BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নিমতলাতেই হয়েছিল সৎকার, মৃত্যুর ১২৯ বছর পর শ্মশানে বসল বিদ্যাসাগরের স্মৃতিফলক

Published by: Subhamay Mandal |    Posted: July 29, 2020 1:28 pm|    Updated: July 29, 2020 3:54 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার প্রবাদপ্রতীম মনীষী তিনি। তাঁর মরদেহের সৎকার হয়েছিল যে শ্মশানে, সেই নিমতলা ঘাটেই এতদিন তাঁর সমাধিস্থলে কোনও স্মৃতিফলকও ছিল না। অবশেষে মৃত্যুর ১২৯ বছর পর নিমতলা মহাশ্মশানে বসল ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের স্মৃতিফলক। আজ, ২৯ জুলাই তাঁর মৃত্যুবার্ষিকী। আগামিকাল, ৩০ জুলাই সেই স্মৃতিফলকের উদ্বোধন হবে বলে জানা গিয়েছে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিফলকের ঠিক উলটোদিকে ভারতসভার উদ্যোগে বিদ্যাসাগরের স্মৃতিফলক বসেছে নিমতলা ঘাটে। সহযোগিতা করেছে কলকাতা পুরসভা।

ভারতসভা বা ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, ১৮৭৬ সালে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে স্থাপিত হয় এই অ্যাসোসিয়েশন। বিদ্যাসাগর মহাশয় এর সদস্য ছিলেন। অনেকদিন আগেই এই স্মৃতিফলক নিমতলা ঘাটে বসানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু শেষপর্যন্ত কলকাতা পুরসভা জায়গা দেওয়ার সহযোগিতা করায় এই উদ্যোগ সম্ভব হল। এর জন্য পুরসভাকে কৃতজ্ঞতা জানানো হয়েছে ভারতসভার পক্ষ থেকে। যেহেতু, আজ, ২৯ জুলাই রাজ্যজুড়ে লকডাউন তাই আগামিকাল এই স্মৃতিফলকের উদ্বোধন করা হবে।

[আরও পড়ুন: হার মানলেন করোনার বিরুদ্ধে লড়াইয়ে, প্রয়াত সেনকো গোল্ডের কর্ণধার শংকর সেন, শোকস্তব্ধ শিল্পমহল]

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বাংলা তথা বাঙালির কাছে এক আবেগ। বর্ণ পরিচয়ের জনকের জীবন ও সমাজ সংস্কারের অনেকটা অংশ জুড়েই রয়েছে কলকাতা। কিন্তু তাঁর সমাধিস্থলেই এতদিন ছিল না কোনও স্মৃতিফলক। সে নিয়ে অনেকেই সরব ছিলেন। ঢাকঢোল পিটিয়ে, ঘটা করে বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী পালন হল কলকাতায়। অথচ নিমতলা মহাশ্মশানে তাঁর স্মৃতিফলকের কথা প্রশাসনের কেন মনে নেই তা নিয়েও অনেক শিক্ষাবিদ প্রশ্ন তুলেছেন। অবশেষে ভারতসভার উদ্যোগে ও কলকাতা পুরসভার সহযোগিতায় তা বসল নিমতলা ঘাটে।

[আরও পড়ুন: ১৫ আগস্টের পর কলকাতায় কমবে করোনা সংক্রমণ, দাবি পুরসভার কোভিড উপদেষ্টার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement