BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বন্দিদের মানসিক শান্তির জন্য যোগীর দাওয়াই, জেলে শোনানো হবে গায়ত্রী ও মহামৃত্যুঞ্জয় মন্ত্র

Published by: Paramita Paul |    Posted: April 8, 2022 7:31 pm|    Updated: April 8, 2022 7:53 pm

Yogi Adityanath Instruct to Play Gayatri mantra in Prison | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে সংশোধনাগারে (Correctional Home) বাজবে গায়ত্রী মন্ত্র (Gayatri Mantra) এবং মহামৃত্যুঞ্জয় মন্ত্র (Mahamrityunjay Mantra)। এমন সিদ্ধান্ত নিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। বন্দিদের মানসিক শান্তি বজায় রাখতে সাহায্য করবে এই দু’টি মন্ত্র, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে রাজ্যের কারা দপ্তর থেকে। রাজ্যের প্রত্যেকটি জেলেই এই দুই মন্ত্র চালাতে হবে বলে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। 

উত্তরপ্রদেশের কারামন্ত্রী ধরমবীর প্রজাপতি শুক্রবার জেল (Prison) প্রশাসনের কাছে বিজ্ঞপ্তি পাঠিয়ে দিয়েছেন বলে জানা গিয়েছে। প্রতিদিন সকালে প্রার্থনার পরে বন্দিদের শোনানো হবে এই দু’ টি মন্ত্র। জেলে থাকা বন্দিদের আত্মিক সুস্থতাতেও সহায়তা করবে এই দুই মন্ত্র। জেলের মধ্যে পরিবেশ শান্ত থাকবে, তাছাড়াও বন্দিদের দুশ্চিন্তা দূর হবে এই দুই মন্ত্রের মাধ্যমে। এছাড়াও জেলের মধ্যে প্লাস্টিকের বোতল ব্যবহার করায় নিষেধাজ্ঞা চাপানো হয়েছে এদিনের বিজ্ঞপ্তিতে। বন্দিদের সঙ্গে তাদের আত্মীয়দের দেখা করার ব্যবস্থা ভারচুয়ালি করতে হবে বলেও জানান হয়েছে বিজ্ঞপ্তিতে। 

[আরও পড়ুন: হলদিরাম’স চানাচুরের প্যাকেটের আরবি লেখা নিয়ে বিতর্ক! মুখ খুলল কর্তৃপক্ষ]  

ধরমবীর প্রজাপতির মতে, “ভারতের মানুষ ঈশ্বরে বিশ্বাস করেন। আমি মনে করি মন্ত্র, প্রার্থনা এসবের মাধ্যমে পরিবেশ শান্ত থাকে। আমাদের সরকার মনে করে, এই ধরনের মন্ত্র শুনে উপকৃত হবে বন্দিরা। যে ভুল করে তারা সংশোধনাগারে এসেছে, সেই ভুল উপলব্ধি করতে পারবে। আমরা চাই বন্দিদের ভাল মানুষ করে তুলতে।”

প্রসঙ্গত, মহামৃত্যুঞ্জয় মন্ত্রের মাধ্যমে মানসিক অশান্তি দূর হয় বলে মনে করেন শাস্ত্র বিশেষজ্ঞরা। গায়ত্রী মন্ত্রের দ্বারা অন্ধকার দূরীভূত হয় এমনটা বিশ্বাস করেন অনেকেই। দেশের মধ্যে সর্বাধিক জেলবন্দি রয়েছে উত্তরপ্রদেশেই। ভবিষ্যতে মন্ত্র শোনানো ছাড়াও নানা আধ্যাত্মিক ক্রিয়াকর্মের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন ধরমবীর।

[আরও পড়ুন: কেড়ে নেওয়া হচ্ছে চাষের জমি, প্রতীকী আত্মহত্যায় প্রতিবাদ আদিবাসী মহিলাদের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে