BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Union Budget 2022: নির্মলার বাজেটে হতাশ মধ্যবিত্ত, মিলল না প্রত্যাশিত আয়কর ছাড়

Published by: Monishankar Choudhury |    Posted: February 1, 2022 12:40 pm|    Updated: February 1, 2022 1:19 pm

Union Budget 2022: No Income Tax relief for middle class in Union Budget

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়ে মঙ্গলবার বাজেট (Union Budget 2022) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। প্রত্যাশামতো মধ্যবিত্তদের জন্য আয়কর ছাড় (Income Tax) না থাকলেও প্রত্যক্ষ কর ব্যবস্থায় সংস্কারে জোর দিয়ে একাধিক ঘোষণা করেন তিনি।

[আরও পড়ুন: আরও বেশি সংখ্যক পোস্ট অফিসে মিলবে সমস্ত ব্যাংকিং পরিষেবা, ঘোষণা অর্থমন্ত্রীর]

এদিন সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, প্রত্যক্ষ কর ব্যবস্থার সংস্কার করা হবে। করদাতারা ২ বছরের মধ্যে আপডেট রিটার্ন ফাইল করতে পারেন। ভুল সংশোধন করে ২ বছরের মধ্যে এই আপডেট রিটার্ন ফাইল করতে পারবেন করদাতারা। নির্মলা বলেন (Nirmala Sitharaman), “দেশের সব করদাতাদের সম্মান জানাই। প্রত্যক্ষ কর প্রদান পরিষেবার সরলীকরণ করা হবে। অ্যাসেসমেন্ট ইয়ার থেকে দু’বছর পর্যন্ত রিন্টার্ন ফাইলের ভুল শোধরানোর সুবিধা মিলবে। সেক্ষেত্রে আপডেটেড রিটার্ন ফাইল করা যাবে। বিশেষভাবে সক্ষমদের জন্য আয়কর ছাড়ের ব্যবস্থা রয়েছে।” তিনি আরও জানান, কর্পোরেট ট্যাক্স ১৮ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। ডিজিটাল সম্পত্তি ও সেখান থেকে আয়েও দিতে হবে কর। সেক্ষেত্রে কর দিতে হবে ৩০ শতাংশ। জাতীয় পেনশন প্রকল্পে করছাড় বেড়ে হল ১৪ শতাংশ।

বিশ্লেষকদের মতে, গতিশক্তি থেকে শুরু করে শিল্পোন্নয়নে জোর দিয়ে কর্মসংস্থা বাড়িয়ে তুলতে চাইছে সরকার। আগামিদিনে, সেই প্রচেষ্টা যে ফলপ্রসূ হতে চলেছে, তার কিছুটা ইঙ্গিত মিলেছে অর্থনৈতিক সমীক্ষায়। কিন্তু মধ্যবিত্ত শ্রেণিকে আয়কর ছাড় দিয়ে বাজারে চাহিদা বাড়ানোর চেষ্টা করবে কেন্দ্র বলেও মনে করা হচ্ছিল। কিন্তু নির্মলার বাজেটে ব্যক্তিগত কর কাঠামো অপরিবর্তিতই থাকল।    

[আরও পড়ুন: Union Budget 2022: পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে