BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব সামাল দিতে আসরে শাহ-নাড্ডা, ভোররাত অবধি বৈঠকে বিজেপি নেতৃত্ব

Published by: Paramita Paul |    Posted: March 16, 2021 8:47 am|    Updated: March 16, 2021 12:03 pm

Amit Shah, J P Nadda and Bengal leaders mate over inner clash in BJP ahead of WB Election 2021 | Sangbad Pratidin

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: শিয়রে বঙ্গ নির্বাচন। তার আগে এখনও পর্যন্ত দফায়-দফায় মাত্র ১২০ জন প্রার্থী নাম ঘোষণা করেছে বিজেপি (BJP)। এর মধ্যে প্রার্থী বদলের দাবিতে জেরবার গেরুয়া শিবির। জেলায়-জেলায় স্পষ্ট অন্তর্কলহের ছবি। নির্বাচনের (WB Election 2021) আগে এই ছবিতে স্বাভাবিকভাবেই বিপাকে বঙ্গ বিজেপি। আর সেই পরিস্থিতি সামাল দিতে এবার আসরে নামতে হল খোদ অমিত শাহ (Amit Shah), জেপি নাড্ডার (J P Nadda) মতো কেন্দ্রীয় হেভিওয়েট নেতাদের।

পরিস্থিতি এতটাই জটিল হয় যে কয়েক ঘণ্টার মধ্যে পালটে যায় শাহী সফরসূচি। দ্বন্দ্ব সামাল দিতে দিল্লি ফেরা বাতিল করেন বিজেপির প্রাক্তন সর্বভারতীয় সভাপতি। আবার সময়ের আগে তড়িঘড়ি রাজ্যে আসেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। পরিস্থিতি সামাল দেওয়ার উপায় খুঁজতে সোমবার ভোররাত পর্যন্ত নিউটাউনের হোটেল চলে বৈঠকও। ছিলেন শিবপ্রকাশ, কৈলাস বিজয়বর্গীয়, অমিত মালব‌্য, দিলীপ ঘোষ, অমিতাভ চক্রবর্তী প্রমুখ। শেষপর্যন্ত রাজ্য নেতাদের সঙ্গে আলোচনা সেরে মঙ্গলবার সকাল ৯টার উড়ানে দিল্লি ফেরার কথা থাকলেও যাননি তিনি। এখনও নিউটাউনের হোটেলে রয়েছেন। রয়েছেন নাড্ডাও। গভীর রাত পর্যন্ত দীর্ঘ বৈঠক চলেছে। সকাল থেকে চলছে বৈঠক। 

[আরও পড়ুন : এখনই অন্য দলে যাচ্ছেন না শোভন-বৈশাখী, ইস্তফা গ্রহণ নিয়ে দোটানায় বিজেপি]

কথা ছিল বাঁকুড়া থেকে অসম হয়ে দিল্লি ফিরে যাবেন। আচমকাই পাল্টে যায় অমিত শাহর সফরসূচি। দিল্লি ফিরে যাওয়ার বদলে রাজ্য বিজেপির শীর্ষস্তরের সঙ্গে জরুরি বৈঠক করতে সোমবার রাতে কলকাতায় ফিরে এলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। শাহর তলব পেয়ে নিউ টাউনের হোটেলে আয়োজিত বেশি রাতের সেই বৈঠকে হাজির ছিলেন রাজ্য বিজেপির শীর্ষনেতাদের পাশাপাশি বাংলার দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারাও। বৈঠকে অংশ নেন বি এল সন্তোষ, ভূপেন্দ্র যাদবের মতো কেন্দ্রীয় নেতারা।

হঠাৎ করে কেন এই জরুরি বৈঠকের শাহী তলব, তা নিয়ে প্রবল জল্পনা রাজ্য বিজেপিতে। রাজ্য বিজেপির এক শীর্ষস্থানীয় সূত্র জানাচ্ছে, ঠিক প্রথাগত বৈঠক নয়।  প্রার্থী নিয়ে যে বিক্ষোভ হচ্ছে সেই বিষয়টিও আলোচনায় উঠেছে। সেক্ষেত্রে কয়েকটি আসনে প্রার্থী বদল হতে পারে। এছাড়া, আগামী দফার প্রার্থী নিয়েও আলোচনা হয় বলে খবর। জঙ্গল মহলের জেলা পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া নিয়ে আলোচনা হয়েছে। সেখানকার পরিস্থিতি কি রয়েছে। ক’টা বিধানসভায় জয় নিশ্চিত সেটা জানতে চাওয়া হয়। নির্বাচন কমিশনে এখনও পর্যন্ত যে সব অভিযোগ রাজ্য বিজেপির তরফে করা হয়েছে সেগুলি জিজ্ঞাস করেন অমিত শাহ। এমনটাই খবর। বাকি দফার প্রার্থী নিয়েই বেশি সময় ধরে আলোচনা চলছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন : নাম বিভ্রাট! কমিশনে শুভেন্দুর দায়ের করা অভিযোগের নিশানায় কোন ‘মমতা’?]

সূত্রের দাবি, তৃতীয় ও চতুর্থ দফার বাকি ১২টি আসনে ও পরবর্তী ছয় পর্বের আসনগুলিতে প্রার্থীদের নাম ঘোষণার পর যাতে নতুন করে ক্ষোভ বিক্ষোভ তৈরি না হয়, সে সব নিয়েই কথা হয়েছে। বিস্তারিতভাবে বিশ্লেষণ করা হয়েছে তৃতীয় ও চতুর্থ দফার বাকি ১২টি আসনের প্রার্থীতালিকার সম্ভাব্য নাম নিয়েও। আলোচনা হয়েছে প্রথম ও দ্বিতীয় দফায় যে যে আসনে ভোট হচ্ছে, সেখানকার সর্বশেষ পরিস্থিতি নিয়ে। নির্বাচন কমিশনের কাছে কী অভিযোগ জানানো হবে, তা নিয়েও বৈঠকে আলোচনা হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে