২১ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সন্দীপ চক্রবর্তী: বুলবুলের ক্ষতি বাবদ কেন্দ্রকে ২৩ লক্ষ ৮১১ কোটি টাকার হিসেব দিল রাজ্য সরকার। আজ নবান্নে কেন্দ্রীয় প্রতিনিধিদলের হাতে এই বিস্তারিত হিসেব দিলেন বিপর্যয় মোকাবিলা দপ্তরের সচিব দুষ্মন্ত নারিয়াল। বৃহস্পতিবার বুলবুল বিধ্বস্ত দু’টি জায়গা পরিদর্শনের পর শুক্রবার পরিস্থিতি নিয়ে নবান্নে সচিবদের সঙ্গে আলোচনা করেন কেন্দ্রীয় প্রতিনিধিদলের সদস্যরা। সেখানেই তাঁদের হাতে বিস্তারিত রিপোর্ট তুলে দেওয়া হয়, যা তাঁরা দিল্লি ফিরে কেন্দ্রের কাছে পেশ করবেন।
নবান্ন সূত্রে খবর, ক্ষয়ক্ষতির হিসেব বাবদ ২৩ লক্ষ ৮১১ কোটি টাকা ছাড়াও ৩৫ লক্ষ মানুষের ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানানো হয়েছে ওই রিপোর্টে। এছাড়া ১৪ লক্ষ ৮৯হাজার ৯২৪ হেক্টর জমি নষ্ট হয়েছে। ৫৯৭ কোটি টাকা বিদ্যুতের জন্য ক্ষতি হয়েছে। বাড়ি ভেঙে গিয়েছে ৫ লক্ষ ১৭ হাজার ৫৩৫টি। কেন্দ্রীয় প্রতিনিধিদের এই খতিয়ান তুলে দিতে হবে বলে গত কয়েকদিন ধরেই তার প্রস্তুতি চলছিল। এমনকী মুখ্যমন্ত্রী নিজেও প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করে ক্ষয়ক্ষতির হিসেব নেন। কোথাও যাতে কোনওরকম সমস্যা বা হিসেবে গরমিল না হয়, সেদিকে কড়া নজর ছিল তাঁর। সেই নজরদারিতেই বুলবুলে ক্ষতির হিসেবপত্র তৈরি করেছেন সচিবরা। ক্ষতি হওয়া এই ২৩ লক্ষ ৮১১ কোটি টাকার মধ্যে কেন্দ্রের তরফে কতটা সাহায্য মিলবে, সেটাই দেখার।

[আরও পড়ুন: একাকীত্বের জেরে অবসাদ, পাঁচতলা থেকে মরণঝাপ অবসরপ্রাপ্ত পুলিশকর্মীর ]

তবে শুক্রবার বুলবুল বিধ্বস্ত এলাকা পরিদর্শন করতে গিয়ে বেশ হিমসিম খেতে হয় কেন্দ্রীয় প্রতিনিধি দলকে। গোসাবায় বিক্ষোভের মুখে পড়তে হয়েছিল বিজেপি নেত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরীকে। ভেঙে ফেলা হয় বিজেপি নেত্রীর জন্য তৈরি মঞ্চও। এদিন লঞ্চে চড়ে গোসাবায় যান কেন্দ্রীয় মন্ত্রী। তবে গোসাবার ঘাটে নামার আগেই বিজেপি নেত্রীকে ঘিরে বিক্ষোভ প্রদর্শন করেন এলাকার তৃণমূল সমর্থকরা। এমনকী, বিজেপি কর্মীকে মারধর করার অভিযোগও ওঠে তৃণমূল কর্মীদের উপর। গোটা ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। পুলিশের সঙ্গে। অন্যদিকে, ধস্তাধস্তিতে জড়িয়ে পড়ে সাধারন মানুষও। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে সেই প্রতিনিধি দল বসিরহাটের এসডিও অফিসে বৈঠক করেন জেলার কর্মকর্তাদের সঙ্গে। আর শনিবার নবান্নে বৈঠকের পর তাঁরা ফিরে যান দিল্লি।

[আরও পড়ুন: ‘দলের সঙ্গে ঘনিষ্ঠতা কতটুকু ছিল?’ শোভনের বিজেপি ত্যাগের জল্পনা নিয়ে মন্তব্য দিলীপের]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং