২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে বরাদ্দ বেড়ে ১১০০ কোটি, দ্রুত কাজ শেষ করতে তৎপর রেল

Published by: Biswadip Dey |    Posted: February 2, 2022 8:13 am|    Updated: February 2, 2022 8:13 am

Allocation for East-West metro project increased। Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: মঙ্গলবার কেন্দ্রীয় বাজেটের (Union Budget 2022) সঙ্গে পেশ হয়েছে রেল বাজেটও। আর তাতে দেখা যাচ্ছে, ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে এবার বরাদ্দ হয়েছে ১১০০ কোটি টাকা। গতবারে এই প্রকল্পে বরাদ্দ হয়েছিল ৯০০ কোটি। হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত পরিষেবা দ্রুত চালু করার চেষ্টা চালানো হচ্ছে মেট্রোর (Kolkata Metro) তরফে। তাই প্রকল্পের কাজ করতে টাকা যাতে কোনও সমস্যা না হয় সেকারণেই এবার এই প্রকল্পে আরও বেশি টাকা বরাদ্দ হয়েছে বলে রেলবোর্ড সূত্রে খবর।

এছাড়াও গতি থাকা মেট্রো প্রকল্পে বরাদ্দ বাড়তে চলেছে বলেই জানা গিয়েছে। মঙ্গলবার বাজেট পেশ হলেও পিঙ্ক বুক প্রকাশ না হওয়ায় কোন প্রকল্পের ভাগ্যে কত অর্থ বরাদ্দ হয়েছে, তা জানা যায়নি। তবে সূত্রের খবর, জোকা-বিবাদি বাগ এবং নিউ গড়িয়া-এয়ারপোর্ট প্রকল্পেও অর্থ বরাদ্দ গতবারের তুলনায় কিছুটা বাড়ছে। বরাদ্দ বাড়তে পারে নোয়াপাড়া-বারাসত প্রকল্পেও। কারণ এই প্রকল্পগুলির কাজের গতি বেশ ভালই।

[আরও পড়ুন: Coronavirus Update: গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ২ হাজারের বেশি, নিম্নমুখী অ্যাকটিভ কেস]

আগে রেল বাজেট পেশের সময়ে জানা যেত প্রকল্পে বরাদ্দকৃত অর্থের পরিমাণ। কিন্তু এখন রেলের পিঙ্ক বুক প্রকাশ পাওয়ার পর জানা যাবে পরিমাণ। কোন প্রকল্প কত পাবে মঙ্গলবার দিনভর সেই আলোচনাতেই মগ্ন রইলেন মেট্রোভবনের কর্মীরা। গত বছর পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের আগে বাজেট পেশ হয়। সেখানে নোয়াপাড়া-বারাসত ৫২০ কোটি, , এয়ারপোর্ট-নিউ গড়িয়া ৩৫০ কোটি, জোকা-বিবাদী বাগ ৩৫০ কোটি,সেন্ট্রাল পার্ক-হলদিরাম ১০ কোটি টাকা বরাদ্দ হয়। ইস্ট ওয়েস্ট মেট্রোয়  হয় ৯০০ কোটি টাকা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন কলকাতার সঙ্গে শহরতলির যোগাযোগ ব্যবস্থার উন্নতিতে একের পর এক মেট্রো প্রকল্পের কাজ শুরু করেন। কিন্তু নানা কারণে সেই গতি কিছুটা শ্লথ হয়েছিল। তবে বছর দুয়েক ধরে রাজ্যের সহায়তায় মেট্রো প্রকল্পগুলোর কাজ ভালই এগোচ্ছে। তাই রেলমন্ত্রকও চাইছে কলকাতায় নির্মীয়মাণ মেট্রো প্রকল্পের কাজ শেষ করে দ্রুত পরিষেবা শুরু করতে। সেদিকে লক্ষ্য রেখেই একাধিক প্রকল্পে বরাদ্দ বাড়ানো হচ্ছে বলেই সূত্রের খবর।

[আরও পড়ুন: দর্শক ছাড়াই নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে