BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার থেকে অন্তর্দেশীয় উড়ানেও লাগবে আধার নম্বর বা পাসপোর্ট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 9, 2017 4:18 am|    Updated: December 16, 2019 5:36 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক শহর থেকে অন্য শহরে প্রায়ই যাতায়াত করেন? তাহলে এবার থেকে সঙ্গে রাখতে আধার কার্ড বা আধার নম্বর অথবা নিজের পাসপোর্টটি। আগামী দু-তিন মাসের মধ্যেই নিয়ম আনতে চলেছে কেন্দ্রীয় অসমারিক বিমান সংস্থা। অর্থাৎ অন্য দেশে শুধু নয়, অন্য শহরের বিমানে চাপলেও প্রয়োজন হবে আধার নম্বর অথবা পাসপোর্টের।

[স্বামীর মৃত্যুসংবাদ ব্রেকিং নিউজে পড়লেন এই সঞ্চালক]

অসামরিক বিমানমন্ত্রক সূত্রের খবর, বিগত বেশ কয়েকমাসে বিমানে কর্মীদের সঙ্গে একাধিকবার যাত্রীদের অভব্যতার অভিযোগ উঠেছে। এমনকী এরকমই একটি ঘটনায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল শিব সেনা সাংসদ রবীন্দ্র গায়কোয়াড়ের বিরুদ্ধে। যদিও পরে তিনি ক্ষমা চেয়ে নেওয়ায় তাঁর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। কিন্তু এরপরেই নো ফ্লাই লিস্ট তৈরির কথা ঘোষণা করা হয় কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রকের পক্ষ থেকে। জানিয়ে দেওয়া হয় এবার থেকে বিমানে অভব্যতার অভিযোগ প্রমাণিত হলে, ওই যাত্রীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি যাতে তিনি দেশের আর কোনও বিমানে না উঠতে পারেন সেজন্য ‘নো ফ্লাই লিস্টে’ তাঁর নাম যুক্ত করা হবে। জানা গিয়েছে, মূলত চার ধরণের ধারা তৈরি করা হতে পারে। আর সেই অনুযায়ী অভিযুক্তকে সাজা দেওয়া হবে। তবে সেক্ষেত্রে যাত্রীদের পরিচয় সঠিক ভাবে জানার জন্যই এই আধার নম্বর বা পাসপোর্ট বাধ্যতামূলক করার চিন্তাভাবনা করা হচ্ছে।

[খুব কাছ থেকে বেরিয়ে গেল ট্রেন, অল্পের জন্য রক্ষা পেলেন মহিলা]

এই প্রসঙ্গে এক আধিকারিক বলেন, ‘এই নিয়মটি কার্যকর করতে যাত্রীদের পরিচয়পত্রের প্রমাণ প্রয়োজন। আর বিমানের টিকিট কাটার সময় যাত্রীদের আধার নম্বর বা পাসপোর্ট জমা নিলে, সেটির সাহায্যে সহজেই ওই যাত্রীর পরিচয় বিমানসংস্থার রেকর্ডে উঠে যাবে। আগামী সপ্তাহেই ওই আইনের খসড়া সম্পর্কে জনগণকে জানান হবে। তারপর ৩০ দিনের মধ্যে মতামতও জানতে চাওয়া হবে জনসাধারণের কাছ থেকে। এরফলে আগামী জুন-জুলাই মাসের মধ্যে এই নিয়ম কার্যকর করা সম্ভব হবে।’ বিমান সংস্থাগুলির মতে, ইতিমধ্যে আন্তর্জাতিক ক্ষেত্রে এই নিয়ম রয়েছে। অন্তর্দেশীয় উড়ানের ক্ষেত্রে নিয়মটি চালু করলে তাই কোনও সমস্যা হবে না।

[সিরিয়ায় টোমাহক হামলা: আমেরিকাকে যুদ্ধের হুঁশিয়ারি রাশিয়া-ইরানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে