BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার ত্রাণেও জালিয়াতি! অনলাইন লেনদেনে নজর রাখার নির্দেশ পুলিশ কমিশনারের

Published by: Tiyasha Sarkar |    Posted: April 13, 2020 10:59 am|    Updated: April 13, 2020 11:01 am

An Images

অর্ণব আইচ: করোনা মোকাবিলায় অনলাইনে দান করার সময়ও সতর্ক থাকুন। সব দিক যাচাই করে তবেই পাঠান টাকা, রবিবার সোশ্যাল মিডিয়ায় এই বার্তা দিলেন পুলিশ কমিশনার অনুজ শর্মা। পাশাপাশি, ইতিমধ্যেই প্রত্যেক থানার ওসি ও লালবাজারের কর্তাদের লকডাউনে বিভিন্ন কাজ করার সঙ্গে সঙ্গে অপরাধ দমনের দিকেও গুরুত্ব দিতে নির্দেশ দিয়েছেন তিনি।

সম্প্রতি শহরে কয়েকটি অপরাধের ঘটনাও ঘটেছে। পুলিশ কমিশনারের নির্দেশ, পুলিশ অফিসারদের তৎপর কিন্তু বিনয়ী হতে হবে। সাধারণ মানুষ যেন হেনস্তার সম্মুখীন না হন সেদিকে নজর দিতে হবে। মানুষকে বাড়ির ভিতর রাখার জন্য প্রতিনিয়ত বাংলা, হিন্দি, উর্দুতে প্রচার চালাতে হবে। পুলিশ সূত্রে খবর, করোনা মোকাবিলায় বহু মানুষ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে অনেক টাকা দান করছেন। সেই সুযোগ নিয়ে প্রতারণার ফাঁদ বিছিয়েছে বহু প্রতারক। তারা একই রকমের দেখতে ভুয়া ওয়েবসাইট তৈরি করে টাকা হাতানোর ছক কষছে। এ ছাড়াও পাঠিয়ে চলেছে বিভিন্ন লিংক, যেখানে ক্লিক করলেই একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হচ্ছে। এরপর ব্যাংক অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া হচ্ছে যাবতীয় টাকা।

[আরও পড়ুন: করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে ভরতি সাংসদ-অভিনেত্রীর বাবা]

লকডাউনের মধ্যেই গড়ফার বাসিন্দা এক মহিলার ব্যাংক অ্যাকাউন্ট থেকে এভাবেই প্রায় ৩০ হাজার টাকা তুলে নিয়েছে জালিয়াতরা। পুলিশ কমিশনার সতর্ক করে বলেছেন, কোনও ইমেল, এসএমএস বা ফোন কলের মাধ্যমে ব্যাংক বা এটিএম-এর তথ্য চাইলে কোনওভাবেই যেন তা না দেওয়া হয়। করোনা মোকাবিলায় দানের জন্য কোন লিংক বা ই ওয়ালেটের মাধ্যমে টাকা পাঠানোর আগে তা যাচাই করে নিতে হবে। কোনও প্ররোচনায় পা দিয়ে কেউ যেন অ্যাপ ডাউনলোড না করেন। অচেনা কেউ কোন ছবি অথবা লিংক ফরোয়ার্ড করলে তা এড়িয়ে চলাই বাঞ্ছনীয়। যে মোবাইল থেকে টাকা পাঠানো হচ্ছে, সেই মোবাইলে যেন অ্যান্টিভাইরাস সফটওয়্যার থাকে। এমন কোনও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে, যা একটু অন্য রকমের। তাতেই জালিয়াতদের ফাঁকি দেওয়া যাবে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: ‘সংবাদ প্রতিদিন’-এর খবরের জের, ৭ বিশেষজ্ঞ চিকিৎসককে পাঠানো হল বাঙুর হাসপাতালে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement