BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সামাজিক ট্যাবু ভাঙতে এবার ‘পিরিয়ড লিভ’ চালু করল Zomato

Published by: Sayani Sen |    Posted: August 8, 2020 8:27 pm|    Updated: August 8, 2020 8:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমাজ এগিয়ে গিয়েছে। প্রযুক্তির কাঁধে ভর রেখে এগোতে শিখেছে মানুষ। কিন্তু মানসিকতায় সত্যিই কোনও বদল এসেছে? পরিবর্তে আজও সেই কিছু বদ্ধমূল ধারণাকে আঁকড়ে ধরেই দিনযাপন করেন বহু মানুষ। যেমন বর্তমানেও একজন নারী ঋতুমতী হলে তা লুকিয়ে রাখার প্রবণতা রয়েছে অনেকের। আবার কেউ কেউ মাসের চার-পাঁচটা দিন তাঁকে কার্যত ‘অচ্ছুৎ’ বলেই গণ্য করেন। এবার সেই বদ্ধমূল ধারণার বদল ঘটানোর উদ্যোগ নিল জোম্যাটো (Zomato)। চেনা ছক ভাঙার জন্য নয়া নিয়ম চালু করল অনলাইন খাবার সরবরাহকারী সংস্থা।

শনিবার জোম্যাটোর তরফে জানানো হয়েছে, এবার থেকে এই অনলাইন খাবার সরবরাহ সংস্থার সমস্ত মহিলা কর্মীরা বছরে ১০ দিন অতিরিক্ত ছুটি পাবেন। ঋতুকালীন সমস্যার মধ্যে অনেক সময় কাজ করতে কষ্ট হয় মহিলা কর্মীদের। সে বিষয়টি মাথায় রেখে এই ছুটির কথা জানানো হয়েছে। একজন মহিলা কর্মী অনায়াসে অফিসের গ্রুপ কিংবা ই-মেলের মাধ্যমে ঋতুকালীন ছুটির আবেদন করতে পারেন। লজ্জা না পাওয়ারই পরামর্শ দিয়েছেন সংস্থার চিফ এক্সিকিউটিভ দীপন্দর গোয়েল। ঋতুকালীন ছুটি চাইতে গিয়ে কোনও মহিলা কর্মী হেনস্তার শিকার হলে, হেনস্তাকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: রাম মন্দিরের ভূমিপুজো টিভিতে লাইভ দেখেছেন ১৬ কোটিরও বেশি দর্শক, দাবি প্রসার ভারতীর]

২০০৮ সালে পথচলা শুরু অনলাইন খাবার সরবরাহকারী সংস্থার। মূলত গুরুগ্রামেই শুরু হয়। পরে যদিও গোটা দেশজুড়েই শাখা বাড়তে থাকে জোম্যাটোর। প্রায় ১২ বছর পুরনো সংস্থার সিদ্ধান্তে যথেষ্ট খুশি মহিলা কর্মীরা। তাঁদের মতে, আজও ভারতে বহু মহিলা ঋতুমতী অবস্থায় বিভাজনের শিকার হন। সচেতনতার অভাবে এখনও বহু মহিলা এই সংক্রান্ত আরও নানা অসুস্থতায় ভোগেন। তাই জোম্যাটোর সিদ্ধান্ত সত্যিই বাহবা পাওয়ার যোগ্য। ছুঁৎমার্গকে পাত্তা না দিয়ে সমাজের বিপরীত স্রোতে হাঁটা পুরুষ কর্মীরাও এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন।

[আরও পড়ুন: বন্যার দোসর চোরাশিকার, কাজিরাঙ্গায় বনকর্মীদের নাকের ডগায় খুন একশৃঙ্গ গণ্ডার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement