BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হাজার বিতর্কের মধ্যেই অনবদ্য সাফল্য যোগী আদিত্যনাথের, উচ্ছ্বসিত বিজেপি

Published by: Subhajit Mandal |    Posted: March 15, 2020 8:08 pm|    Updated: March 15, 2020 9:46 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপির বর্ষীয়ান নেতারা পারেননি। কল্যাণ সিং(Kalyan Singh), রাজনাথ সিংরাও(Rajnath Singh) ব্যর্থ হয়েছেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে সেই বিরল সাফল্যের পথে যোগী আদিত্যনাথ। বিজেপির মুখ্যমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশিদিন মুখ্যমন্ত্রী থাকার রেকর্ড ইতিমধ্যেই করে ফেলেছেন তিনি। আর দু’দিন পেরলেই প্রথম বিজেপি নেতা হিসেবে ৩ বছর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীপদে থাকার রেকর্ডটি দখলে চলে আসবে তাঁর। মুখ্যমন্ত্রীর এই সাফল্যে উচ্ছ্বসিত উত্তরপ্রদেশ বিজেপি। রীতিমতো উৎসবের প্রস্তুতি শুরু করেছেন নেতাকর্মীরা।

Kalyan-Singh
কল্যাণ সিং

এর আগে উত্তরপ্রদেশে বিজেপি থেকে মুখ্যমন্ত্রী হয়েছেন তিন জন। এদের মধ্যে সবচেয়ে বিতর্কিত চরিত্র কল্যাণ সিং। তিনি দু’বার লখনউয়ের মসনদে বসেছেন। কিন্তু, কোনওবারই নিজের মেয়াদ শেষ করতে পারেননি। কল্যাণ সিং প্রথমবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হন ১৯৯১ সালের ২৪ জুন। মুখ্যমন্ত্রী পদে ছিলেন ১৯৯২ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত। অযোধ্যায় বিতর্কিত স্থাপত্য ভাঙার দিনই তাঁকে বরখাস্ত করে রাষ্ট্রপতি শাসন জারি করে কেন্দ্র। যদিও কল্যাণ সিংয়ের দাবি, বরখাস্ত করার আগেই তিনি পদত্যাগ করেন। কল্যাণ সিং দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হন ২১ সেপ্টেম্বর ১৯৯৭ সালে। সেবারে বছর দুয়েক মুখ্যমন্ত্রী ছিলেন তিনি।

Rajnath Singh
রাজনাথ সিং

[আরও পড়ুন: হাতিয়ার করোনা ভাইরাস! মধ্যপ্রদেশে সরকার বাঁচাতে শেষ চাল কমল নাথের]

কল্যাণ সিংয়ের পর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হন বিজেপির রাম প্রকাশ গুপ্ত(Ram Prakash Gupta)। প্রায় বছরখানেক মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। রামপ্রকাশ গুপ্তর পর লখনউয়ের মসনদে বসেন রাজনাথ সিং। তিনি দু’বছরের কিছু কম সময় মুখ্যমন্ত্রী ছিলেন। যোগী আদিত্যনাথই (Yogi Adityanath) প্রথম বিজেপির মুখ্যমন্ত্রী হিসেবে ৩ বছর সম্পন্ন করতে চলেছেন। আগামী ১৭ মার্চ তাঁর সরকারের মেয়াদ ৩ বছর হতে চলেছে। যোগী আদিত্যনাথের এই তিন বছরের কার্যকালে অবশ্য বিতর্ক কম হয়নি। গোরক্ষপুর বিআরডি হাসপাতাল থেকে শুরু করে সম্প্রতি সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ দমন। সবক্ষেত্রেই যোগীর নীতি-সিদ্ধান্তের প্রবল বিরোধিতা হয়েছে। তবে, এসব সত্ত্বেও সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে সাফল্য পেয়েছে বিজেপি। আর বিতর্কের মধ্যে সাফল্য পাওয়াটাই হয়তো যোগীর উইএসপি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement