BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রহস্য বাড়িয়েই শহরে পা রাখলেন নাইট তারকা নারিন

Published by: Sulaya Singha |    Posted: March 20, 2019 12:05 pm|    Updated: March 20, 2019 12:05 pm

Kolkata Knight Riders mystery spinner Narine in city

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত আট বছর ধরে কেকেআরের সেরা ম্যাচ উইনার কে? কেকেআর প্রেমীদের উত্তরটা খুব সহজেই দিতে পারা উচিত। তিনি প্রাক্তন নাইট অধিনায়ক গৌতম গম্ভীর কিংবা দানবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেল নন। তিনি রোগাপাতলা এক ক্যারিবিয়ান রহস্য স্পিনার, যিনি বছরের পর বছর ধরে কেকেআরের সেরা ম্যাচউইনার হিসেবে থেকে গিয়েছেন। তিনি সুনীল নারিন। যিনি মঙ্গলবার শুধু শহরে চলে এলেন না, এলেন নিজের মিস্ট্রি বলকে আরও ধারালো করে!

মঙ্গলবার ইডেনে নিজেদের মধ্যে প্র্যাকটিস ম্যাচ খেলল কেকেআর। চোটের কারণে দুই তরুণ পেসার শিবম মাভি এবং কমলেশ নাগরকোটিকে টিম পাচ্ছে না। কিন্তু পরিবর্ত হিসেবে যাঁকে নেওয়া হয়েছে, সেই সন্দীপ ওয়ারিয়রকে এ দিন দেখা গেল আগুন ছোটাচ্ছেন। দীনেশ কার্তিকের স্টাম্পও একবার ছিটকে দিলেন তরুণ কেরল পেসার। কিন্তু তা সত্বেও এদিনকার যাবতীয় চর্চা চলল তাঁকে নিয়ে যিনি মাঠে না এলেও শহরে ঢুকে পড়লেন। সুনীল নারিন।

এক সময় বোলিং অ্যাকশন নিয়ে তীব্র ভোগা নারিনকে যিনি ফের ঝলমলেভাবে ফিরিয়ে এনেছিলেন, সেই কার্ল ক্রো- এদিন ইডেনে বলছিলেন নারিনের মিস্ট্রি বল নিয়ে খাটাখাটনির কথা। ক্রো বর্তমানে কেকেআরের স্পিনিং কোচ। বলছিলেন, প্রতিপক্ষ ফ্র্যাঞ্চাইজিদের নারিনের বোলিং অ্যাকশন নিয়ে নিরন্তর কাঁটাছেড়ার ফলে যা হয়েছে তা হল, তিনি এখন রহস্য স্পিনার নেই। “কিন্তু গত বছর থেকে নারিন একটা জিনিস শুরু করেছে। তালু দিয়ে বল ঢেকে রাখছে বলে নিজের অ্যাকশন একটু পালটেছে ও। আমরা দেখছি, কীভাবে ব্যাটসম্যানের থেকে এগিয়ে থাকতে পারে নারিন। কীভাবে মিস্ট্রি ডেলিভারিকে আরও ধারালো করা যায়, কত দক্ষভাবে বলকে লুকিয়ে রাখা যায় হাতের তালুতে, সব খতিয়ে দেখছি। তালুতে নারিনের বল লুকোনোর নতুন কায়দাও দেখা যেতে পারে। যাতে ব্যাটসম্যান ওকে খেলতে না পারে,” এদিন ইডেনে এক নিঃশ্বাসে বলে গেলেন ক্রো।

বোঝা গেল, আসন্ন আইপিএলে প্রতিপক্ষ ব্যাটসম্যান যাতে নারিনের গ্রিপ একেবারে রিলিজের আগে পর্যন্ত দেখতে না পারে, তার বন্দোবস্ত চলছে। কেকেআর স্পিন বোলিং কোচকে জিজ্ঞাসা করা হয়, বোলিং অ্যাকশন নিয়ে বারবার প্রশ্ন ওঠা নারিনের মনে কোনও প্রভাব ফেলেছিল কি না? শুনে তিনি বললেন, “খুব স্বাভাবিক ভাবেই সেটা মনে ছাপ ফেলবে। কিন্তু নিজেকে বোঝানো প্রয়োজন যে, আমি আবার সব নতুন করে শুরু করতে পারি। বরং সেটা করাই ভাল। এক্ষেত্রে মনের ভূমিকাটা খুবই গুরুত্বপূর্ণ।”

কিন্তু নারিন কি সম্পূর্ণ ফিট? আঙুলের চোটের কারণে পাকিস্তান সুপার লিগ খেলতে পারেননি। শুনে কার্ল ক্রো বললেন, “একদম ঠিকঠাক কন্ডিশনে ও। পিএসএলে নারিন খেলতে পারেনি ঠিকই। কিন্তু ওর পারফরম্যান্স সব সময় দুর্দান্ত থেকেছে। একটা সময় আইপিএল মরশুম পিছু কুড়িটা করে উইকেট পেত। মাঝে দু’একটা বছর তেমন উইকেট পায়নি। কিন্তু গত বার সতেরোটা উইকেট পেয়েছে। প্লাস, নারিনের ব্যাটিংও ওর শক্তি। মনে রাখতে হবে, ও অ্যাকশন শুধরে এই মানের ক্রিকেট খেলে চলেছে। কৃতিত্বটা তো ওকে দিতেই হবে।” সঙ্গে ইঙ্গিত দিয়ে রাখলেন যে, নারিনকে আসন্ন বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজ টিমে খেলতে দেখা যেতে পারে। “এটা ঠিক যে, বেশ কিছু দিন ওয়ান ডে ক্রিকেট খেলেনি নারিন। কিন্তু ও চায়, পঞ্চাশ ওভারের ক্রিকেটে ফিরতে। দেশের হয়ে খেলতে। সেটা আমরা জানি।”

পাশাপাশি কেকেআরের আর এক স্পিন মারণাস্ত্র কুলদীপ যাদবকে (যাঁর আর দু’একদিনে শিবিরে যোগ দেওয়ার কথা) নিয়েও উচ্ছ্বসিত ক্রো। বললেন, “সবাই বলে কুলদীপ মিস্ট্রি স্পিনার। কিন্তু কেউ দেখে না, ব্যাটসম্যানের মারের সামনেও ও কতটা শান্ত থাকতে পারে। কোহলি বা ডে’ভিলিয়ার্সের মতো ব্যাটসম্যানের সামনে ওরকম শান্ত থেকে বল করতে পারে বলেই কুলদীপ এত সফল।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে