BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ খারিজ কলকাতা হাই কোর্টের

Published by: Tiyasha Sarkar |    Posted: December 8, 2021 9:29 pm|    Updated: December 8, 2021 9:29 pm

Allegations of irregularities in the appointment of Santali language teachers, case dismissed by Calcutta High Court | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: অলচিকি হরফে সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছিল আগেই। মোট পাঁচটি মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও সচিবের বক্তব্য শুনে মামলা খারিজ করে দিলেন বিচারপতি।

সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগ সংক্রান্ত পাঁচটি মামলায় ব্যাখ্যা তলবের জন্য স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও সচিবকে ডেকে পাঠিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেইমতো বুধবার চেয়ারম্যান ও সচিব উভয়ই আদালতে যান। গোটা বিষয়টি ব্যাখ্যা করে বিচারপতিকে বুঝিয়ে দেন তাঁরা। দুই আধিকারিকের বক্তব্য শুনে শেষ পর্যন্ত সবকটি মামলায় খারিজ করে দিলেন বিচারপতির গঙ্গোপাধ্যায়।

[আরও পড়ুন: KMC Election: যাত্রীদের ইউনিফায়েড কার্ড থেকে দুর্গাপুজোকে বিশেষ মর্যাদা, প্রকাশ্যে বিজেপির ইস্তেহার]

এরপরই একটি নজিরবিহীন ঘটনা ঘটেছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসের অন্দরে। এসএসসির চেয়ারম্যান ও সচিবের ব্যাখ্যায় সন্তুষ্ট হওয়ার পর বিচারপতি গঙ্গোপাধ্যায় মন্তব্য করেন, “দুর্ভাগ্যজনক আপনাদের আইনজীবীর কাছে এই ব্যাখ্যা নেই।” বিচারপতির এই মন্তব্যের পরই তার সঙ্গে বিতণ্ডায় জড়িয়ে পড়েন এসএসসির আইনজীবী চপলেশ বন্দ্যোপাধ্যায়। অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়।

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আইনজীবীকে আদালত কক্ষ ত্যাগ করার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কিন্তু এজলাস ছেড়ে যেতে নারাজ ছিলেন এসএসসির আইনজীবী। পরিস্থিতি এত চরমে ওঠে যে শেষ পর্যন্ত শেরিফকে ডেকে আইনজীবীকে বার করার নির্দেশ দেন বিচারপতি। শেষ পর্যন্ত অবশ্য শেরিফ আসার আগেই দ্রুত এজলাস ছেড়ে বেরিয়ে যান আইনজীবী।

[আরও পড়ুন: Kolkata Municipal Election 2021: ১‌৪৪টি আসনে মাত্র ১০! কলকাতা পুরভোটে বিজেপির ‘টার্গেট’ নিয়ে দলের অন্দরে জোর বিতর্ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে