BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ছুটির দিন বিকেলে নবান্নে সস্ত্রীক আলাপন বন্দ্যোপাধ্যায়, দিল্লি যাওয়া নিয়ে জারি ধোঁয়াশা

Published by: Sucheta Sengupta |    Posted: May 30, 2021 8:44 pm|    Updated: May 31, 2021 8:15 pm

Chief secretary of West Bengal Alapan Bandyopadhyay visits Nabanna on Sunday | Sangbad Pratidin

কিংশুক প্রামাণিক: হাতে সময় কম। এরই মধ্যে তাঁকে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলতে হবে। নির্দিষ্ট সময়ে অবসর নেবেন না বর্ধিত মেয়াদে দিল্লিতে কেন্দ্রের অধীনে কাজ করবেন নাকি রাজ্যের মুখ্যসচিব হিসেবে কাজ চালিয়ে যাবেন? এসব প্রশ্নের উত্তর মিলবে সোমবারই। তবে তার আগে রবিবার, ছুটির দিনে নবান্নে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Bandyopadhyay) যাওয়া বেশ তাৎপর্যপূর্ণ হয়ে উঠল।

সূত্রের খবর, রবিবার বিকেল ৫টা নাগাদ নবান্নে (Nabanna) যান আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay) । সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। প্রায় তিন ঘণ্টা নবান্নে নিজের ঘরে কাটান মুখ্যসচিব। তারপর রাত ৮টা নাগাদ নবান্ন থেকে বেরতে দেখা যায় তাঁদের। কিন্তু ছুটির দিনে, অসময়ে কেন হঠাৎ রাজ্যের মূল প্রশাসনিক দপ্তরে এতক্ষণ কাটিয়ে গেলেন মুখ্যসচিব? তা নিয়ে গুঞ্জন ওঠে। নানা সম্ভাবনার কথা বলেন নানা জন। কারও মতে, তিনি কেন্দ্রের নির্দেশ মেনে সোমবার দিল্লির নর্থ ব্লকে যোগ দিচ্ছেন না, তা জানিয়ে কেন্দ্রকে চিঠি লিখেছেন নবান্নে বসে। আবার কারও মত সম্পূর্ণ উলটো। নিজের প্রয়োজনীয় কাগজপত্র গুছিয়ে নিয়ে যেতেই তাঁর নবান্নে যাওয়া।

[আরও পড়ুন: ছবি এঁকে বুঝিয়েছিল শ্বাসকষ্টের কথা, অবশেষে করোনাজয়ী বিশেষ ক্ষমতাসম্পন্ন সৌম্যদীপ]

শুক্রবার রাতে কেন্দ্রের তরফে রাজ্যের মুখ্যসচিবের কাছে বদলির চিঠি পৌঁছয়। তাতে জানানো হয়, ৩১ মে অর্থাৎ সোমবার তাঁকে নর্থ ব্লকে কর্মীবর্গ মন্ত্রকে যোগ দিতে হবে। নির্ধারিত সময় সকাল ১০টা। নোটিস পেয়ে পরদিনই মুখ্যমন্ত্রী কেন্দ্রের কাছে অনুরোধ জানান, ওই নোটিস প্রত্যাহার করতে। কারণ, এই মুহূর্তে ঘূর্ণিঝড় ‘যশ’ পরবর্তী পরিস্থিতি পুনর্গঠনে একগুচ্ছ দায়িত্ব রয়েছে মুখ্যসচিবের কাঁধে। সেসব কাজ তাঁকে ছাড়া হবে না। তাই আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay) এখন রাজ্যের দায়িত্ব ছেড়ে চলে গেলে ব্যাপক সমস্যা হবে। এ নিয়ে কেন্দ্রকে চিঠিও দেওয়া হয় রাজ্য সরকারের তরফে। শেষ খবর পাওয়া অনুযায়ী, কেন্দ্রের তরফে আলাপনকে বদলির নির্দেশ প্রত্যাহারের কোনও আশ্বাস মেলেনি, আসেনি কোনও লিখিত বিজ্ঞপ্তিও।

[আরও পড়ুন: ভুল বললে বাড়তে পারে জটিলতা, আলাপন ইস্যুতে রাজ্য নেতাদের মুখ বন্ধ রাখার নির্দেশ বিজেপির]

এই অবস্থায় সোমবার ঠিক কী ঘটতে চলেছে, তা নিয়ে জল্পনা তুঙ্গে। এই দিন আবার মুখ্যসচিবের অবসরের দিন। বিশেষ পরিস্থিতিতে তাঁর কার্যকালের মেয়াদ আরও তিনমাস বাড়ানো হয়েছে। আর সেই সূত্রেই তাঁকে দিল্লিতে বদলি করা হচ্ছে বলে মত ওয়াকিবহাল মহলের একাংশের। তবে কি রাজ্যের পাট গুটিয়ে আলাপন দিল্লির কাজে যোগ দেবেন নাকি কেন্দ্রকে জানিয়ে দিতে চলেছেন যে দিল্লির নির্দেশমতো তিনি নর্থ ব্লকে সোমবার রিপোর্ট করবেন না? সবটাই স্পষ্ট হবে সোমবার। তবে নবান্ন সূত্রের খবর, সোমবার পূর্ব নির্ধারিত সরকারি কাজগুলি সামলাবেন মুখ্যসচিব। ‘যশ’ মোকাবিলায় মুখ্যমন্ত্রী বৈঠকেও থাকবেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement