৫ ভাদ্র  ১৪২৬  শুক্রবার ২৩ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৫ ভাদ্র  ১৪২৬  শুক্রবার ২৩ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

অর্ণব আইচ: মাথার সামনের দিকে একেবারেই চুল নেই। গোঁফদাড়িও উধাও। চেহারায় বেড়েছে চাকচিক্য। হঠাৎই যেন বয়স এক লাফে কমেও এসেছে। ভোল পালটেছে কলকাতার জঙ্গি নেতা আমির রেজা খান। বছর কয়েক আগেও তার যে ছবি গোয়েন্দাদের কাছে এসেছিল, এই ছবির সঙ্গে তার কোনও মিলই নেই বলতে গেলে। সম্প্রতি কেন্দ্রীয় গোয়েন্দাদের হাতে এসেছে আমেরিকান সেন্টারে হামলার মূল অভিযুক্ত আমির রেজা খানের একটি ছবি। গোয়েন্দাদের কাছে খবর, কালো জামা পরা এটিই এই জঙ্গি নেতার সাম্প্রতিক ছবি, এমন হওয়ার সম্ভাবনা। এরপরই গোয়েন্দারা প্রশ্ন তুলেছেন, তাহলে কি ভোল পালটেছে পূর্ব কলকাতার বেনিয়াপুকুরের মফিদুল ইসলাম লেনের এই আদি বাসিন্দাটি?

[আরও পড়ুন: এবার আফগান ‘মাদক বাদশাহ’র সঙ্গে জুটি দাউদের, উদ্বিগ্ন প্রশাসন]

২০০২ সালের জানুয়ারি মাসে আমেরিকান সেন্টারে হামলা চালায় জঙ্গিরা। এই জঙ্গি হামলার মূলে ছিল জঙ্গি নেতা আফতাব আনসারির প্রধান সঙ্গী আমির রেজা খান। এই হামলার পর পরই বেনিয়াপুকুরের মফিদুল ইসলাম লেনের বাড়ি ছেড়ে পালিয়ে যায় আমির। এর পরই সে ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি সংগঠনের নেতা হয়ে যায় । কলকাতায় তৈরি করে আইএম-এর বেনিয়াপুকুর মডিউল। আর ভারতে ফেরেনি আমির। গোয়েন্দাদের কাছে খবর এসেছিল, কয়েক বছর আগে সে বাংলাদেশে এসেছিল। ইন্ডিয়ান মুজাহিদিনের সঙ্গে জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ জঙ্গি সংগঠন যাতে একসঙ্গে জঙ্গি প্রশিক্ষণ নেয় ও একসঙ্গে জঙ্গি কার্যকলাপ করে, সেই চেষ্টা করে সে। কিন্তু এবার গোয়েন্দাদের প্রশ্ন, আমির রেজা খান কি ভোল পালটে ফের ভারতে ঢুকতে চাইছে? কারণ, এখন তার যে চেহারা প্রকাশ পেয়েছে, সেই চেহারাটি অনেকেই চেনেন না। তাই ভুয়ো পরিচয়পত্র ব্যবহার করে সে নাশকতার জন্য ভারতে ঢুকতে পারে, এমন সম্ভাবনা পুলিশ উড়িয়ে দিচ্ছে না। কয়েক বছর আগে পর্যন্ত ইন্ডিয়ান মুজাহিদিন একের পর এক নাশকতা করেছে দেশের বিভিন্ন জায়গায়। অভিযোগ, পাকিস্তানে বসে এই ছকগুলি কষে আমির রেজা খান। ভারতীয় গোয়েন্দারা ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম) জঙ্গি গোষ্ঠীকে গুঁড়িয়ে দেওয়ার পর এই জঙ্গিদের অনেকেই আইএস-এ নাম লেখায়। আইএস-এর হয়ে যুদ্ধও করে। গোয়েন্দাদের কাছে খবর, কখনও আমির রেজা খান পাকিস্তান আবার কখনও সে মধ্যপ্রাচ্যের কিছু জায়গায় থাকছে। আমির চেহারা পালটে এই দেশে না এলেও নেপাল বা বাংলাদেশে আসতে পারে, এমন সম্ভাবনা গোয়েন্দারা উড়িয়ে দিচ্ছেন না। তাই তার ছবি দিয়ে প্রত্যেকটি গোয়েন্দা সংস্থাকে সতর্ক করা হয়েছে।

আমেরিকান সেন্টারে হামলার ঘটনার পরও আমির রেজা খানের বিরুদ্ধে ২০১০ সালে শহরের একটি নামী হোটেল কর্তৃপক্ষকে হুমকি দিয়ে তোলাবাজির অভিযোগ ওঠে। এনআইএ এই মামলার তদন্ত শুরু করে। কিন্তু এই জঙ্গি নেতার হদিশ মেলেনি। এদিকে, আমিরের এক সঙ্গী আমেরিকান সেন্টারে হামলার অন্য এক অভিযুক্ত খুররম খৈয়াম ওরফে আবদুল্লা এখনও পলাতক। সে-ও আমিরের সঙ্গে রয়েছে, এমন সম্ভাবনা গোয়েন্দারা উড়িয়ে দিচ্ছেন না। আমির রেজা খানের আরও তিনটি নামের হদিশ পান গোয়েন্দারা। নামগুলি হচ্ছে পারভেজ, রিজওয়ান ও মুত্তাকি। এই নামগুলি ব্যবহার করে সে কোনও জাল পরিচয়পত্র তৈরি করেছে কি না, তা-ও জানার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছেন গোয়েন্দারা।

[আরও পড়ুন: জল্পনার অবসান, বুধবারই বিজেপিতে যোগ দিচ্ছেন শোভন-বৈশাখী]

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং