০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাম জমানায় বেআইনি নিয়োগ, স্যাটের রায়ে চাকরি গেল ৬১৪ জনের

Published by: Tiyasha Sarkar |    Posted: June 24, 2022 8:53 am|    Updated: June 24, 2022 1:24 pm

614 group D staff will lost their jobs due to SAT verdict | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: এসএসসি’র নিয়োগ দুর্নীতি নিয়ে হইচইয়ের মধ্যে বাম জমানার সরকারি চাকরিতে নিয়োগের একটি দুর্নীতির অভিযোগ। বেআইনি নিয়োগের অভিযোগে ৬১৪ জনকে বরখাস্ত করার নির্দেশ দিল স্যাট। সিপিএমের আমলেও সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে যে দুর্নীতি জলভাত ছিল এই ঘটনা সেটাই প্রমাণ করেছে।

বিদায় নেওয়ার আগে সিপিএম খাদ‌্য দপ্তরে ইন্টারভিউয়ের নামে প্রহসন করে ‘গ্রুপ ডি’ পদে ৬১৪ জনকে নিয়োগ করেছিল। এই মামলায় হাই কোর্টও একটি পর্যবেক্ষণে জানিয়েছিল, নিয়োগের নামে প্রহসন হয়। হাই কোর্টের ওই পর্যবেক্ষণকে ভিত্তি করেই স্টেট অ‌্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল তথা স‌্যাট রায় দিয়েছে ২০১০ সালে নিয়ম ভেঙে যে ৬১৪ জনকে নিয়োগ করা হয়েছিল তাদের প্রত্যেককেই চাকরি থেকে বরখাস্ত করতে হবে। বরখাস্ত করার জন‌্য ৮ সপ্তাহের সময়সীমাও বেঁধে দিয়েছে স‌্যাট। যে সিলেকশন বোর্ড এই ৬১৪ জনকে বাছাই করেছিল তার সদস‌্যদের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করতে বলেছে স‌্যাট।

[আরও পড়ুন: Coronavirus Update: নতুন করে চোখ রাঙাচ্ছে করোনা, গত ২৪ ঘণ্টায় রাজ্যে সংক্রমিত ৭৪৫ জন]

২০০৮ সালে ‘গ্রুপ ডি’ পদে নিয়োগের জন‌্য খাদ‌্য দপ্তর বিজ্ঞপ্তি জারি করেছিল। লক্ষাধিক আবেদন জমা পড়ে। ২০১০ সালে ৬১৪ জনকে নিয়োগ করা হয়। এই নিয়োগের বিরুদ্ধে ২০১২ সালেই স‌্যাটে মামলা হয়েছিল। স‌্যাট মামলাটিকে হাই কোর্টে পাঠায়। ২০১৬ সালে হাই কোর্টে তৎকালীন বিচারপতি নিশীথা মাত্রের বেঞ্চ পর্যবেক্ষণ দেয়, একদিনে ৮০০ জনের ইন্টারভিউ নিয়ে নিয়োগ করা একটা প্রহসন ছাড়া কিছুই নয়।

হাই কোর্ট মামলাটি আবার স‌্যাটে ফেরত পাঠায়। স‌্যাট হাই কোর্টের পর্যবেক্ষণ তুলে ধরেই রায় দিয়েছে। স‌্যাটে সরকার পক্ষের আইনজীবী গৌতম পাঠক বন্দ্যোপাধ‌্যায় বৃহস্পতিবার বলেন, ‘‘রায়ের কপি খাদ‌্য দপ্তরে পাঠিয়েছি। সরকার বিষয়টি বিবেচনা করে যথাযথ পদক্ষেপ করবে।’’

[আরও পড়ুন: বিবাহবহির্ভূত সম্পর্কে জটিলতা? হালিশহরের ফ্ল্যাট থেকে গৃহবধূর ঝুলন্ত দেহ উদ্ধারে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে