BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রকাশিত কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফল, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের পর স্নাতকেও পাশ ১০০ শতাংশ

Published by: Paramita Paul |    Posted: August 31, 2021 6:47 pm|    Updated: August 31, 2021 7:17 pm

100 percent students passed in Graduation level of Unisversity of Calcutta | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Univesity of Calcutta) স্নাতকস্তরেও পাশ করলেন ১০০ শতাংশ ছাত্রছাত্রী। মঙ্গলবার স্নাতকের চূড়ান্ত ফলপ্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। তাতেই দেখা গেল প্রায় ১০০ শতাংশ ছাত্রছাত্রী পাশ করেছেন।

এদিন অনলাইনে প্রায় ১ লক্ষ পরীক্ষার্থীর ফল প্রকাশিত হয়। বিএ, বিএসসি, বিকম অনার্স, জেনারেল ও মেজরের ষষ্ঠ সেমেস্টারের ফলপ্রকাশ হয়েছে। যাঁরা ১+১+১ পদ্ধতিতে পরীক্ষা দিয়েছেন তাঁদেরও চূড়ান্ত পরীক্ষার ফলপ্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রোল নম্বর দিয়ে বিকেল তিনটে থেকে www.wbresults.nic.in এবং www.exametc.com ওয়েবসাইটের মাধ্যমে ফল জানানো হচ্ছে।

[আরও পড়ুন: একই বাড়িতে থেকে স্ত্রীও পেতে পারেন বিদ্যুতের আলাদা সংযোগ, সায় কলকাতা হাই কোর্টের]

উল্লেখ্য, সমস্ত ছাত্রছাত্রীর পরীক্ষা এবার ডিজিটাল মাধ্যমে নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও রাজ্যের উচ্চ শিক্ষাদপ্তরের নির্দেশ ছিল ৩১ আগস্টের মধ্যে স্নাতকের ফল প্রকাশ করতে হবে। সেই মতো এদিন সমস্ত ফল প্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। পাশাপাশি এদিন স্নাতকোত্তরের ৬৮টি বিভাগের ফল প্রকাশ সম্পূর্ণ হয়েছে। গত মে মাসে বিএ ও বিএসসি অড সেমিস্টারের ফলাফল প্রকাশের সময় লক্ষাধিক ছাত্রছাত্রী একসঙ্গে ফল জানার চেষ্টা করায় ওয়েবসাইট বসে যায়। এবার সেই বিষয়ে সতর্ক ছিল কর্তৃপক্ষ।

উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় ওয়েবসাইটে কোনও সমস্যা হচ্ছে কিনা তা নিজে দিনভর দেখভাল করছেন। উপাচার্য জানিয়েছেন, “কোভিড কালে সিবিসিএস পদ্ধতিতে এই প্রথম চূড়ান্ত ফল প্রকাশিত হল। পুরো প্রক্রিয়া আমাদের কাছে চ্যালেঞ্জ ছিল। তা আমরা সফলভাবে সম্পন্ন করতে সমর্থ হয়েছি। বুধবার থেকে কলেজগুলিকে মার্কশিট দেওয়া হবে।” 

[আরও পড়ুন: ফেসবুকে বন্ধুত্বের সুযোগে নাবালিকার অশ্লীল ভিডিও তৈরি করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট! ধৃত যুবক]

প্রসঙ্গত, এ বছর করোনা পরিস্থিতির জেরে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়নি। বিকল্প পদ্ধতিতে পড়ুয়াদের মূল্যায়ন করা হয়। তাতে দেখা যায় মাধ্যমিকে ১০০ শতাংশ পড়ুয়া পাশ করে গিয়েছেন। উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের পর কিছু পড়ুয়া অনুত্তীর্ণ হয়েছিল। পরে যদিও তাদেরও পাশ করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকস্তরেও প্রায় ১০০ শতাংশ পড়ুয়া উত্তীর্ণ হলেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে