষয়ই শুধু বলতে চাই, রাষ্ট্রপতি পদে কোনও রবার স্ট্যাম্প ব্যক্তি থাকলে তা দেশের পক্ষে সুখকর নয়। যিনিই রাষ্ট্রপতি হবেন, তাঁর নিজস্ব ব্যক্তিত্ব থাকা উচিত। এমন কারও রাষ্ট্রপতি হওয়া উচিত, যাঁর মধ্যে সংবিধান রক্ষার সৎ সাহস ও ব্যক্তিত্ব আছে।”

[আরও পড়ুন: ‘যতবার খুশি ডাকুক, ইডি দিয়ে আমাকে ভয় দেখানো যাবে না’, হুঁশিয়ারি রাহুলের]

ইতিমধ্যেই দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) প্রতি পুদুচেরি কংগ্রেসের এক মন্তব্যকে নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। যেখানে বলা হয়, বিজেপি রাষ্ট্রপতি হিসাবে একজন ডামি ক্যান্ডিডেট চায়। তফশিলি জাতি, উপজাতিদের প্রতি অবিচার করছে বিজেপি। রাষ্ট্রপতি পদপ্রার্থী সম্পর্কে এই মন্তব্যকে ভালভাবে নেননি অনেকেই। শুরু হয় বিতর্ক। যার জেরে টুইট ডিলিট করা হয়। একইসঙ্গে যশবন্ত সিনহাকে বিরোধীরা প্রার্থী হিসাবে বাছাই করা নিয়ে কটুক্তি করেছেন তথাগত রায় (Tathagata Roy)। সন্ধ্যায় দ্বিতীয় দফার ফোনালাপে তথাগতবাবুকে কটাক্ষ করে বললেন, “ওঁকে আমার হয়ে বলে দেবেন আমি খুবই লজ্জিত। কিন্তু লড়াইয়ের ময়দানে যখন নেমেছি, তখন পালিয়ে তো যাব না। শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাব। প্রতিটি ভোটদাতার কাছে যাব।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে