Advertisement
Advertisement
Group D recruitment board

অবলুপ্ত রিক্রুটমেন্ট বোর্ড, এবার থেকে গ্রুপ ডি পদে সরাসরি কর্মী নিয়োগ করবে না রাজ্য

বড় সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভার।

Amid pressure West Bengal govt abolishes Group D recruitment board । Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Sayani Sen
  • Posted:June 6, 2022 6:15 pm
  • Updated:June 6, 2022 6:15 pm

গৌতম ব্রহ্ম: গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভার। গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ড (Group D Recruitment Board) অবলুপ্ত করা হল। রাজ্য মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী এবার থেকে এই সমস্ত পদে কর্মী নিয়োগ করবে স্টাফ সিলেকশন কমিশন। এছাড়া, আশাকর্মীদের জন্য ২ হাজার ৫০০টি নতুন পদ তৈরি করা হল।

২০১৫ সালে নভেম্বরে গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ড তৈরি হয়। বিধানসভায় আইন পাশ হয়। ২০১৭ সালে চাকরির পরীক্ষা হয়। তড়িঘড়ি ৬ হাজার পদে নিয়োগের জন্য গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ড তৈরি হয়। ২৫ লক্ষ চাকরিপ্রার্থী পরীক্ষা দেন। কম্পিউটারের মাধ্যমে খাতা দেখা হয়। নিয়োগ হয় ৫ হাজার ৫০০টি পদে। কিন্তু সংরক্ষিত ৫০০ পদে উপযুক্ত প্রার্থী পাওয়া যায়নি। সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই বোর্ডকেই অবলুপ্ত করা হয়। এদের নিয়োগ সংক্রান্ত কাজ এখন থেকে দেখবে স্টাফ সিলেকশন কমিশন।

Advertisement

[আরও পড়ুন: হাই কোর্টের নতুন বেঞ্চেও ধাক্কা SSC’র, গণিত শিক্ষকের ‘বেআইনি’ চাকরি বাতিল করলেন বিচারপতি]

স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগ নিয়ে ইতিমধ্যেই ভুড়ি ভুড়ি অভিযোগ জমা পড়েছে। কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) নির্দেশে সমস্ত অভিযোগের তদন্ত করছে সিবিআই। বেনিয়মের অভিযোগে চাকরি হারিয়েছেন রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা। দুই কিস্তিতে প্রাপ্ত বেতনের টাকা ফেরতের নির্দেশও দিয়েছে কলকাতা হাই কোর্ট। সোমবার বিচারপতি রাজাশেখর মান্থারের বেঞ্চ সিদ্দিক গাজি নামে এক ব্যক্তির চাকরি বাতিল করে। নিয়োগ দুর্নীতি নিয়ে এই টানাপোড়েনের মাঝে গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ড অবলুপ্ত করার সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Advertisement

এছাড়া, রাজ্য মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী আশা কর্মীদের জন্য আড়াই হাজার পদ তৈরি করা হয়েছে। বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্পে কাজ করেন আশাকর্মীরা। অষ্টম বা দশম শ্রেণি উত্তীর্ণ মহিলারাই সাধারণত আশাকর্মী পদে চাকরির সুযোগ পান না। রাজ্য মন্ত্রিসভার নয়া সিদ্ধান্তে বহু মহিলাই যে উপকৃত হবেন।

[আরও পড়ুন: তালিবানি মানসিকতা! স্ত্রী সরকারি চাকরি পাওয়ায় হিংসা, হাত কেটে ‘শাস্তি’ বেকার স্বামীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ