BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জীবন, মৃত্যু আর শরীরী প্রেমের কোলাজ চলচ্চিত্র উৎসবে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 13, 2016 2:49 pm|    Updated: November 13, 2016 3:06 pm

22nd KIFF Best Movies For 13 November

অনির্বাণ চৌধুরী: সিনেমা নিঃসন্দেহে সবার জন্যই! তার পরেও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়ে বাতাসে ঘুরে বেড়ায় কিছু প্রশ্নেরা। যাঁরা আগে থেকে আবেদন করে রাখেননি, তাঁরা কী করে ছবি দেখবেন এই চলচ্চিত্র উৎসবে?
সেটা কিন্তু এমন কিছু সমস্যাবহুল ব্যাপার নয়। স্রেফ হাতে একটু সময় রাখলেই হল। বেশিরভাগ ছবি দেখানোর ঘণ্টাখানেক আগে থেকে নন্দন চত্বরে পাওয়া যায় ছবি দেখার ফ্রি পাস। একটু লাইন দিয়ে দাঁড়িয়ে সেই পাস সংগ্রহ করে নিলেই কেল্লা ফতে! অথবা, নন্দন টিকিট কাউন্টার থেকে দাম দিয়েই সংগ্রহ করে নেওয়া যায় পছন্দের ছবির টিকিট। দক্ষিণা মাল্টিপ্লেক্সের টিকিটের দামের চেয়ে অনেকটাই কম!
এছাড়াও কলকাতার আরও কয়েকটা প্রেক্ষাগৃহে গেলে টিকিট পাওয়া যাবেই যাবে। তারা স্টার, মিত্রা, নবীনা, রক্সি, নজরুল তীর্থ, আইনক্স সিটি সেন্টার সল্টলেক, ইজেডসিসি এবং কার্নিভাল! এই প্রেক্ষাগৃহগুলোতে ভিড় কম থাকায় টিকিট পাওয়াও অনেক সহজ!
তবে আজকের দিনে সেরা ছবির তালিকা দখল করে রেখেছে কেবল নন্দন ১ প্রেক্ষাগৃহ। সকাল ৯টা থেকেই শুরু হয়ে গিয়েছে ছবি দেখানোর পালা।

einstein_web
আইনস্টাইন ইন গুয়ানাজুয়াতো

সকাল ৯টায় দেখানো হয়েছে ‘আইনস্টাইন ইন গুয়ানাজুয়াতো’। হলিউড থেকে ধাক্কা খেয়ে প্রখ্যাত পরিচালক সার্জেই আইনস্টাইন এসে পৌঁছন গুয়ানাজুয়াতোয়। সেখানে এক শরীরী প্রেম বদলে দেয় তাঁর জীবন। পরিচালক পিটার গ্রিনঅ্যাওয়ের এই ছবিটি মুক্তি পেয়েছিল ২০১৫ সালে। নেদারল্যান্ডসের এই ছবির কয়েক ঝলক দেখে নিন নিচের ভিডিওয়।

its-only-the-end-of-the-wor
ইটস ওনলি দ্য এন্ড অফ দ্য ওয়ার্ল্ড

সকাল ১১.৪৫-এ দেখানো হয়েছে পরিচালক জেভিয়ার ডোলানের ‘ইটস ওনলি দ্য এন্ড অফ দ্য ওয়ার্ল্ড’। ২০১৬ সালে মুক্তি পাওয়া কানাডার এই ছবির কাহিনি ঘিরে রয়েছে জীবন আর মৃত্যুর টানাপোড়েন। মৃত্যুপথযাত্রী লুই ১২ বছর পরে বাড়ি ফেরে শুধু এটা জানাতে যে তার হাতে আর বেশি সময় নেই! তাকে চলে যেতে হবে পৃথিবী ছেড়ে। তার পর? উত্তর খুঁজে নিতে পারেন নিচের এই ভিডিওতে।

aec654e281f9ca3a4ff78b2fb12
আ গুড ওয়াইফ

বিকেল ৩টেয় দেখানো হবে পরিচালক মিরজানা কারানোভিকের ‘আ গুড ওয়াইফ’। খুবই সংসারী এক ছবি, যেরকম গৃহবধূদের গল্প হয়। ২০১৬তে মুক্তি পাওয়া এই ছবির কেন্দ্রে রয়েছে গৃহবধূ মিলেনা। সে ঘর সামলায়, প্রয়োজনমতো স্বামীর চাহিদা মেটায়। কিন্তু একদিন সে জানতে পারে তার স্বামীর রয়েছে যুদ্ধব্যবসার সঙ্গে এক মারাত্মক সম্পর্ক। কীরকম, তার কয়েক ঝলক বলে দেবে নিচের এই ভিডিও।

unknown_girl_the_-_still_1
দ্য আননোন গার্ল

বিকেল ৫টায় দেখে নিতে পারেন লাক ডারডেনের ‘দ্য আননোন গার্ল’! ২০১৫ সালে মুক্তি পাওয়া এই ছবির সঙ্গে কোথাও একটা গিয়ে এই রাজ্যের চিকিৎসা পরিষেবার তুলনা টানা যেতে পারে। ছবিতে দেখানো হয়, ডাক্তার এক রোগিণীর চিকিৎসা করতে না চাওয়ায় তার মৃত্যু হয়। অতঃপর অপরাধবোধে ভুগতে থাকা সেই ডাক্তার বেরোয় রোগিণীর পরিচয় খুঁজতে। কী ভাবে, দেখে নিন নিচের ভিডিওয়।

i-daniel-blake-backdrop
আই, ড্যানিয়েল ব্লেক

সন্ধে সাতটায় দেখার পালা ‘আই, ড্যানিয়েল ব্লেক’। ২০১৬-তে মুক্তি পাওয়া ইউএস-এর এই ছবিতেও পরিচালক কেন লোচ বুনেছেন জীবন আর মৃত্যুর একসঙ্গে পথ হাঁটার গল্প। ৫৯ বছরের ড্যানিয়েল ব্লেক জানতে পারে তার হৃদপিণ্ড যে কোনও দিন স্তব্ধ হয়ে যেতে পারে। এমন সময়েই তার জীবনে এসে পড়ে কিছু মানুষ। তাদের সঙ্গে জীবনের পথ হাঁটতে গিয়ে কী হয়, তার কয়েক ঝলক রইল নিচের এই ভিডিওয়।
এবার আপনার শুধু বেছে নিয়ে ছবি দেখার পালা!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে