BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মেলেনি মোদি সরকারের অনুমোদন, টেসলা নিয়ে এলন মাস্ককে বাংলায় আসার আহ্বান রাজ্যের মন্ত্রীর

Published by: Sucheta Sengupta |    Posted: January 16, 2022 3:57 pm|    Updated: January 16, 2022 5:42 pm

Bengal Minister Md. Ghulam Rabbani invites Elon Mask to invest in Bengal with his Tesla car | Sangbad Pratidin

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: তিন বছরেও ভারতে শিল্প বিনিয়োগের অনুমোদন মেলেনি। তা নিয়ে প্রচ্ছন্ন অসন্তোষ রয়েছে বিশ্বের অন্যতম ধনকুবের তথা টেসলা (Tesla)কর্তা এলন মাস্কের। টেসলা গাড়ি ভারতে না আসার কারণ হিসেবে বৃহস্পতিবার তিনি টুইটে মোদী সরকারের ঔদাসীন্যকেই দায়ী করেছিলেন। সেই টুইটের জবাবে এলন মাস্ককে (Elon Mask) বাংলায় বিনিয়োগের আহ্বান জানালেন রাজ্যের মন্ত্রী মহম্মদ গোলাম রব্বানি (Md. Ghumal Rabbani)। টুইটে তাঁর আমন্ত্রণ, ”বাংলায় আসুন, এখানে মমতা সরকারের তত্বাবধানে শিল্পের সবরকম পরিকাঠামো রয়েছে। বাংলা মানেই বাণিজ্য।”

মার্কিন ধনকুবের এলন মাস্কের বহুদিনের ইচ্ছা, তাঁর সংস্থার তৈরি টেসলা গাড়ি ভারতে আসুক। তার জন্য ২০১৯ সাল মোদি সরকারের (Modi goverment) কাছে আবেদন জানাচ্ছিলেন। কিন্তু গত তিন বছরের চেষ্টার পরও মেলেনি কেন্দ্রের অনুমতি। ভারতে তাঁর সংস্থার গাড়ি কেন এখনও লভ্য নয়, এই প্রশ্নের উত্তরে সংস্থার সিইও কার্যত দায় চাপিয়েছিলেন মোদি সরকারের উপরেই। বৃহস্পতিবার টুইটারে এক ইউজার জানতে চান, ভারতে টেসলার ব্যবসা শুরু করা সম্পর্কে কোনও আপডেট রয়েছে কিনা। এর উত্তরে মাস্ক লেখেন, ‘‘এখনও অসংখ্য চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়ে যাচ্ছি সরকারের সঙ্গে।’’

 

এই টুইটকে রিটুইট করে মমতা সরকারের সংখ্যালঘু উন্নয়ন এবং মাদ্রাসা শিক্ষা দপ্তরের মন্ত্রী মহম্মদ গোলাম রব্বানি মাস্ককে বাংলায় বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। বাংলা যে বাণিজ্যের জন্য কতটা আদর্শ জায়গা, তাও উল্লেখ করেছেন রব্বানি। এর সম্পূর্ণ কৃতিত্ব তিনি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। লিখেছেন – Bengal means Business. অর্থাৎ বাংলা মানেই বাণিজ্য।

[আরও পড়ুন: Abhishek Banerjee: সদ্যোজাতকে বাঁচাতে পাশে দাঁড়ানোর আর্তি টলিপাড়ার শিল্পীর, এগিয়ে এল অভিষেকের টিম]

এ রাজ্য যে শিল্প বিনিয়োগে কতখানি আগ্রহী, সেই বার্তা বারবারই দিয়ে থাকেন মুখ্যমন্ত্রী। তিনি রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে প্রতি বছর ‘বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন’ (BGBS)এর আয়োজন করেন। দেশ-বিদেশের শিল্পপতিরা তাতে অংশ নিয়ে বিনিয়োগের হাত বাড়িয়ে দেন। বহুল প্রশংসিত মমতার এই আন্তর্জাতিক স্তরের শিল্প সম্মেলন। 

[আরও পড়ুন: ভালবাসার টান, প্রেমিকের খোঁজে কাঁটাতার পেরিয়ে ভারতে ঢুকে পড়লেন বাংলাদেশি তরুণী, তারপর…]

প্রসঙ্গত, টেসলা ভারতের বাজারে না আসার জন্য মোদি সরকারকে দায়ী করে এলন মাস্ক যে টুইট করেছিলেন, তারপর তাঁকে আহ্বান জানিয়েছিল দুই অবিজেপি রাজ্য – তেলেঙ্গানা, মহারাষ্ট্র। এবার বাংলাও আমন্ত্রণ জানাল মার্কিন ধনকুবেরকে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে