Advertisement
Advertisement
Belehghata 33 Pally

অতিমারী আবহে মানুষের পাশে বেলেঘাটা ৩৩ পল্লি, তৈরি হল ‘দুয়ারে দশভুজা অক্সিজেন হাব’

সেফ হোম তৈরির পরিকল্পনা রয়েছে ক্লাবটির।

Belehghata 33 Pally builds oxygen hub amid COVID-19 situation | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:May 23, 2021 4:57 pm
  • Updated:May 30, 2021 4:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতি (Pandemic) মোকাবিলায় ক্লাবগুলিকে আহ্বান জানিয়েছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় প্রস্তাব দিয়েছিলেন, ক্লাব বা কমিউনিটি হলে তৈরি হবে সেফ হোম বা অক্সিজেন পার্লার। তাঁদের সেই ডাকে সাড়া দিয়ে মানুষের পাশে দাঁড়াতে এগিয়ে আসছে ক্লাবগুলি। সেই তালিকায় নবতম সংযোজন বেলেঘাটা ৩৩ নং পল্লিবাসীবৃন্দ (Beleghata 33 Pally)।

বেলেঘাটার বিধায়ক তথা ক্লাবের উপদেষ্টা পরেশ পালের সাহায্যে রবিবার থেকে পথচলা শুরু করল অক্সিজেন হাব। বেলেঘাটা এলাকায় একটি বাড়িতে তৈরি হয়েছে অক্সিজেন পার্লার (Oxygen Parlour)। যেখানে ২৪ ঘণ্টা মিলবে অক্সিজেন সাপোর্ট। রয়েছে ২টি শয্যা। প্রয়োজনীয় ওষুধও রাখা হচ্ছে। এছাড়াও অক্সিজেন সিলিন্ডার এবং অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা থাকছে। পরবর্তী সময় সেফ হোম তৈরির পরিকল্পনা রয়েছে এই ক্লাবটির।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: বিজেপিতেও শ্বাসকষ্ট? ‘বেসুরো স্বীকারোক্তি ফর্ম’ ভরতে বলছেন দেবাংশু! ব্যাপারটা কী?]

বেলেঘাটা ৩৩ পল্লির দুর্গোৎসব। প্রতি বছর নিত্যনতুন থিম বানিয়ে চমক দেয় এই ক্লাব। তারাই এবার মানুষের সেবায় এগিয়ে এসেছে। তৈরি করেছে দুয়ারে দশভুজা অক্সিজেন হাব। এ প্রসঙ্গে ক্লাবের সাধারণ সম্পাদক সুশান্ত সাহা জানিয়েছেন, “২৪ ঘণ্টা অক্সিজেন সাপোর্টের জন্য এই হাব তৈরি করা হয়। বাড়িটি ৬ মাসের জন্য আমাদের হাতে তুলে দিয়েছেন বাড়ির মালিক। জলের সমস্যা রয়েছে। মিটে গেলে ১২ শয্যার সেফ হোম তৈরির পরিকল্পনা রয়েছে আমাদের। বিনামূল্যে মৃদু উপসর্গের করোনা রোগীরা এখানে থাকতে পারবেন।”

তবে শুধু অক্সিজেন পার্লার কিংবা অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করেই বসে নেই এই ক্লাবের সদস্যরা। বরং এগিয়ে এসেছেন সচেতনতার প্রচারেও। ক্লাবের সাধারণ সম্পাদক জানিয়েছেন, স্থানীয় বাজারে করোনাবিধি মেনে চলার প্রচার চালাচ্ছেন। তৈরি হয়েছে ট্যাবলো, লিফলেট। রাস্তার উপরও রঙিন ছবির মাধ্যমে সচেতনতার প্রচার চালাচ্ছে শহরের এই ক্লাব। আপাতত তাদের মূল মন্ত্র, “জীবে সেবা করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর।”

ছবি ও ভিডিও: অরিজিৎ সাহা।

[আরও পড়ুন: ‘পরবর্তীতে রাজ্যপালের ঠাঁই হবে প্রেসিডেন্সি জেলে’, কটাক্ষ কল্যাণের, পালটা দিলেন ধনকড়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ