১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা আবহে কলকাতায় অ্যাপ ক্যাবের ভাড়া বাড়ল ১৫%, মাথায় হাত মধ্যবিত্তের

Published by: Sulaya Singha |    Posted: June 30, 2021 9:59 am|    Updated: June 30, 2021 4:13 pm

App cab fare hike hits commuter hard in Kolkata | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারী আবহে বাড়ল অ্যাপ ক্যাবের (App Cab) ভাড়া। এবার অনলাইনে ভাড়া করা ক্যাবে উঠলে খরচ হবে আরও বেশি গ্যাঁটের কড়ি। জ্বালানির ঊর্ধ্বমুখী মূল্যের জন্যই ভাড়া বাড়ানোর সিদ্ধান্তে নেওয়া হয়েছে বলে খবর।

করোনার (Corona Virus) দ্বিতীয় ঢেউয়ের চোখ রাঙানির জেরে রাজ্যে জারি কড়া বিধিনিষেধ। যে কারণে প্রায় দেড় মাস ধরে সাধারণের জন্য বন্ধ গণ পরিবহণ। বাস, অটো, ট্রেন, মেট্রো পরিবেষা না মেলায় জরুরি প্রয়োজনে ভরসা ট্যাক্সি কিংবা অ্যাপ ক্যাব। কিন্তু এবার সেই ক্যাবে চড়ার ক্ষেত্রেও বাড়ছে খরচ। জানা গিয়েছে, আগে যেখানে প্রতি কিলোমিটারে ১০ টাকা চার্জ নেওয়া হত, সেখানে এখন লাগবে ১৪ টাকা ৭০ পয়সা। তবে টাইম চার্জ কমিয়ে করা হয়েছে মিনিটে ১ টাকা। অর্থাৎ সবমিলিয়ে অ্যাপ ক্যাবের ভাড়া বাড়ল ১৫ শতাংশ।

[আরও পড়ুন: চাকরির নামে লক্ষ লক্ষ টাকা প্রতারণা, অভিযুক্তকে বিদ্যুতের খুঁটিতে বেঁধে রাখল স্থানীয়রা!]

দেশজুড়ে প্রতিদিনই বাড়ছে পেট্রল-ডিজেটেলর (Petrol-Diesel) দাম। মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান-সহ ১১টি রাজ্যে ইতিমধ্যেই সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রলের দাম। কলকাতাতেও একলিটার পেট্রলমূল্য ছাড়িয়েছে ৯৮-এর গণ্ডি। এমন পরিস্থিতিতে ভাড়া বাড়িয়েই লাভের মুখ দেখতে চাইছে অ্যাব ক্যাব সংস্থাগুলি। তবে ইতিমধ্যেই এনিয়ে ক্ষোভপ্রকাশ করেছে রাজ্য। অ্যাপ ক্যাবের ভাড়া বেঁধে দেওয়ার জন্য নয়া নির্দেশিকাও জারি করা হবে বলে জানানো হয়েছে। ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা হতেই ওলা-উবেরকে একহাত নিলেন মদন মিত্রও। কামারহাটির তৃণমূল বিধায়ক বলে দেন, “ওরা কাউকে মানে না। গোটা বিষয়টা বেআইনি। যে কোনওরকমভাবে এদের শাস্তি দেওয়া উচিত। আমি পরিবহণ মন্ত্রীকে বলব, এদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার।”

ইতিমধ্যেই একই কারণে ভাড়া বাড়ানোর দাবিতে সরব হয়েছে বাস মালিক ইউনিয়নও। তাদের দাবি, করোনা সংক্রমণ ঠেকাতে ১ জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস পরিষেবা চালু করা হয়েছে ঠিকই। কিন্তু এত কম যাত্রী নিয়ে বাস চালাতে আখেরে লোকসানই হবে বাস মালিকদের। তাই ভাড়া না বাড়ালে সমস্যায় পড়তে হবে তাঁদের।

গত বছরই করোনার কারণে মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে বেড়েছিল বাস, অটো থেকে মেট্রোর ভাড়া। এবার খরচ আরও বাড়তে চলার ইঙ্গিত মিলেছে। আর তারই মধ্যে অ্যাপ ক্যাবের ভাড়া বাড়ার খবরে দিশেহারা অবস্থা আমজনতার।

[আরও পড়ুন: রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষের দোরগোড়ায়, একদিনে মৃত ৩৫]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে