BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আইপিএল ফাইনালের আগে কাদের দখলে অরেঞ্জ ও পার্পল ক্যাপ?

Published by: Sulaya Singha |    Posted: May 11, 2019 4:13 pm|    Updated: May 11, 2019 4:13 pm

IPL 2019: Who are the current holders of Purple Cap and Orange Cap

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার দিল্লিকে হারিয়ে আইপিএলের ইতিহাসে অষ্টমবার ফাইনালে পৌঁছে গিয়েছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই। চূড়ান্ত লড়াইয়ের মাঠে বল গড়ানোর আগেই রেকর্ড গড়ে ফেলেছে চেন্নাই সুপার কিংস। ২০১০, ২০১৩ এবং ২০১৫ সালের পর চতুর্থবার টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স এবং ধোনির চেন্নাই। ক্যাপ্টেন কুল প্লে-অফের বদলা নেন নাকি চতুর্থবার আইপিএল খেতাব জিতে নজির গড়েন হিটম্যান, সেদিকেই তাকিয়ে বিশ্ব ক্রিকেট মহল। হায়দরাবাদে রবিবারের হাইভোল্টেজ ম্যাচের টিকিট ইতিমধ্যেই শেষ। কিন্তু আইপিএলের ক্লাইম্যাক্সের আগে কাদের মাথায় জ্বলজ্বল করছে পার্পল আর অরেঞ্জ ক্যাপ? চলুন সেদিকে একবার আলোকপাত করা যাক।

[আরও পড়ুন: একপেশে ম্যাচে দাদার দিল্লিকে দুরমুশ করে ফের ফাইনালে ধোনির চেন্নাই]

অরেঞ্জ ক্যাপ:
চলতি আইপিএলে সর্বোচ্চ রানপ্রাপকের তালিকায় এখনও শীর্ষে ডেভিড ওয়ার্নার। ১২ ইনিংসে তাঁর ঝুলিতে ৬৯২ রান। প্লে-অফ থেকে দল ছিটকে গেলেও এক নম্বর স্থান থেকে হায়দরাবাদের তারকা ব্যাটসম্যানকে সরাতে পারেননি কেউ। অজি তারকার গড় ৬৯.২০ এবং স্ট্রাইক রেট ১৪৩.৮৬। তাই তাঁর মাথাতেই রয়েছে অরেঞ্জ ক্যাপ। তালিকায় তাঁর পরে থাকলেও রানের দিক থেকে অনেকটাই পিছিয়ে লোকেশ রাহুল। ১৪ ইনিংসে কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটসম্যানের সংগ্রহ ৫৯৩ রান। গড় ৫৩.৯০। স্ট্রাইক রেট ১৩৫.৩৮। তাঁর পর তিন নম্বরে নাম রয়েছে শিখর ধাওয়ানের। দিল্লি দলের ওপেনার ১৬ ইনিংসে করেছেন ৫২১ রান। ১৩ ইনিংসে ৫১০ রান করা আন্দ্রে রাসেলকে পিছনে ফেলে দিয়েছেন তিনি। পঞ্চম স্থানে রয়েছেন মুম্বই ওপেনার কুইন্টন ডি কক। তাঁর ঝুলিতে ৫০০ রান।

[আরও পড়ুন: ‘মহিলা ক্রিকেটাররা বিশ্রী’, পাক যুবকের মন্তব্যে ক্ষুব্ধ আইসিসি]

পার্পল ক্যাপ:
চোট পেয়ে আগেই দেশে ফিরে গিয়েছিলেন। তবে মাথায় ছিল পার্পল ক্যাপ। অর্থাৎ চলতি টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট প্রাপক তিনিই। তিনি দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। প্লে-অফে খেলতে পারেননি। তবে তার আগেই ১২ ম্যাচে ২৫ উইকেট পকেটে পুরে ফেলেছিলেন তিনি। তাঁর ইকোনমি রেট ৭.৮২। কিন্তু ফাইনালে তাঁকে টপকে যেতে পারেন চেন্নাই সুপার কিংসের ইমরান তাহির। ১৫ ম্যাচে তাঁর সংগ্রহ ২৪ উইকেট। ১৪ ম্যাচে ২০টি উইকেট নিয়ে তিন নম্বরে থেকে সফর শেষ করেছেন রাজস্থান ফ্র্যাঞ্চাইজির স্পিনার শ্রেয়াস গোপাল। ১৬ ম্যাচে ১৯ উইকেট নিয়ে শুক্রবারই চার নম্বের উঠে এসেছেন চেন্নাই দলের দীপক চাহার। তবে সমসংখ্যক উইকেট পেলেও ইকোনমি রেটে পিছিয়ে থাকায় পঞ্চম স্থানে রয়েছেন হায়দরাবাদের খলিল আহমেদ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে