BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Union Budget 2022: কেন্দ্রীয় বাজেটকে ঘিরে চাঙ্গা শেয়ার বাজার, হু হু করে বাড়ল সেনসেক্স

Published by: Biswadip Dey |    Posted: February 1, 2022 2:09 pm|    Updated: February 1, 2022 3:28 pm

Share Market surges on Budget day। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২-২০২৩ আর্থিক বর্ষের কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশ হল মঙ্গলবার। প্রতি বছরই বাজেটকে ঘিরে চড়তে থাকে প্রত্যাশার পারদ। সরকারের পদক্ষেপ ঘিরে নানা জল্পনা থাকে। অর্থমন্ত্রী কী ঘোষণা করেন সেই নিয়ে শুরু হয়ে যায় চর্চা। শেষ পর্যন্ত বাজেট পেশ হতেই হু হু করে বেড়েছে পেটিএম, আইআরসিটিসির শেয়ার দর। পাশাপাশি ধাতু ও ওষুধ নির্মাতা সংস্থার শেয়ার দরও বেড়েছে। এদিকে শেয়ার দর পড়েছে মারুতি, হিরো মোটর্স, টিভিএসের।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে ভিকে বিজয় কুমার নামে এক বাজেট বিশেষজ্ঞের মতে, এবারের বাজেট অনেক বেশি বাস্তবমুখী। মনে করা হচ্ছিল, সামনেই পাঁচ রাজ্যের ভোটের দিকে তাকিয়ে হয়তো ভোটমুখী বাজেটের পথে হাঁটবে কেন্দ্র। কিন্তু অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) তাঁর জীবনের চতুর্থ যে বাজেট পেশ করেছেন তাতে সেই ভাবে ভোটকে পাখির চোখ করা হয়নি। বরং অর্থনৈতিক অগ্রগতির দিকে তাকিয়েই বাজেট (Budget 2022) করা হয়েছে। এর প্রভাব পড়েছে শেয়ার বাজারেও (Share Market)।

[আরও পড়ুন: Union Budget 2022: নির্মলার বাজেটে হতাশ মধ্যবিত্ত, মিলল না প্রত্যাশিত আয়কর ছাড়]

এদিন বাজারের লেনদেন শুরু হতেই একলাফে ৬০০ পয়েন্ট চড়ে সেনসেক্স (Sensex)। পরে সময়ের সঙ্গে সঙ্গেই তা আরও বেড়েছে। জেনে নিন কোন সংস্থার শেয়ারের দাম বাড়ল-
ইন্ডাসিন্ড ব্যাংক, এশিয়ান পেইন্টস,বাজাজ ফিনান্স, কোটাক ব্যাংক, পেটিএম, আইআরসিটিসি, উইপ্রো, ফেডারেল ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, আইসিআইসিআই, ফার্স্ট ব্যাংক, আইডিএফসি, সান ফার্মা, টিসিএস, ভারতী এয়ারটেল। এদিকে শেয়ারের দাম কমেছে- আইটিসি, ড. রেড্ডিস, মারুতি, হিরো মোটর্স, টিভিএস।

অতিমারী আবহে নির্মলার বাজেট ঘিরে বিনিয়োগকারীদের মধ্যে ভালই প্রত্যাশা ছিল। এবং বাস্তবে দেখা গিয়েছে যে, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পোন্নয়নে জোর দিয়েছে কেন্দ্র। ফলে স্বাভাবিক ভাবেই বাজেট ঘোষণার পরও যথেষ্ট চাঙ্গা শেয়ার বাজার।

[আরও পড়ুন: চলতি বছরেই দেশে 5G পরিষেবা, নিলামে উঠবে ‘স্পেকট্রাম’, ঘোষণা অর্থমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে