BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

কলকাতা মেট্রোর ই-পাস পদ্ধতি, অ্যাপের প্রশংসায় পঞ্চমুখ ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়

Published by: Tiyasha Sarkar |    Posted: September 27, 2020 11:58 am|    Updated: September 27, 2020 11:59 am

An Images

নব্যেন্দু হাজরা: দেশ ছাড়িয়ে এবার বিদেশেও স্বীকৃতি পেল কলকাতা মেট্রোর ই-পাস পদ্ধতি। ক্যালিফোর্নিয়ার বার্কলে বিশ্ববিদ্যালয়ের (University of California, Berkeley) ওয়েবসাইটে প্রশংসা কুড়িয়েছে মোবাইলে অ্যাপের মাধ্যমে সিট বুক করে যাত্রী পরিষেবার বিষয়টি। সেখানে লেখা হয়েছে, কোভিড (COVID) পরিস্থিতিতে যে পদ্ধতিতে কলকাতা মেট্রোয় যাত্রী চাপ সামলানো হচ্ছে তা প্রশংসার যোগ্য। শনিবার একথা জানিয়েছেন মেট্রোর অ্যাপ প্রস্তুতকারী সংস্থার অধিকারিকরা। এদিকে কলকাতা (Kolkata) মেট্রোর দেখানো পথেই হাঁটতে চলেছে দিল্লি মেট্রো। ইতিমধ্যেই এখানকার অ্যাপ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে একপ্রস্থ আলোচনা করেছেন সেখানকার মেট্রোর কর্তারা। আগামিকাল, সোমবার ফের বৈঠক হওয়ার কথা। সেখানে ঠিক হতে পারে আগামীতে দিল্লি মেট্রোতে এই অ্যাপ নির্ভর টিকিট পদ্ধতি হবে কি না।

প্রায় ছ’মাস পর সেপ্টেম্বর থেকে ফের যাত্রী নিয়ে ছুটছে কলকাতা মেট্রো। যাত্রীদের অ্যাপের মাধ্যমে সিট বুক করতে হচ্ছে। প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, একটি ট্রেনে সামাজিক দূরত্ব রেখে সর্বোচ্চ ৪০০ জন যাত্রী যেতে পারবেন। সেই মতোই ১২ ঘণ্টা আগে থাকতে দেওয়া শুরু হয় ই-পাস। সে কথাও লেখা হয়েছে ক্যালিফোর্নিয়ার ওই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। সেখানে লেখা হয়েছে, যে পদ্ধতি অবলম্বন করে কলকাতা মেট্রো চলছে তা সত্যিই প্রশংসনীয়। তাতে যাত্রীরাও স্বাচ্ছন্দ্যবোধ করছেন। ই-পাস বুকিং করতেও সাধারণ মানুষের তেমন কোনও সমস্যা হচ্ছে না। ফলে তা দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। কলকাতা মেট্রোর ছবি দিয়ে তা প্রকাশ করা হয়েছে। আর সে রাস্তাতেই হাঁটার দিকে এগোচ্ছে দিল্লিও। তাদের ওখানে মেট্রো চালু হলেও আরপিএফ এবং দিল্লি পুলিশ দিয়েই যাত্রীচাপ সামলানো হচ্ছে।

Kol-Metro

কলকাতা মেট্রোর অ্যাপ প্রস্তুতকারক সংস্থার আধিকারিক সঞ্জয় চট্টোপাধ্যায় বলেন, “আমাদের এখানকার মেট্রোর অ্যাপ এবং যাত্রী পরিষেবার পদ্ধতি যেভাবে ক্যালিফোর্নিয়ার বার্কলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রশংসা কুড়িয়েছে তাতে আমরা গর্বিত। সাধারণ যাত্রীদের মধ্যে এই অ্যাপ জনপ্রিয় হচ্ছে দেখে ভাল লাগছে। দিল্লিও এ বিষয়ে আমাদের সঙ্গে আলোচনা করেছে।” এদিকে নিউ নরমালে মেট্রোয় যাত্রীসংখ্যা ৫০ হাজারের গন্ডি ছাড়িয়েছে শুক্রবার। মেট্রোয় ৫০৭৪০ জন যাত্রী চড়ছেন। প্রায় ছয় মাস বন্ধ থাকার পর ই-পাসের মাধ্যমে মেট্রো চালু হওয়ার ১১ দিনের মাথায় ৫০ হাজারের বেশি যাত্রী যাতায়াত করলেন মেট্রোয়। তাই স্বাভাবিকভাবেই খুশি কর্তৃপক্ষ। নয়া প্রক্রিয়া যাত্রীদের মধ্যে জনপ্রিয় হয়েছে বলেই মনে করছে তাঁরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement