২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

সোমবার থেকে সল্টলেকে আংশিকভাবে চালু অটো, দেখে নিন কোন রুটে মিলবে পরিষেবা

Published by: Sucheta Sengupta |    Posted: May 31, 2020 8:34 pm|    Updated: May 31, 2020 8:36 pm

An Images

কলহার মুখোপাধ্যায়, বিধাননগর: সোমবার থেকে রাজ্যে গণপরিবহণ ব্যবস্থা স্বাভাবিক হতে চলেছে। রাস্তায় নামতে চলেছে বাস, অটো, ট্যাক্সি। উপনগরী সল্টলেকে যাতায়াতের ক্ষেত্রে অটো পরিষেবার উপরেই অধিক নির্ভর করতে হয় নিত্যযাত্রীদের। সোমবার থেকে কি ফের আগের মতো মিলবে সল্টলেকের অটো পরিষেবা? এই খোঁজখবর করতে গিয়ে বেশ একটু হতাশই হতে হল। জানা গেল, সল্টলেক ও বিধাননগরের বেশ কয়েকটি রুটে বিক্ষিপ্তভাবে অটো চলাচল শুরু হলেও করুণাময়ী থেকে উল্টোডাঙা এবং করুণাময়ী থেকে সেক্টর ফাইভ পর্যন্ত অটো পরিষেবা আপাতত চালু হচ্ছে না।

বৃহস্পতিবার থেকে বিধাননগর জুড়ে বেশ কয়েকটি ছোট রুটে অটো চলাচল শুরু হয়েছিল। সল্টলেকেও বিক্ষিপ্তভাবে চলছিল অটো। তবে সংগঠনের তরফে লকডাউন না ওঠায় অটো চলাচলের ক্ষেত্রে কোনও স্থির সিদ্ধান্ত নেওয়া হয়নি। সোমবার থেকে বেশ কয়েকটি রুটে যাত্রী পরিষেবা শুরু করতে চলেছে অটো সংগঠনগুলি। সরকারি নির্দেশ মেনে যেহেতু দু’য়ের বেশি যাত্রী নেওয়া যাবে না, তাই সব রুটে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন চালকরা। দেখে নিন কোন রুটের নতুন ভাড়া কত –

  • বেলেঘাটা থেকে করুণাময়ী – ১২ টাকার বদলে এখন দিতে হবে ২০ টাকা
  • বাগুইআটি থেকে উল্টোডাঙা – ১৪ টাকার বদলে নতুন ভাড়া ২০ টাকা
  • বাগুইআটি থেকে লেকটাউন – ১২ টাকা ভাড়া বেড়ে হচ্ছে ১৫ টাকা।

তবে সল্টলেক করুণাময়ী থেকে উল্টোডাঙা পর্যন্ত অটো চলাচল কবে শুরু হবে, তা নিয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত হয়নি। ওই রুটে প্রায় ১৯০ টি অটো চলে। তার অধিকাংশই এখনও চলছে না। সংগঠনের তরফে ওই রুটের সম্পাদক স্বদেশ দাস জানিয়েছেন, বিক্ষিপ্তভাবে কিছু অটো চলছে বটে, তবে রুট কবে সম্পূর্ণরূপে চালু হবে, তা নির্ভর করছে উল্টোডাঙায় লোকাল ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ার উপর।

[আরও পড়ুন: কলকাতা পুলিশে ফের করোনার থাবা, সস্ত্রীক আক্রান্ত নিউ মার্কেট থানার এসআই]

বিধাননগরে যে অটোগুলি চলছে, সেগুলিতে দু’জনের বেশি যাত্রী নেওয়া হচ্ছে না বলে দাবি পুলিশের। তবে এর পাশাপাশি অভিযোগ উঠছে, দু’জন মাত্র যাত্রী নিয়ে অটো চালাতে হচ্ছে, এই দোহাই খাড়া করে যথেচ্ছ ভাড়া নিচ্ছেন বিভিন্ন রুটের অটো চালকরা। সিটি সেন্টার থেকে করুণাময়ী যেতে ৩০ টাকা করে ভাড়া গুনতে হচ্ছে বলে অভিযোগ জানিয়েছেন একাধিক যাত্রী। এই একই সমস্যা দেখা দিয়েছে বাগুইআটি রুটেও। সংগঠন নির্ধারিত ২০ টাকার জায়গায় কোথাও কোথাও ৩০, এমনকি ৩৫ টাকা ভাড়া আদায় করা হয়েছে যাত্রীদের কাছ থেকে, এমনই অভিযোগ উঠেছে।

তবে সল্টলেকের বেশ কয়েকটি রুটে কম সংখ্যায় অটো চলবে। বেলেঘাটা থেকে করুনাময়ী রুট চালু করে দেওয়া হয়েছে । এর পাশাপাশি বাগুইহাটি থেকে উল্টোডাঙা যাওয়ার অটো সোমবার থেকে পাবেন যাত্রীরা। তবে সবক্ষেত্রেই ভাড়া প্রায় অনেকটাই বেশি। বাগুইআটি-উল্টোডাঙা রুটের অটো সংগঠনের সম্পাদক সোমনাথ দাস জানিয়েছেন, “নির্দিষ্ট ভাড়ার বেশি ভাড়া চাইছে রুটের বাইরের ফ্লাইং অটো।” যদি এরকম অভিযোগ তাদের কাছে আসে তাহলে সেই অটোচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন সোমনাথবাবু।

[আরও পড়ুন: জুনেই মাধ্যমিকের ফল, ৪৮ ঘণ্টার মধ্যে খাতা জমা করার নির্দেশ মধ্যশিক্ষা পর্ষদের]

অন্যদিকে, সল্টলেকের করুণাময়ী থেকে সেক্টর ফাইভ যাওয়ার গুরুত্বপূর্ণ অটো রুটটি কবে খুলবে তা নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে। রুটের সম্পাদক সত্যজিৎ মণ্ডল জানিয়েছেন, “পুলিশের সঙ্গে কথা বলে এবং চিকিৎসকদের পরামর্শ নিয়ে পরিষেবা চালুর কথা ভাবা হবে।” যাত্রীদের পাশাপাশি চালকদের নিরাপত্তা বিষয়টিও সুনিশ্চিত করতে চান সত্যজিৎবাবুরা।

বাগুইআটি থেকে চিনার পার্ক বা রাজারহাটের বেশ কিছু অঞ্চলে খুব কম সংখ্যায় হলেও দিনের বেলা অটো পরিষেবা পাচ্ছেন মানুষ। তবে সবক্ষেত্রেই ভাড়া প্রায় দ্বিগুণের কাছাকাছি বলে অভিযোগ উঠছে। বিধাননগরের এক পুলিশকর্তা জানিয়েছেন, নিয়ম ভাঙার ঘটনা ঘটলে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement