Breaking News

2024 Lok Sabha Election

কমিশনের সামনে সরস্বতী ভাণ্ডার! নির্বাচনী প্রচারে ভাষা শোধরাতে অভিনব প্রতিবাদ

নেতানেত্রীদের মাথা ঠান্ডা রেখে ভাষা প্রয়োগের বিষয়ে পরামর্শ দিচ্ছেন আন্দোলনকারীরা।

2024 Lok Sabha Election: Civil group protests abusive language in political spat
Published by: Biswadip Dey
  • Posted:April 2, 2024 8:35 pm
  • Updated:April 2, 2024 8:35 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলায় রয়েছে ‘লক্ষ্মীর ভাণ্ডার’। মমতা বন্দ্যোপাধ্য়ায়ের এই প্রকল্পের উপভোক্তার সংখ্যা দিনে দিনে বেড়েছে। এমনকী, দেশের অন্যান্য রাজ্যের প্রশাসনদেরও কাউকে কাউকে দেখা গিয়েছে এই প্রকল্পের অনুসরণে প্রকল্প আনতে। কিন্তু ‘সরস্বতী ভাণ্ডার’? এবার দেখা মিলল এমনই এক ভাণ্ডারের। যা কোনও সরকারি প্রকল্প নয়। এক প্রতিবাদ আন্দোলনের নাম। নির্বাচনী অশালীন ভাষা প্রয়োগ বন্ধের দাবিতেই এই আন্দোলন।

যত সময় যাচ্ছে, ততই দলমত নির্বিশেষে বিভিন্ন সময়ই নেতানেত্রীদের দেখা যায় প্রতিপক্ষকে আক্রমণ করার সময় ভাষার শালীনতা হারিয়ে ফেলতে। এই নিয়ে বিতর্কও হয়েছে। কিন্তু এমন ভাবে আন্দোলনের ছবিটা বোধহয় নতুন। একেবারে নির্বাচন কমিশনের (Election Commission of India) দপ্তরের বাইরে প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে প্রতিবাদের ভাষা ছড়িয়ে দিলেন তাঁরা। আন্দোলনের অন্যতম মুখ ঝর্না ভট্টাচার্য। তিনি মডেল-অভিনেত্রী ও লেখক। সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তাঁকে বলতে শোনা গেল, ”আমার যারা শিল্পসাহিত্যের চর্চা করি, তারা চিৎকার করে প্রতিবাদ করতে পারি না। প্রতিবাদের ভাষা অন্য রকম হয়। শব্দকে আমরা ব্রহ্ম মানি। ব্রহ্ম থেকে যেমন সৃষ্টি হয়, তেমনই দাবানলেরও সৃষ্টি হতে পারে। এখন ব্রহ্ম থেকে দাবানল তৈরি হচ্ছে। আমার বাচ্চা কার্টুন দেখার সময় কোনও খবরের চ্যানেল চলে আসলে যদি দুটো খারাপ কথা শোনে তার মনে কিন্তু একটা ভয় ঢুকে যাবে। আমরা নতুন প্রজন্মকে কী দিয়ে যাব? এই ভাষা-সন্ত্রাস চলতে থাকলে কিন্তু আমাদের এই যুগ ‘সন্ত্রাসের যুগ’ বলেই পরিচিত হবে।”

[আরও পড়ুন: ‘তৃণমূলের নেতাদের হয়ে দালালি!’ পুলিশকে আঙুল উঁচিয়ে হুমকি সৌমিত্রর]

নেতানেত্রীদের মাথা ঠান্ডা রেখে ভাষা প্রয়োগের বিষয়েও পরামর্শ দিচ্ছেন ঝর্না। টিআরপির পিছনে না ছুটে সুস্থ সমাজ গড়ার ডাকও দিলেন সংবাদমাধ্যমকে। মনে করিয়ে দিলেন, সমাজের কাছে আমাদের অনেক দায়। দিনের শেষে আয়নার সামনে যেন দাঁড়াতে পারা যায়। সামনেই লোকসভা নির্বাচন (Lok Sabha 2024)। ভোটপ্রচার চলছে জোরকদমে। তাতে নেতানেত্রীদের পরস্পরকে আক্রমণের ভাষাও যেন বহু সময়ই প্রশ্ন তুলছে শালীনতা বোধ নিয়ে। এরকম এক মুহূর্তে আগামী প্রজন্মের কাছে দায়বদ্ধতার কথা তুলে ঝর্নারা ডাক দিচ্ছেন ভাষা সংযমের। ডাক দিচ্ছেন ভাষা সন্ত্রাসকে ‘বধ’ করার।

[আরও পড়ুন: ‘দুষ্কৃতীদের প্রশ্রয় দেন, নির্বাচনী প্রতীক যেন না পান’, লকেটের বিরুদ্ধে কমিশনে তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ