Advertisement
Advertisement
Yogi Adityanath

জ্ঞানবাপী মসজিদে প্রথমবার পুজো দিলেন যোগী, ভিডিও ভাইরাল

আগামী দিনে কি জ্ঞানবাপীতে পুজো দেবেন মোদি? উঠছে প্রশ্ন।

Yogi Adityanath offers Puja at Gyanvapi Mosque | Sangbad Pratidin

নিজস্ব চিত্র।

Published by: Anwesha Adhikary
  • Posted:February 14, 2024 9:58 am
  • Updated:February 14, 2024 9:58 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপী মসজিদে (Gyanvapi Mosque) পুজো দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। বসন্ত পঞ্চমীর পুণ্য তিথির প্রাক্কালেই পুজো দিলেন তিনি। উল্লেখ্য, দিন কয়েক আগেই এলাহাবাদ হাই কোর্ট জানিয়ে দিয়েছিল যে জ্ঞানবাপীর সিল করা বেসমেন্টে ‘ব্যাস তয়খানা’য় পুজো-অর্চনা চলতে পারে। এই নির্দেশের কয়েকদিন পরে সেখানে গিয়ে পুজো দিলেন যোগী।

জ্ঞানবাপীর ওজুখানায় শিবলিঙ্গ রয়েছে, সেই দাবি ঘিরে দীর্ঘদিন আইনি লড়াই চলেছে নানা আদালতে। শেষ পর্যন্ত মসজিদে বৈজ্ঞানিক সমীক্ষা চালায় আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। রিপোর্টে বলা হয়েছে মসজিদের ওজুখানা চত্বরে অসম্পূর্ণ শিবলিঙ্গের অস্তিত্বও মিলেছে। হনুমান, বিষ্ণু, নান্দীর মূর্তিও রয়েছে বলে উল্লেখ ছিল রিপোর্টে। সেই রিপোর্টকে হাতিয়ার করে মসজিদে পুজো করার দাবিতে বারাণসীর জেলা আদালতের দ্বারস্থ হয়। ‘ব্যাস কা তয়খানা’ চত্বরে হিন্দু ভক্তদের উপাসনার অনুমতি দিয়েছিল আদালত।

Advertisement

[আরও পড়ুন: বিলকিস মামলায় সরকারকে ‘কুমন্তব্য’! সুপ্রিম রায়ের বিরোধিতায় শীর্ষ আদালতেই গুজরাট]

তবে এই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় মুসলিম পক্ষ। যদিও মুসলিম পক্ষের আইনজীবীদের এলাহাবাদ হাই কোর্টে যেতে বলা হয় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের তরফে। জেলা আদালতের রায় বহাল রাখে এলাহাবাদ হাই কোর্টও। প্রশাসনের উপস্থিতিতে শুরু হয় পুজো।

Advertisement

এহেন পরিস্থিতিতে মঙ্গলবার জ্ঞানবাপী মসজিদে যান উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী। ‘ব্যাস তয়খানা’য় গিয়ে নান্দীর বিগ্রহে উপাসনা করেন তিনি। অন্য বিগ্রহগুলোও দর্শন করেন। তার পরে কাশী বিশ্বনাথ মন্দিরে গিয়েও পুজো দেন। উল্লেখ্য, চলতি মাসের শেষের দিকে বারাণসীতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগেই জ্ঞানবাপীতে পুজো দিলেন যোগী। তাহলে কি আগামী দিনে মোদিকে জ্ঞানবাপী মসজিদে পুজো দিতে দেখা যাবে? প্রশ্ন ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: রাজ্যপালের কনভয়ে ঢুকে পড়ল গাড়ি, শাহজাহানের চক্রান্ত! অভিযোগ রাজভবনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ