২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Union Budget 2022: ফের বঞ্চিত বাংলা! ইস্ট-ওয়েস্ট বাদে রাজ্যের সব মেট্রো প্রকল্পেই কমল বরাদ্দ

Published by: Paramita Paul |    Posted: February 2, 2022 9:33 pm|    Updated: February 2, 2022 9:34 pm

Allocation for metro project in Union Budget 2022 Bengal decreased except East West project | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: ইস্ট-ওয়েস্ট বাদ দিলে বাকি সব মেট্রো (Kolkata Metro) প্রকল্পে এবার বরাদ্দ কমাল কেন্দ্র। গতবারের তুলনায় ২০০ কোটি টাকা বরাদ্দ বেড়েছে শুধু ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। কলকাতা-শহরতলির মধ্যে বাকি কাজ চলা সবক’টি প্রকল্পেই বরাদ্দ বেশ খানিকটা কম।

মেট্রোর তরফে যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে তাতে দেখা যাচ্ছে, বাজেটে (Union Budget 2022) নোয়াপাড়া বারাসাত ভায়া বিমানবন্দর প্রকল্পে যেখানে গতবার ৫২০ কোটি টাকা বরাদ্দ হয়েছিল, সেখানেই এবছর ৫০৬ কোটি টাকা বরাদ্দ হয়েছে। বরানগর- ব্যারাকপুর-দক্ষিণেশ্বর প্রকল্পে গতবারের মতো এবারও ১০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। বরাদ্দ কমেছে এয়ারপোর্ট-নিউ গড়িয়া মেট্রো প্রকল্পে। গতবছর যেখানে ৪৩০ কোটি টাকা বরাদ্দ হয়েছিল সেখানে চলতি অর্থবর্ষে এখানে বরাদ্দ কমে ৩৫০ কোটি টাকা হয়েছে।

[আরও পড়ুন: খাস কলকাতায় স্পায়ের আড়ালে দেহব্যবসা, পুলিশি অভিযানে গ্রেপ্তার মূল পাণ্ডা-সহ ৪]

একই অবস্থা জোকা-বিবাদিবাগ মেট্রো প্রকল্পের ক্ষেত্রেও। কাজে গতি থাকা সত্ত্বেও বরাদ্দ কমেছে ৭৫ কোটি টাকা। গতবছর যেখানে ৪২৫ কোটি টাকা বরাদ্দ হয়েছিল এই প্রকল্পে, এবছর সেই বরাদ্দ কমে হয়েছে ৩৫০ কোটি। তবে সেন্ট্রাল পার্ক মেট্রো থেকে হলদিরাম যে ৫.৫ কিলোমিটার মেট্রোর অংশ বাড়ানো হচ্ছে সেই অংশের জন্য এবার রেলের তরফে পাঁচ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

রেলবোর্ড সূত্রে খবর, ইস্ট ওয়েস্ট মেট্রোয় এই বছর বরাদ্দ হয়েছে ১১০০ কোটি টাকা। যেখানে কত বছর বরাদ্দ ছিল ৯০০ কোটি। কেএমআরসিএলের কর্তারা জানাচ্ছেন, এই প্রকল্প প্রায় শেষের দিকে। তাই অধিক অর্থ বরাদ্দ করে দ্রুত হাওড়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রোর কাজ শেষ করে যাত্রী পরিষেবা শুরু করে দিতে চাইছে রেল কর্তৃপক্ষ। সেকারণেই এই বাড়তি বরাদ্দ।

[আরও পড়ুন: দুর্গাপুজোর একমাস আগেই হবে বিশাল মিছিল, শঙ্খ-উলুধ্বনি দেবেন মা-বোনেরা: মমতা]

অন্যদিকে কলকাতার মেট্রো কর্তারা জানাচ্ছেন, অন্যান্য প্রকল্পতেও যে বরাদ্দ হয়েছে তা খুব একটা কম নয়। যে প্রকল্পে যেমন গতি যেমন অর্থের প্রয়োজন ঠিক ততটাই বরাদ্দ হয়েছে। রেলমন্ত্রকের তরফে জানানো হয়েছে অর্থের জন্য কোন প্রকল্পের কাজই আটকে থাকবে না। প্রয়োজনে আরও বাড়তি অর্থ দেওয়া হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে