BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পুরভোটে প্রার্থী হতে দেড় হাজার বায়োডেটা জমা, তালিকা চূড়ান্ত করতে হিমশিম বিজেপি

Published by: Subhamay Mandal |    Posted: March 12, 2020 9:19 am|    Updated: March 12, 2020 9:19 am

An Images

রূপায়ণ গঙ্গোপাধ‌্যায়: কলকাতা পুরসভার নির্বাচনে প্রার্থী হতে চেয়ে বিজেপি দপ্তরে জমা পড়েছে প্রায় দেড় হাজার আবেদনপত্র। দলের উত্তর ও দক্ষিণ কলকাতা এবং দক্ষিণ শহরতলি সাংগঠনিক জেলা এবং সরাসরি রাজ্য দপ্তরে প্রার্থী হওয়ার জন্য প্রায় দেড় হাজার জন ‘বায়োডেটা’ জমা দিয়েছে বলে দলীয় সূত্রে খবর। যাঁদের মধ্যে শাসকদল এবং কংগ্রেস-সিপিএম থেকে আসা অনেকেই যেমন রয়েছেন। তেমনই বিজেপির পুরনো যাঁরা রয়েছেন তাঁরাও প্রার্থীপদের দাবিদার।

নতুন-পুরনো মিলিয়ে চূড়ান্ত প্রার্থী তালিকা চূড়ান্ত করতেই এখন হিমশিম খেতে হচ্ছে বিজেপি নেতৃত্বকে। তাই শুক্রবার পরিস্থিতি সামলাতে দলের শীর্ষনেতৃত্ব জানিয়ে দিল, কাকে প্রার্থী করা হবে ওয়ার্ডভিত্তিক সমীক্ষা হচ্ছে। সেই সমীক্ষা রিপোর্টের পরই চূড়ান্ত হবে নাম। পেশাদারি সংস্থাকে দিয়ে সমীক্ষার ভিত্তিতেই চূড়ান্ত হবে প্রার্থীর নাম। এদিকে, সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছে গেরুয়া শিবিরে যোগ দেওয়া একাধিক সেলিব্রিটির নামও। গত বিধানসভা নির্বাচনের সময় থেকে বিজেপিতে যোগ দেওয়া টলিউডের বেশ কয়েকজন সেলিব্রিটির নাম সেই তালিকায় রয়েছে। তাঁদের থেকেও প্রার্থী হওয়ার জন্য ‘বায়োডেটা’ নেওয়া হয়েছে। দলের দক্ষিন কলকাতা জেলা ও দক্ষিণ শহরতলি জেলা কমিটি মারফত সেলিব্রিটিদের তালিকা জমা পড়েছে। সম্ভাব্য প্রার্থী হিসাবে সরাসরি রাজ্য দফতরেও জমা হয়েছে বেশ কয়েকজন বিশিষ্টজনের নামের তালিকা।

[আরও পড়ুন: রাজ্যসভা নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিলেন তৃণমূল প্রার্থী দীনেশ ত্রিবেদী ও সুব্রত বক্সি]

এপ্রিলেই কলকাতা পুরসভার নির্বাচন। কলকাতা পুর এলাকার ১৪৪টি ওয়ার্ড বিজেপির চারটি সাংগঠনিক জেলার মধ্যে অবস্থিত। এগুলি হল উত্তর কলকাতা জেলা, দক্ষিণ কলকাতা জেলা এবং দক্ষিণ শহরতলি সাংগঠনিক জেলা। গত লোকসভা নির্বাচনের ফলাফলের নিরিখে দেখা যাচ্ছে, উত্তর ও দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্র এলাকায় অন্তত পঞ্চাশটি ওয়ার্ডে বিজেপি এগিয়ে রয়েছে। উত্তর কলকাতার ৬০টি ওয়ার্ডের মধ্যে ১৮টি ওয়ার্ডে এগিয়ে রয়েছে বিজেপি। আবার দক্ষিণ কলকাতা ও শহরতলি মিলিয়ে প্রায় ২৫টি ওয়ার্ডে বিজেপির লিড রয়েছে। উত্তর কলকাতা জেলা থেকে পাঁচশোর বেশি প্রার্থীপদের আবেদনপত্র জমা পড়েছে। দক্ষিণ শহরতলি জেলা থেকে চারশোরও বেশি। দলের লক্ষ্য, লোকসভার নিরিখে ওয়ার্ডভিত্তিক পদ্মফুলে যে ভোট এসেছিল, সেই ভোটটা কলকাতা পুরভোটে ধরে রাখা। দফায় দফায় বৈঠক চলছে কলকাতা নিয়ে। পুরভোটে দলের তরফে প্রধান দায়িত্বে রয়েছেন কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement