BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

পুজোর মুখে বাড়ি ফেরার ধুম, একদিনে রেকর্ড যাত্রী দমদম বিমানবন্দরে

Published by: Paramita Paul |    Posted: October 14, 2020 10:42 am|    Updated: October 15, 2020 4:53 pm

An Images

কলহার মুখোপাধ্যায়, বিধাননগর: ছন্দে ফিরছে দমদম বিমানবন্দর! একদিনে যাত্রীসংখ্যা ৩৩ হাজারের গণ্ডি টপকাল দমদমে। আনলক পর্বে এই বিপুল সংখ্যক যাত্রী এর আগে একদিনে ওঠানামা করেননি।

লকডাউনের সময় থেকে বন্ধ ছিল যাত্রীবাহী বিমান। সে পর্ব কাটিয়ে ২৮ মে থেকে বিমান পরিষেবা আংশিক শুরু হয়। ট্রেন চলাচল বন্ধ থাকায় বিমান পরিষেবার দিকেই ঝুঁকেছেন যাত্রীরা। পরিযায়ী শ্রমিকদেরও দলে দলে কর্মস্থলে ফিরতে বিমানের উপরই ভরসা করতে হয়েছে। এর ফলে বিমান যাত্রীর সংখ্যা অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। দমদম বিমানবন্দর সূত্রে খবর, দৈনিক গড় যাত্রীসংখ্যা ১৫-২০ হাজার ছুঁয়েছিল। সোমবার সে সংখ্যা ৩৩ হাজার টপকাল।

[আরও পড়ুন : বাধা কাটছে দূরত্বের, নবান্ন থেকেই দুই বঙ্গের পুজোর ভারচুয়াল উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী]

বিমানবন্দরের পক্ষ থেকে জানানো হয়েছে, এদিন অন্তর্দেশীয় বিমান কলকাতায় এসেছে ১২৯টি। তাতে যাত্রীসংখ্যা ছিল ১৪ হাজার ৬৮৮। পাশাপাশি কলকাতা থেকে দেশের অন্য শহরে ১৩৩টি বিমান উড়ে গিয়েছে। যাত্রী সংখ্যা ১৯,১১০। কলকাতা বিমানবন্দরের এক আধিকারিক জানিয়েছেন, দেশের অন্যান্য প্রান্তের সঙ্গে যাতায়াতের জন্য বিমান পরিষেবা এখন অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। বর্তমান যাত্রীদের মধ্যে প্রায় ৭০ ভাগ প্রথমবার বিমানে চলাচল করছেন।

অন্তর্দেশীয় বিমানে রেকর্ড যাত্রীসংখ্যায় খুশি এয়ারলাইনস সংস্থাগুলিও। বর্তমানে সপ্তাহে তিন দিন কলকাতার সঙ্গে দিল্লি, মুম্বই, চেন্নাই, আমেদাবাদ, পুণে ও নাগপুরের মধ্যে বিমান যোগাযোগ চালু রয়েছে। দিনক্ষণ বাড়ানোর দাবি করেছে বিভিন্ন ট্রাভেল এজেন্ট সংস্থা। আপাতত সপ্তাহে তিন দিন ওই ছয় শহর থেকে সরাসরি বিমান কলকাতায় আসছে। বাকি দিনগুলিতে ঘুরপথে আসছে বিমান।

[আরও পড়ুন : ক্লাবেই মজুত ছিল বোমা! বেলেঘাটা কাণ্ডে ফরেনসিক বিশেজ্ঞদের তথ্যে চাঞ্চল্য]

উৎসবের এই মরশুমে ভিন রাজ্য থেকে প্রচুর মানুষ কলকাতা ও পার্শ্ববর্তী জেলায় নিজের বাড়িতে ফিরছেন। আবার অনেকে পুজো উপলক্ষে বেড়াতেও যাচ্ছেন। ফলে বিমান যাত্রীর সংখ্যা বৃদ্ধির হার ঊর্ধ্বমুখী। এদিকে বন্দে ভারত মিশন এবং এয়ার ট্রান্সপোর্ট বাবল ব্যবস্থার মাধ্যমেও যাত্রীরা বিদেশ থেকে আসা-যাওয়া করছেন। তবে কলকাতা থেকে লন্ডন সরাসরি বিমানের যাত্রীসংখ্যা অধিক হচ্ছে না, এমন তথ্য উঠে এসেছে। তবে মঙ্গলবার এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ২৭ মার্চ পর্যন্ত ভারত ও লন্ডনের মধ্যে আরও বিমান চলাচল বাড়ানোর পরিকল্পনা রয়েছে। কলকাতা, দিল্লি, মুম্বই, আমেদাবাদ, বেঙ্গালুরু, অমৃতসর, কোচি থেকে লন্ডনে বিমান আসা-যাওয়া করবে। তার জন্য এখন থেকেই যাত্রীরা টিকিট কাটতে পারবেন। এর পাশাপাশি এদিন দিল্লি-ভুবনেশ্বরের একটি বিমানকে কলকাতায় অবতরণ করতে হয়। ভুবনেশ্বরের আবহাওয়া খারাপ থাকায় সেখানে বিমানটি নামতে পারেনি। ঘণ্টা দেড়েক পর কলকাতা থেকে ভুবনেশ্বরের উদ্দেশে রওনা দেয় বিমানটি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement