ad
ad
CM Mamata Banerjee

মমতা বন্দ্যোপাধ্যায় ছিলেন শিক্ষিকা, কলকাতার সেই স্কুলই বাংলা থেকে হতে চলেছে ইংরাজি মাধ্যম

ইংরাজি মাধ্যমে উন্নীত করার জন্য নতুন শিক্ষক নিয়োগ হবে বলেও খবর পাওয়া গিয়েছে।

Bhawanipore Manmath Nath Boys and girls school to convert to English medium । Sangbad Pratidin
Published by: Sayani Sen
  • Posted:June 5, 2022 8:59 pm
  • Updated:June 5, 2022 8:59 pm

দীপঙ্কর মণ্ডল: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) একসময় যেখানে শিক্ষকতা করতেন সেই স্কুলকে নতুন করে সাজানোর পরিকল্পনা করল স্কুলশিক্ষা দপ্তর। রাজনৈতিক জীবনের শুরুর দিকে ভবানীপুরের মন্মথনাথ নন্দন বয়েজ অ্যান্ড গার্লস স্কুলে শিক্ষকতা করতেন মমতা। সেই প্রাথমিক স্কুলটি এবার সরকারি ইংরাজি মাধ্যম হতে চলেছে। নিখরচায় ছাত্রছাত্রীরা এখানে পড়াশোনা করবে।

কলকাতা পুরসভার ৭১ নম্বর ওয়ার্ডের ওই স্কুলটি ভাড়া বাড়িতে চলত। বাড়ির মালিক স্কুলবাড়িটি ভেঙে বহুতল আবাসন তৈরি করতে চাইছিলেন। স্থানীয়রা তা জানতে পারেন। স্কুলটিকে বাঁচানোর জন্য স্কুলশিক্ষা দপ্তরে চিঠি যায়। পাশাপাশি চিঠি পাঠানো হয় মুখ্যমন্ত্রীকেও। গত ২ জুন ভবানীপুরের কাঁসারিপাড়ায় শীতলা পুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।

Mamata-Banerjee

[আরও পড়ুন: একা গান্ধীজি নন, এবার ভারতীয় নোটে রবীন্দ্রনাথ ও কালামের ছবিও!]

তিনি মন্মথনাথ নন্দন বয়েজ অ্যান্ড গার্লস স্কুল প্রসঙ্গে খোঁজখবর নেন এবং স্মৃতিচারণা করেন। স্থানীয় জনপ্রতিনিধি স্কুল বেহাত হতে চলার কথা জানিয়ে চিঠি লেখেন মুখ্যমন্ত্রীকে। স্কুলটি যাতে কোনওভাবেই বন্ধ না হয় সেই আবেদন করা হয় মুখ্যমন্ত্রীকে। পাশাপাশি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর (Bratya Basu) কাছেও একই আবেদন যায়।

এরপর স্কুলশিক্ষা দপ্তরের আধিকারিকরা প্রয়োজনীয় পদক্ষেপ করেন। জানা গিয়েছে, স্কুলের জমিটি হাতে পেয়েছে রাজ্য সরকার। পুরনো জীর্ণ স্কুলটিকে সংস্কার করে ঝকঝকে রূপ দেওয়া হবে বলে জানিয়েছেন দপ্তরের এক আধিকারিক। পাশাপাশি ইংরাজি মাধ্যমে উন্নীত করার জন্য নতুন শিক্ষক নিয়োগ হবে বলেও খবর পাওয়া গিয়েছে। স্থানীয়দের বক্তব্য, বেসরকারি ইংরাজি মাধ্যম স্কুলে পড়ানোর আর্থিক সামর্থ্য তাঁদের নেই। সরকারি ইংরাজি মাধ্যম স্কুল হলে খুব ভাল হয়।

[আরও পড়ুন: রাজ্যের সরকারি হাসপাতালের খাবারে মিলল কেঁচো! তদন্তের নির্দেশ মুখ্য স্বাস্থ্য আধিকারিকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ